টেলিমেডিসিন সেবায় খুশি কুমিল্লার সাধারণ মানুষ

আবু সুফিয়ান রাসেল।।
টেলিমেডিসিন সেবায় খুশি কুমিল্লার সাধারণ মানুষ। কুমিল্লায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের উদ্যোগে এ সেবা প্রধান করা হচ্ছে। নির্ধারিত নম্বরে মোবাইল কলের মাধ্যমে নাম, বয়স ও সমস্যা জানালে সাথে সাথে চিকিৎসক তার মোবাইলে ক্ষুদে বার্তা প্রেরণ করে ঔষধের নাম বলে দেন, অথবা মোবাইলে তার সমাধান বলে দেন। যারা পড়তে-লিখতে পারেন না, তারা নিকটস্থ ফার্মেসিতে গিয়ে কল দিলে, চিকিৎসক দোকানীকে ঔষুধের নাম বলে দেন। এসব কারণে কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে টেলিমেডিসিন সেবা।
সূত্র জানায়, কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে ছয়টি, কুমিল্লা সদর হাসপাতালে তিনটি, জেলার ১৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) ১০টি, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ১০টি, ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ),কুমিল্লা জেলা শাখা ১০টি হেল্প লাইন নম্বর চালু করেছে। এছাড়া বেশ কয়েটি বেসরকারি হাসপাতালে এ সেবা চালু করা হয়েছে। এতে বাসা-বাড়িতে থেকেই মোবাইলের মাধ্যমে স্বাস্থ সেবা গ্রহণ করছে সাধারণ মানুষ।
নগরীর বাসিন্দা আব্দুল্লাহ আল কাউছার মন্তব্য করেন, মোবাইলে স্বাস্থ্য সেবার ফলে ঘরে বসেই কাঙ্খিত সেবা পাওয়া যায়। এতে যাতায়াত খরচ ও সময় উভয় বাঁচে। বাইরে বের হওয়ার ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যায়। যদি তা ভিডিও কলের মাধ্যমে এ সেবা দেওয়া হয়, তাহলে রোগ নির্ণয় ও চিকিৎসক রোগীর সমস্যা সহজে বুঝতে পারবেন।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মুজিবুর রহমান জানান, টেলিমেডিসিন চালুর পর যথেষ্ট সাড়া পেয়েছি। প্রথমে একটা হেল্প লাইন ছিলো, প্রচুর কল অপেক্ষায় থাকে, রোগীদের কথা বিবেচনা করে আরও চারটি নম্বর বৃদ্ধি করা হয়েছে। আর এ সেবা চালুর পর বর্হি:বিভাগে রোগী কমেছে। সাধারণ সময়ে গড় ১৮শ টিকিট বিক্রি হতো। বর্তমানে তা ৫-৭শ এর মধ্যে থাকে। সেবার মান বৃদ্ধির লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।
জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান বলেন, সদর হাসপাতালে তিনটি ও ১৭ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে টেলিমেডিসিন নম্বর চালু আছে। ২৪ ঘণ্টা সেবা প্রদান করা হচ্ছে। এ ছাড়া বেসরকারি কিছু প্রতিষ্ঠান, সংগঠন টেলিমেডিসিন নিয়ে কাজ করে যাচ্ছে। জ্বর, কাশি, শ্বাসকষ্ট, গলাব্যথাসহ যে কোন স্বাস্থ বিষয়ে বিনামূল্যে পরামর্শ হয়ে থাকেন। যদি কোন রোগীর সমস্যা বেশী মনে হয়, নিকটস্থ স্বাস্থ সেবা কেন্দ্রে যাওয়ার জন্য বলা হয়। যদি করোনার কোন উপসর্গ পরিলক্ষিত হয়, মেডিকেল টিম তার বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে ল্যাবে প্রেরণ করা হয়।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)