কুসিক নির্বাচন: ইভিএমের বদলে ব্যালটে ভোট চান স্বতন্ত্র প্রার্থী কায়সার

নাজমুল সবুজ।।
কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন সুষ্ঠ করতে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত বাতিল করে ব্যালটে ভোট নেওয়ার দাবি জানিয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। মঙ্গলবার বিকালে নিজের বাসভবনে এক সংবাদ সম্মেলনে বিএনপি হতে সদ্য বহিস্কৃত মেয়র প্রার্থী নিজামউদ্দিন কায়সার এসব দাবি জানান। এসময় তিনি তার নেতা-কর্মীদের হুমকি দেওয়া হচ্ছে উল্লেখ করে সিটি এলাকায় কর্মরত পুলিশের উপ পরিদর্শক, পরিদর্শক, সহকারী পুলিস সুপারসহ মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্বাচনকালীন বদলি করার দাবিও জানান।
এরআগে, বেলা ১২ টায় নির্বাচনের রির্টানিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীর নিকট লিখিত দাবি জানান। নেতাকর্মীদের হুমকি দেওয়া হচ্ছে দাবি করে তিনি বলেন , ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনসহ সকল নির্বাচনে দিনের ভোট রাতে, কেন্দ্র দখল ভোটার শৃন্য কেন্দ্রসহ বিভিন্ন বিষয়ে বিশ্লেষন করে দেখা যায় জনগনের মধ্যে সেই ভয় আতংক এখনো বিরাজ করছে। ভোটারদের ভয় ও শংকামুক্ত পরিবেশের বিষয়ে আশ্বস্ত করতে হবে। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত বাতিল করে ব্যালেট পেপারে স্বচ্ছ ব্যালেট বক্সে ভোট গ্রহন করতে হবে। সিটি কর্পোরেশন এলাকায় কর্মরত প্রশাসন ও সহকারি পুলিশ পরিদর্শক থেকে সহকারি পুলিশ সুপার পদদারীদের প্রতীক বরাদ্ধের পূর্বে নির্বাচনকালীন বদলী করতে হবে। প্রার্থীরা যাতে স্ব- অবস্থান থেকে সিসি ক্যামেরা মনিটরিং করতে পারে সে ব্যবস্থা করতে হবে, নির্বাচনের সময় আদালতের গ্রেপ্তারী পরোয়ানা ছাড়া নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানির না করার দাবী জানাচ্ছি। এসময় তিনি আরো বলেন, প্রতীক বরাদ্ধের পর দুজন নির্বাচন কমিশারের নেতৃত্বে কয়েকটি টিম নির্বাচন এলাকায় অবস্থান করতে হবে এবং প্রার্থীদের অভিযোগ হোয়াটস এ্যাপ, টেলিগ্রাম ও ম্যাসেঞ্জারসহ অনলাইন যোগাযোগ মাধ্যমে গ্রহণ করার করার দাবি জানাচ্ছি।
আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশ নিতে নৌকার প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা মনিরুল হক সাক্কু, কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের বহিষ্কৃত সভাপতি নিজাম উদ্দীন কায়সার, আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক উপকমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক কমিটির প্রার্থী কামরুল আহসান বাবুল মনোনয়ন জমা দিয়েছেন।
নির্বাচনের তফসিল অনুযায়ী, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটির তৃতীয় এ নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন। পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২ জন।