কুমিল্লায় ১০ইঞ্চি লম্বা চাবাই কোপাই মরিচ!

মহিউদ্দিন মোল্লা।।
চাবাই কোপাই। ইন্দোনেশিয়ার মরিচের একটি জাত। কুমিল্লায় চাবাই কোপাইয়ের প্রেম বাড়ছে! কুমিল্লার নগরীর ছাদে আরা বারান্দায় সৌখিন বাগানীরা এটির চাষ করছেন। দেখতে অন্যরকম এই মরিচ ৮-১০ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। দেশি মরিচ থেকে কম ঝাল।
সূত্র জানায়,যারা ভিটামিট সি’সহ বিভিন্ন ঘাটতি পূরণে কাঁচা মরিচ খেতে চান,কিন্তু ঝালের জন্য খেতে পারেন না। তাদের নিকটই এই মরিচের চাহিদা বাড়ছে। কুমিল্লার নগরীর ছাদে আরা বারান্দায় সৌখিন বাগানীরা এটির চাষ করছেন। কেউ কেউ ব্যক্তি উদ্যোগে বিদেশ থেকে বীজ সংগ্রহ করে ছাদে চাষ করেছেন, তবে বাজারে এই বীজ পাওয়া যায় না।
কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. আবু নাঈম বলেন,তিনি ঢাকার এক বন্ধু থেকে এই মরিচের বীজ সংগ্রহ করেন। মরিচ ধরার পর ফেসবুকে শেয়ার দিলে তার সংগঠনের সদস্যরা আগ্রহ প্রকাশ করে। অনেকে তার থেকে বীজ নিয়ে এই মরিচের চাষ করেছেন। তিনি বলেন, মরিচটা চাপাই কোপাই নামে পরিচিত। লম্বায় আট থেকে ১০ ইঞ্চি পর্যন্ত হয়। বেলে দো আঁশ মাটিতে জন্মে। জলাবদ্ধতা সইতে পারে না। ঝাল তুলনামূলক নেই বললেই চলে। যারা ঝাল কম খান, কিংবা চাইনিজ রেসিপি, থাই রেসিপিতে ব্যবহার করা হয়। সালাদেও উপাদেয়।
চৌদ্দগ্রামের বাগানী মো.আলাউদ্দিন আজাদ বলেন,এই মরিচ দেখতে ব্যতিক্রম। প্রান্তিক পর্যায়ে চাষ হলে ভোক্তাদের সাথে চাষিরাও লাভবান হবে। আশা করি এই বিষয়ে কৃষি বিভাগ নজর দিবে।
কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন,বাংলাদেশে দেশি বিদেশি অনেকগুলো মরিচের জাত রয়েছে। চাবাই কোপাই সম্পর্কে খোঁজ নিয়ে দেখবো। পরীক্ষা করে দেখবো মাঠে কেমন ফলন হয়। মাঠে সফলতা এলে অবশ্যই কৃষকদের এই মরিচ চাষে উদ্বুদ্ধ করা হবে।