কুমিল্লা বোর্ডে গণিতে ফেল বাড়ায় কমেছে পাশের হার

তৈয়বুর রহমান সোহেল।।
এসএসসিতে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে গণিতে ফেলের হার বেড়ে যাওয়ায় পাসের হার কমেছে। গতবারের চেয়ে প্রায় দুই শতাংশ কমে গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, গতবছর এ বোর্ডে গণিতে পাস করে ৯৩ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী। এ বছর গত বছরের তুলনায় প্রায় পাঁচ শতাংশ কমে হয় ৮৮ দশমিক ৯৩ শতাংশ। এ বছর ১৭ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী গণিতে অকৃতকার্য হয়। তিনি আরও বলেন, অন্যান্য অনেক বোর্ডের তুলনায় আমাদের ফলাফল ভালো হয়েছে।
উল্লেখ্য, চলতি বছর কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২২ শতাংশ। গত বছর পাসের হার ছিলো ৮৭ দশমিক ১৬ শতাংশ। এ বছর বহিষ্কার হয় ৭৭ শিক্ষার্থী। শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান ১৬২ টি। বেড়েছে জিপিএ-৫। এবার জিপিএ ৫ পেয়েছে ১০হাজার ২৪৫জন। যা গতবার ছিলো আট হাজার ৭৬৪। শতভাগ ফেল প্রতিষ্ঠান নেই। কুমিল্লা,চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর নিয়ে কুমিল্লা বোর্ড। এই বোর্ডে এবার পরীক্ষায় অংশ গ্রহণ করে এক হাজার ৭৩২টি প্রতিষ্ঠান। জেলাওয়ারী ফলাফলের শীর্ষে ফেনী ৮৮.১৫ ভাগ,সবার শেষে নোয়াখালী ৮১.৫৯ভাগ।
এদিকে এ বছর বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৬ দশমিক ৭৬ শতাংশ। এ বিভাগে ৪৪ হাজার ৭১২ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৪৩ হাজার ২৬৪ জন। মানবিক বিভাগে পাশের হার ৭৬ .৩৩ শতাংশ। এ বিভাগে ৫৫ হাজার ৪২৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৪২ হাজার ৩০৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৮৪ দশমিক ৮৩ শতাংশ। এ বিভাগে ৫৮ হাজার ৯৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৪৯ হাজার ৯৯২ জন। (কুমিল্লা কান্দিরপাড়ে মিষ্টি কেনার ছবিটি তুলেছেন এন কে রিপন।)