চুরি হওয়া চালের কার্ড উদ্ধার করে বিতরণ

সৈয়দ খলিলুর রহমান, দেবিদ্বার ।।
দেবিদ্বার উপজেলার ৪নং সুবিল ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ড মেম্বার আবদুল মান্নান মোল্লা থেকে ৫০টি ওএমএস’র কার্ড উদ্ধার করে উপকারভোগীদের মধ্যে বিতরণ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান। ওই ইউনিয়নে ওএমএস’র চাল বিক্রয়ে অনিয়ম তদন্তে গঠিত কমিটির তথ্যমতে উক্ত কার্ডসমূহ উদ্ধার করে রোববার দুপুরে সুবিল গ্রামে উপস্থিত হয়ে তিনি তা বিতরণ করেন ।
২০১৬ সাল থেকে সরকার উপকার ভোগীদের জন্য প্রতি ইউনিয়নে ৫শত ১০জনকে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাউল বরাদ্ধ দিয়ে আসলেও ৪নং সুবিল ইউনিয়নের ওই বরাদ্ধের বিষয়টি কেউ জানতেন না। সম্প্রতি করোনা সংকটে সাধারণ মানুষ যখন ১০টাকা কেজি দরে চাউল ক্রয়ের খোঁজে ইউপি মেম্বার-চেয়ারম্যানের দ্বারে দ্বারে ঘুরতে থাকেন তখনই কার্ড গোপন করে চাল আত্মসাতের বিষয়টি ফাঁস হয়।
স্থানীয় ভোক্তভূগীদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সেল ফোনে অভিযোগ জানালে বিষয়টি খতিয়ে দেখতে তিনি উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজকে প্রধান করে ৩সদস্যের একটি তদন্ত কমিটি করে দেন। কমিটি গত বৃহস্পতিবার ও শুক্রবার সরজেমিনে তদন্তকালে অভিযোগের সত্যতা পায়।
এ ব্যাপারে উত্তম কুমার কবিরাজ জানান, এলাকায় তদন্তে গিয়ে যে অভিজ্ঞতা হয়েছে তাতে মনে হল ওএমএস’র চাউল বিতরণ কার্যক্রম সম্পর্কে ওই ইউনিয়নের কেহই অবগত নন। পরে ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল মান্নানকে আটক করে জিজ্ঞাসাবাদে তিনি ওই কার্ড সম্পর্কে অবগত নন বলে জানান। মেম্বারকে ডিলারের মুখোমুখি করে সত্যতা প্রমাণের জন্য ডিলারের বাড়িতে গেলে ডিলার আব্দুল কুদ্দুস সরকার বাড়ি থেকে পালিয়ে যান। তার সেল ফোনটি বন্ধ রাখেন। এ অনিয়মের কারনে সুবিল ইউনিয়নের চেযারম্যান আবু তাহেরের বড় ভাই অভিযুক্ত আব্দুল কুদ্দুস সরকারের ওএমএস’র ডিলারশিপ বাতিল করেছেন উপজেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান জানান, বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে দেখা হচ্ছে। ওই ঘটনার তদন্তে উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজকে প্রধান করে ৩সদস্যে কমিটি করে দিয়েছি। তারা তদন্ত করে এসেছেন। প্রাথমিকভাবে অনিয়মের সত্যতা পাওয়ায় খাদ্যবান্ধব কর্মসূচির ডিলারের ডিলারশিপ বাতিল করা হয়েছে। এখন আমাদের সব চেয়ে বড় কাজ হল উপকারভোগীদের কার্ডগুলো উদ্ধার করা। ওই ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল মান্নান ৫০টি কার্ড জমা দিয়েছেন। আমি নিজে ঘটনাস্থলে গিয়ে কার্ডগুলো বিতরণ করে এসেছি। পরবর্তীতে আরো তদন্ত সাপেক্ষে অন্যান্য বিষয়ে আইগত ব্যবস্থা নেব।