এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

ডেস্ক রিপোর্ট।।
বিশ্বজুড়ে চলছে করোনা মহামারী। এখন পর্যন্ত এ রোগের কোন ওষুধ আবিস্কার হয়নি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে করোনা ভাইরাসে মৃত্যু পর্যন্ত হতে পারে৷ আর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিহত করা যায়। করোনা ভাইরাস কিংবা যেকোন রোগ রুখতে প্রয়োজন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সুস্থ থাকতে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন যেসব খাবার।
লেবুঃ- প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে লেবুতে। ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে ও রং চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। লেবু আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই লকডাউনের সময় অবশ্যই লেবু খাবেন।
গাজরঃ- গাজরে আছে ভিটামিন এ ও বিটা ক্যারোটিন। শরীরের টক্সিন দূরে রাখতে গাজরের জুড়ি নেই। গাজরে থাকা অ্যান্টি অক্সাইড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া গাজরের ভেতর ভিটামিট এ থাকায় নিয়মিত একটি গাজর দৃষ্টিশক্তি ভালো রাখতেও সহায়তা করে।
রসুনঃ- রসুন নানা রকমের সংক্রমণ খুব ভাল ভাবে রুখতে পারে। রসুনের রয়েছে অ্যালাইসিন নামক প্রাকৃতিক উপাদান, যা ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। রসুনে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ঠান্ডা লাগা ও ইনফেকশেন দূর করতে খুবই উপকারী। হার্টের রোগীদের ক্ষেত্রেও রসুন বিশেষ কার্যকর।
বাদামঃ- ঘরে নিয়মিত বাদাম রাখতে চেষ্টা করুন। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন-ই থাকে। শরীরের স্বাভাবিক প্রতিরোধক্ষমতাকে শক্তিশালী রাখতে যা অত্যন্ত কার্যকর। বাদাম অনেক দিন সংরক্ষণ করে রাখা যায় ।
হলুদঃ- কাঁচা হলুদ ‘কারকিউমিন’ নামক একটি যৌগের গুণে সমৃদ্ধ। এটি নানা ধরনের প্রদাহ কমায়। তাই সাধারণ গলা ব্যথা বা কাশি হলে আগে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভাল করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। হলুদ অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। প্রতিদিন কিছুটা হলুদ খান হোক সেটা কাঁচা বা রান্নায় ব্যবহার করে।
সবুজ শাক সবজিঃ- সবুজ শাক সবজিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার। এসব খাবার শরীরে রোগ প্রতিরোধে বেশ কার্যকরী ভূমিকা রাখে।
টক দইঃ- নিয়মিত টক দই খান। বাড়িয়ে দিবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। টক দই রোগের সঙ্গে লড়াই করার অন্যতম হাতিয়ার।
কালিজিরাঃ- বিভিন্ন রোগের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কালিজিরা। সাধারণ সর্দি-কাশি, নাক বন্ধ, গলা ব্যথা, জ্বর, যেকোনো ধরনের শারীরিক দুর্বলতা কাটাতেও কালিজিরার জুড়ি নেই।
এছাড়া মিষ্টি কুমড়া, কমলা, পেঁপে, দুধ বা দুধজাতীয় খাবার, আমলকি, মালটা, পেয়ারা, আনারস, মাশরুম, আদা এবং খেতে পারেন মৌসুমি ফল ও শাকসবজি।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)