ছুটির দিনে ইলিশের বাড়ী চাঁদপুরে

এইচ.এম.তামীম আহাম্মেদ।
তীব্রতাপদাহের দিনটি ছিল (৮ সপ্টেম্বর) বৃহস্পতিবার। দিনের আলো পেরিয়ে সন্ধ্যা নামতেই বেকুল মন এদিকে সেদিক করছে। এশার নামাজ শেষে কুমিল্লার প্রথম সাড়ির “দৈনিক আমাদের কুমিল্লা” অফিসে সম্পাদক মহোদয় সহ সংশ্লিষ্ট কয়েকজনের সাথে সৈজন্য সাক্ষাৎ করে ঘড়িতে তাকিয়ে দেখি ১২ টা ছুই ছুই । রজনীর আকাশের চাঁদটা যেন, তাকিয়ে হাসছে আর বলছে, তুই যদি আমার মত হতি, মুক্ত আকাশে মনটা খোলে হাসতি৷
আবেগী মনের গহীন তনে ইরসা নামক যন্ত্রটাও নাড়াচাড়া মারছে।

সল্প সময়ের মধ্যেই বন্ধু আজিজ, মেহেদী সহ আমরা ৩জন মিলে প্ল্যান করলাম রাতে নগরীর অলিগলিগুলো পর্যবেক্ষণের মাধ্যমে সৃজনশীলতা খুজব। হঠাৎ আজিজ বলল চলো চাঁদপুর যাই – মনটাও সাড়া দিলো। বেড়িয়ে পরলাম। ঘড়িতে সময় রাত ১ টা। নগরীর কান্দির পার থেকে সিএনজি যোগে পদুয়ার বাজার বিশ্বরোড গেলাম ১০০ টাকা ভাড়া দিয়ে। পদুয়ার বাজার বিশ্বরোড থেকে চাঁদপুরের বাসের জন্য অপেক্ষা করছি । একজন সিএনজি ড্রাইভার এসে বললেন ; চাঁদপুর যাবেন? বললাম; হ্যা। বলল; চলেন জন প্রতি ২০০ টাকা করে ভাড়া দিয়েন। এখন বাস পাবেন না – তাই আমরা সিরিয়ালে সিএনজি লাগিয়েছি।ড্রাইভারের সাথে কথা বলা শেষ না হতেই বাস চলে আসল। আমরা ৩ জনসহ আরও ৫/৬ জন বাসে উঠতে চাইলে সিএনজি ড্রাইভাররা বাস চালক ও হেলপারের সাথে ক্ষীপ্ত হয়ে অমানবিক আচরণ করে আমাদের উঠতে বাধাগ্রস্ত করলে, এক পর্যায়ে তাদের বাঁধা উপেক্ষা করে বাসে উঠলাম। ভাড়া জন প্রতি ১৭৫ টাকা।

রাত যত গভীর হয় মানুষের যে রুপ তত বদলায় তার সত্যতা পেলাম। টাকা’র জন্য মানুষ কত কিছু করে। টাকা প্রয়োজন নেই তা নয়। দুনিয়ায় চলার পথে টাকার বিকল্প নেই কিন্তু সেটা হওয়া উচিৎ মানুষকে কস্ট না দিয়ে হালাল পথে। যাই হোক ভাবতে ভাবতে চলতে চলতে চাঁদপুরের কাছাকাছি আসতেই হেলপার বলল ; আমরা আর যাবো না আপনারা সিএনজি যোগে চাঁদপুর যান। ভাড়া অবশ্য হেলপার ই দিয়েছে। উঠলাম সিএনজিতে খুব ঘাদাঘাদি করে ৫জনের সিটে ৬ জন বসলাম। হাজীগঞ্জ উপজেলায় পা রাখতেই অঝড়ে বৃষ্টি শুরু হয়েছে। সিএনজির সামনে বসার ফলে- পাঞ্জাবী পায়জামা ভিজে একাকার। ৪৫ মিনিটের মাথায় চাঁদপুর লঞ্চঘাটে এসে পৌঁছালাম। ঘড়িতে সময় ৪ :৩০ মিনিট। রাতের খাবারের মেনুতে মাছের ভর্তা, বেগুন ভাজা,জাটকা ইলিশ রেখে সম্পন্ন করলাম। মসজিদে ফজরের আজান হলো পাশের মসজিদে নামাজ শেষ করে বড় ষ্টেশনের গোদারাঘাটে ঘন্টা খানিক সময় কাটানোর এক পর্যায়ে বট গাছে নিচে মুক্ত বাতাসের সাথে নদীর কলতানে যা বুঝলাম।

ইলিশ ছাড়াও চাঁদপুরে আছে পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীর মোহনা। মোহনা থেকে নৌকায় পাড়ি জমালেই পাওয়া যাবে মেঘনা ও পদ্মার চর। যাওয়ার পথে নদীর বুকে জেলেদের মাছ ধরা, বিশাল জলরাশির কলকল ধ্বনি ও নদীর শীতল বাতাসের অনুভূতি মন ছুঁয়ে যাবে। বালুচরের পাশাপাশি নদীর উত্তাল ঢেউ যে কাওকে কিছুক্ষণের জন্য হারিয়ে নিয়ে যাবে কক্সবাজার সৈকতে। তাই এর নাম রাখা হয়েছে মিনি কক্সবাজার। বালি চরে আছে কাশফুলের মেলা। চর থেকে ফিরে সন্ধ্যার পূর্বে নদীর বুকে লাল সূর্যের লুকিয়ে যাওয়ার মনোরম দৃশ্য না দেখলে বলে বোঝানো যাবে না।

চাঁদপুর মুক্তিযুদ্ধের স্মৃতিতে সমৃদ্ধ। এখানে আছে লেকের ওপর নির্মিত ভাস্কর্য ‘অঙ্গীকার’। নদীর মোহনায় ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের স্মৃতি নিয়ে দাঁড়িয়ে আছে ভাস্কর্য ‘রক্তধারা’। এই শহরের প্রাণকেন্দ্র রয়েছে ‘ইলিশ চত্বর’। বাংলাদেশের একমাত্র মৎস গবেষণা ইনস্টিটিউটও চাঁদপুরে। নদীঘেরা এই ছোট্ট শহর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর।

একদিনের ট্যুর হিসেবে চাঁদপুর খুবই চমৎকার জায়গা। একসঙ্গে নদীভ্রমণ ও ইলিশ খাওয়া হয়ে যাবে। প্রকৃতি ও সূর্যাস্তের দৃশ্য মানুষের মন কাড়বেই। মেঘাচ্ছন্ন আকাশের টিপটাপ বৃষ্টির কারণে আমাদের সে সৌভাগ্য হয় নি। তবে পারিবারিকভাবে ও বন্ধুরা মিলে ঘুরে আসতে পারেন ইলিশের বাড়ি চাঁদপুরে।