কুমিল্লায় মাছ-মুরগীর বাজারে ভোক্তা অধিকারের অভিযান, ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের কু‌মিল্লা জেলা কার্যালয়ের উদ্যোগে কুমিল্লার মাছও মুরগীর বাজারে অভিযান চালিয়ে ৫ ব্যবসায়ীকে নানা অভিযোগে জরিমানা করা হয়েছে। শনিবার (২০ আগস্ট) নগরীর টমছম ব্রিজ বাজারের ডিম, মুরগী ও মাছের দোকানে বিশেষ তদার‌কি অ‌ভিযান প‌রিচালনা করা হয়।

এ সময় দৃশ্যমান স্থানে মূল্য তা‌লিকা না রে‌খে ইচ্ছেমত দা‌মে মুরগী বি‌ক্রি করায় ইনসাফ ব্রয়লার হাউজকে ২ হাজার টাকা ও মোতা‌লে‌বের মুরগীর দোকান‌কে ২ হাজার টাকা জ‌রিমানা করা হয়, অনুমোদনহীন প‌রিমাপক যন্ত্রের ওপর বৈদ্যুতিক ফ্যান লা‌গিয়ে কৌশলে প‌রিমাপে‌ কম দেওয়ায় রাত্রী ব্রয়লার হাউজকে ৪ হাজার টাকা জ‌রিমানা করা হয় এবং প‌রিমাপক যন্ত্র জব্দ করে ধ্বংস করা হয়। একই অ‌ভিযোগে র‌বিউলের মুরগীর দোকানকে ২ হাজার টাকা জ‌রিমানা ও প‌রিমাপক যন্ত্র জব্দ ক‌রে ধ্বংস করা হয়। অন্যদিকে চিং‌ড়িতে ক্ষ‌তিকারক জে‌লি মি‌শিয়ে বি‌ক্রির অ‌ভি‌যোগে বিন্দু মিয়ার মাছের দোকানকে ৩ হাজার টাকা জ‌রিমানা ও ৩ কে‌জি জে‌লি‌ মি‌শ্রিত চিং‌ড়ি জব্দ করে ধ্বংস করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া অধিদপ্তরের সহকারী প‌রিচালক মো: আছাদুল ইসলাম বলেন, আজ বি‌ভিন্ন সব‌জির ক্রয় ভাউচার যাচাই ও কত দামে বি‌ক্রি হচ্ছে সে বিষয়‌টিও তদার‌কি করা হয়। টমছমব্রিজ এলাকায় আজ ডি‌মের হা‌লি ৩৬ থে‌কে ৩৮ টাকায় বি‌ক্রি হতে দেখা যায়। অ‌ভিযা‌নে সকলকে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আই‌নের বিধান মে‌নে ব্যবসা প‌রিচালনার নির্দেশনা দেওয়া হয়। এ অ‌ভিযানে নিরাপদ খাদ্য প‌রিদর্শক এ‌কে আজাদ এবং জেলা পু‌লিশের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহ‌যো‌গিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।