গোমতি নদীতে মাছ ধরার মহাৎসব চলছে

ভোরের আলো ফুটতে না ফুটতেই গ্রামবাংলার ঐতিহ্য সবার কাঁধে মাছ ধরার সরঞ্জাম নিয়ে ছুটছে মাছ ধরার মহাৎসবে। এযেন প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য। কুমিল্লার আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের গোমতি নদীর চর এলাকার অভিমুখে মানুষের ঢল।

সোমবার সকালে গোমতি চর এলাকায় গিয় দেখা যায়, কুমিল্লার বিভিন্ন উপজেলা থেকে মানুষ জড় হচ্ছে এক স্থানে। এছাড়া শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের উপস্থিতিতে জেলার চর এলাকা,টিক্কাচর এলাকা মুহুর্তে যেন উৎসবমুখর পরিবেশ হয়ে উঠেছে। কারও কাঁধে পলো, আবার কারও হাতে ঠেলা জাল, খুইরা জাল, বাদাই জালসহ মাছ ধরার নানা উপকরণ।

সৌখিন ও পেশাদার এসব শিকারী একসাথে আনন্দ করে পলো, কুচা, ঝাকি জাল, প্লেন জাল, টানা জাল নিয়ে নদীতে মাছ শিকারে নামেন। কেউ নৌকা করে, কেউ কলাগাছের ভেলায় চড়ে, কেউ বা নদীতে নেমে মাছ ধরেন।

এদৃশ্য দেখতে দূর দূরান্ত থেকে লোকজন এসে জড়ো হন। কেহ আসেন মাছ শিকার দেখতে, কেহ বা আসেন মাছ ক্রয় করতে।

স্থায়ীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছরের ফাগুন-চৈত্র মাসে গোমতী নদীর পানি তলানিতে থাকে। এ কম পানিতে মাছ শিকার করতে কুমিল্লার বিভিন্ন উপজেলা থেকে জেলে ও সাধারণ মানুষ একত্রিত হন।

এ উৎসবে মেতে উঠে নানা বয়সের মানুষ। দল বেঁধে হাজারো মানুষ বিলে নামে মাছ ধরতে। সবার চোখে-মুখে খুশির ঝিলিক। কেউ পলোতে বোয়াল ধরে আবার কেউ বা জালে চিতল। এ যেন হারিয়ে যাওয়া এক মিলনমেলা। বোয়াল, কাতল, রুই, নোরা ও শোলসহ দেশি প্রজাতির বিভিন্ন মাছ শিকার করেছেন তারা।

উৎসবে অংশ নিতে আসা জেলা লাকসাম উপজেলা থেকে আসা কৃষক শাহজাহান মিয়া জানান, পলো দিয়ে বেশ কয়েক বছর ধরে মাছ ধরতে গোমতি চরে আসি। বেশ ভালো লাগে সবার সাথে এক সাথে নদীতে মাছ শিকার করতে পেরে।

নদীতে মাছ ধরতে আসা সদর দক্ষিণ উপজেলার বিশ্বরোড একালায় শফিক সরকার বলেন, আগে বিভিন্ন নদীতে প্রচুর মাছ পাওয়া গেলেও এখন আর আগের মত মাছ পাওয়া যায় না। বর্ষা মৌসুমে চায়না জালসহ বিভিন্ন অবৈধ জাল দিয়ে মাছ নিধন করায় খালে গোমতি এখন মাছ কমে গেছে। মাঝে মাঝে শখেরবসে নদীতে আমরা সবাই মিলিত হয়ে মাছ ধরা এ উৎসবে মাতি।

নগরীর তালপুকুর একালা থেকে আসা মোক্তার মিয়া বলেন, শখ করে মাছ ধরতে এসেছি। মাছ পাই আর না পাই উৎসবে মাছ ধরা আমার অন্যতম শখ। তাই বন্ধুদের সাথে প্রতিবছর আসা হয় এখানে।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন বলেন, গোমতি নদী থেকে পলো দিয়ে মাছ ধরা ঐতিহ্যবাহী উৎসব। এতে দেশীয় মাছ পাওয়া যায়। এ শখের উৎসব ধরে রাখার সঙ্গে জড়িতদের আমি সাধুবাদ জানাই। এটি একটি আনন্দের বিষয়।
তিনি আরো বলেন,বছরব্যাপী বিভিন্ন প্রজাতির দেশীয় সুস্বাদু মাছ পাওয়া যেত এ নদীতে। কালের বিবর্তনে নদীটি সংকুচিত হওয়ায় এখন আর আগের মতো মাছ পাওয়া যায়না।