কুমিল্লায় বাসে নারী যাত্রীকে হেনস্থার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের অর্থদণ্ড

স্টাফ রিপোর্টার।।
স্বাস্থ্যবিধি না মেনে অতিরিক্ত যাত্রী পরিবহন এবং সরকার নির্ধারিত ৬০ শতাংশ বর্ধিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া নেওয়ায় প্রতিবাদ করায় এক নারী যাত্রীকে হেনস্থা ও জিম্মি করার হুমকি প্রদান করেন বাসের দুই স্টাফ। এমন অভিযোগের প্রেক্ষিতে শুক্রবার সকালে তাৎক্ষনিক অভিযান চালিয়ে হাইওয়ে পুলিশের সহযোগিতায় ঢাকা থেকে কুমিল্লায় আসা প্রাইম প্লাস পরিবহনের বাসটি আলেখারচর বিশ্বরোড এলাকায় আটক করা হয়।

হালিমা খাতুন নামে এক নারী যাত্রীকে হেনস্থা ও জিম্মি করার হুমকি প্রদানের দায়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুই হাজার টাকা জরিমানা করেন কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আবু সাঈদ। অর্থদণ্ডের পর অভিযুক্ত বাসের দুই স্টাফকে সাধারণ ক্ষমার মাধ্যমে সতর্ক করেদেন তিনি।

ভোক্তভোগি হালিমা খাতুন জানান, স্বাস্থ্যবিধি ও অতিরিক্ত ভাড়া নিয়ে প্রতিবাদ করায় বাসের স্টাফরা খারাপ আচরণ করে ও অতিরিক্ত ভাড়া না দিলে বাস থেকে নামতে দিবে না বলে জানান। পরবর্তীতে আমি ম্যাজিস্ট্রেট আবু সাঈদকে ম্যাসেজ করার সাথে সাথে তিনি ফোন দিয়ে আমার লোকেশন নিশ্চিত করে। একটি মাত্র ম্যাসেজ করেই জেলা প্রশাসন ও হাইওয়ে পুলিশের দ্রুত পদক্ষেপের কারনে সন্তুষ্টি প্রকাশ তরেন তিনি । প্রশাসনের এমন কার্যকরী পদক্ষেপের ফলেএমন নৈরাজ্য কমে আসবে বলে জানান তিনি।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আবু সাঈদ বলেন, শুক্রবার সকালে হালিম খাতুন নামে ওই নারী যাত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুসে থেকে আমাকে অভিযোগ করে। অভিযোগ নজরে পড়ার সাথে সাথে হাইওয়ে পুলিশের আন্তরিক সহযোগিতায় বাসটির গতিরোধ করি। অভিযোগের সত্যতা পাওয়ায় সতর্ক করে অর্থদণ্ড করা হয় ওই পরিবহনের শ্রমিকের।
তিনি আরও জানান, গত কিছুদিন আগে আমি ফেসবুক পোস্টে গণপরিবহনে স্বাস্থ্যবিধি অমান্য ও সরকার নির্ধারিত থেকে অতিরিক্ত ভাড়া দাবি করলে ইনবক্সে ম্যাসেজ করার অনুরোধ করি। বিগত কয়েকদিনে ব্যাপক সাড়া পেয়েছি। অভিযোগের সত্যতা যাচাই করে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করি। ইতিমধ্যে ২০টির বেশি মামলা ও ৩০ টির বেশি অভিযোগ নিস্পত্তি করেছি।