চাঁদপুর পৌরসভার নির্বাচন নিয়ে স্বস্তিতে আ.লীগ ও অস্বস্তিতে বিএনপি

চাঁদপুর প্রতিনিধি।।
অক্টোবরের প্রথম সপ্তাহে চাঁদপুর পৌরসভা নির্বাচন হতে পারে। যেহেতু এটি স্থগিত ছিল, এটি অক্টোবরের মাঝামাঝি হতে পারে। তবে এটি এখনও চূড়ান্ত নয়। কমিশন এ সংক্রান্ত অনুমোদন করলে এটি সম্ভবত অক্টোবরের প্রথম সপ্তাহে হবে বলে জানান নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।
তবে এ নিয়ে চাঁদপুর পৌরসভার প্রার্থী ও দলীয় নেতাকর্মীদের দের মাঝে যেমন উৎসাহের কমতি নেই, তেমনি ঠিক কবে নাগাদ ভোট গ্রহণের দিন নির্ধারণ হতে পারে-এসব নিয়ে চলছে জল্পনা-কল্পনা। এখন প্রার্থীরা তাকিয়ে আছে ইসির সিদ্বান্তের দিকে। তবে দুর্যোগ পরিস্থিতিতে নির্বাচন নিয়ে উৎসাহ নেই সচেতন ভোটারদের মাঝে।
মার্চ থেকে জুলাই মাস পর্যন্ত করোনায় লকডাউন থাকা অবস্থায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী অ্যাড. জিল্লুর রহমান জুয়েল জনগণের পাশে থাকলেও বিএনপি নেতা কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল ও হাজী মোশারফ হোসেন ছাড়া নতুন-পুরনো বেশিরভাগ প্রার্থীই ছিলেন পর্দার আড়ালে।
এখন তফসিল ঘোষণা হচ্ছে-এমন খবরে বিএনপির সম্ভাব্য মেয়র প্রার্থীরা পর্দার বাইরে আসতে শুরু করেছেন। এর আগে বিএনপি সমর্থিত প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। ২৯ মার্চ এ নির্বাচন হওয়ার কথা ছিল। ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।
এবারের নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বস্তির নিঃশ্বাস ফেললেও বিএনপির একক প্রার্থী নিয়ে কর্মী-সমর্থকের মাঝে চলছে তুমুল আলোচনা-সমালোচনা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমানে জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. জিল্লুর রহমান জুয়েলকে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে ঘোষণা করায় আওয়ামী লীগ প্রার্থী অনেকটা স্বস্তিতে আছেন। তিনি চাঁদপুর শহরে করোনাকালীন একঝাঁক কর্মীবাহিনীর সমন্বয়ে তার প্রতিষ্ঠিত কিউআরসির মাধ্যমে ওষুধ, খাবার বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। শুধু তাই নয়, বেশ কয়েকজন করোনায় মৃতের লাশ কবর দেয়া, হিন্দু ধর্মাবলম্বীর মরদেহ শশ্মানখোলায় পৌঁছে দিতেও সহায়তা করেছেন, যা শহরবাসীর দৃষ্টিনন্দিত হয়েছে।
অপরদিকে বিএনপি একক প্রার্থী মনোনয়ন দেয়া নিয়ে রয়েছে চরম অস্বস্তিতে। বিএনপির মনোনয়ন পেতে ইতোমধ্যে প্রায় ৬ নেতাকে জোর চেষ্টা-তদবির চালিয়ে যেতে দেখা যাচ্ছে। গোপনে বা প্রকাশ্যে প্রার্থিতা জানান দিচ্ছেন তারা। লবিং করছেন জেলা বিএনপির নীতিনির্ধারক এমনকি কেউ কেউ কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও লিয়াজোঁ চালিয়ে যাচ্ছেন। অবশ্য আওয়ামী লীগে অন্তর্দহন থাকলেও তা খুব একটা প্রকাশ পাচ্ছে না। সিনিয়র নেতাদের কেউ কেউ ব্যক্তিবিশেষে পছন্দ-অপছন্দের দোলাচালে থাকলেও কেউ প্রকাশ্যে বিরোধিতা করছেন না।
বিএনপিতে প্রকাশ্যে-অপ্রকাশ্যেই চলছে চাপা ক্ষোভ ও দ্ব›দ্ধ। মূলত বিএনপির জনপ্রিয় প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুর পর থেকেই মাকড়সার জালের মাঝে আটকা পড়েছে। এদিকে বিএনপির মনোনয়ন নিয়ে প্রার্থী হতে ইতোমধ্যে বেশ কয়েকজন তোড়জোড় শুরু করেছেন।
বিএনপির সম্ভাব্য প্রার্থীর মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন, শহর বিএনপির সাধারণ সম্পাদক ও চাঁদপুর সরকারি কলেজের সাবেক ভিপি আক্তার হোসেন মাঝি। তিনি ইতঃপূর্বে ২০০৪ সালে চাঁদপুর পৌর নির্বাচনে বিএনপির প্রার্থী শফিকুর রহমান ভূইয়ার বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী নাছির উদ্দিন আহমেদের বিজয় নিশ্চিত করেন। এ ছাড়া বিশিষ্ট ব্যবসায়ী চাঁসক ছাত্র সংসদের সাবেক জিএস ও বিএনপি নেতা হাজী মোশারফ হোসেন হাওলাদার দীর্ঘ এক যুগ দলের সকল প্রকার কর্মকা-ের বাহিরে থাকলেও শফিকুর রহমান ভূইয়ার মৃত্যুর পর থেকে মেয়র পদে নির্বাচন করতে আগ্রহ প্রকাশ করেন। চাঁসক ছাত্রসংসদের সাবেক ভিপি ও চাঁদপুর সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন দলের মধ্যে গুরুত্ব থাকলেও মাঠ পর্যায়ে সাধারণ ভোটারদের সাথে তেমন সু-সম্পর্ক নেই, চাঁদপুর জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল করোনা সময়সহ সামাজিক নানা কর্মকা-ে চাঁদপুর শহরে অতি পরিচিত মুখ, দলের মধ্যে ও সাধারণ ভোটারদের মধ্যে রয়েছে বেশ জনপ্রিয়তা। এছাড়াও প্রার্থী হিসেবে রয়েছেন জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান আকাশ ও সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার।
শহর বিএনপির সাধারণ সম্পাদক আক্তার হোসেন মাঝি বলেন, আমি ২০০৪ সালে পৌর নির্বাচনে অংশ নিয়েছি। এবার দল থেকে নির্বাচনে অংশ নেবো। এর আগে আমি এক সিনিয়র ভাইকে প্রার্থী হওয়ার সুযোগ দিয়েছি। এবার আমি আশা রাখছি, আমাকে দল থেকে মনোনয়ন দেবে। কারণ, আমার চেয়ে যোগ্য প্রার্থী আর কাউকে আপাতত দেখছি না।
ইব্রাহীম কাজী জুয়েল বলেন, আমি রাজনীতি করি, তাই দলের বাইরে যাবো না। তবে নির্বাচনে ত্যাগী বা দলের জন্য নিবেদিতপ্রাণ অথবা বিগত সময়গুলোয় যারা ক্ষতিগ্রস্ত তাদের মধ্য থেকে যে কাউকে মনোনয়ন দিলে কোনো আপত্তি নেই। যদি কেউ উড়ে এসে জুড়ে বসতে চান, তবে অবশ্যই আপত্তি আছে।
শাহজালাল মিশন বলেন, আমি শতভাগ নিশ্চিত দলীয় মনোনয়ন পাব। গ্রিন সিগন্যাল পেয়েই আমি মাঠপর্যায়ে ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছি। এমনকি তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে পরিকল্পনা সাজাচ্ছি।
চাঁদপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট সলিম উল্লাহ সেলিম বলেন, তফসিল ঘোষণা হলে আমরা একটি কমিটি গঠন করব। প্রার্থী মনোনয়ন অবশ্যই দলের উপরের মহলের সিদ্ধান্ত মোতাবেকই হব। এ ক্ষেত্রে প্রার্থী নির্বাচনে অবশ্যই সার্বিক বিষয় বিবেচনায় আনা হবে।