ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক দ্বীপে পুষ্পমেলা

মারুফ আহমেদ।।
একটা সময় ছিল ঢাকা চট্রগ্রাম মহাসড়ক ছিল দূর্ভোগ আর দূর্ঘটনার জন্য পরিচিত, কিন্তু এখন দূর্ঘটনা কমেছে। কমেছে যানজটও। এই মহাসড়ক এখন ফুলে ফুলে সুন্দর বদলে গেছে মহাসড়ক; ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের সৌন্দর্যে মুগ্ধ যাত্রী ও চালকরা। দেশের অর্থনীতির লাইফ লাইন খ্যাত এই মহাসড়কের বিভাজকে বর্ণিল ফুলের সমাহার মুগ্ধ করছে যাত্রী ও চালকদের। বছরজুড়ে ফুটছে বিভিন্ন জাতের ফুল। আর দুই থেকে পাঁচ মিটার উচ্চতার এসব বৃক্ষ কমিয়ে আনছে দুর্ঘটনা।

দেশের প্রধান জাতীয় ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের মাইলের পর মাইল জুড়ে বিভিন্ন প্রজাতীর ফুলে ফুলে ছেঁয়ে গেছে। লাল, হলুদ, গোলাপিসহ বিভিন্ন রংয়ের ফুলের সৌন্দর্যে ফুটে উঠেছে মহাসড়কের চিত্র। প্রতিদিন মহাসড়কে যাতায়াতকারী হাজার হাজার যানবাহনের যাত্রী ও চালকরা উপভোগ করছেন এ চিত্র। তবে অভিযোগ উঠেছে সৌন্দর্যবর্ধনকারী এসকল গাছগুলোর কোন পরিচর্যা হচ্ছেনা।

সরেজমিন ঘুরে পাওয়া তথ্যে জানা যায়, দেশের প্রধান জাতীয় মহাসড়কটি ফোর লেনে উন্নীত হওয়ার পর কুমিল্লার দাউদকান্দি থেকে ময়নামতি সেনানিবাস এলাকা হয়ে পদুয়ার বাজার বিশ^রোড পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার এলাকায় সড়ক দ্বীপে সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে রোপন করা হয়েছে বিভিন্ন প্রজাতির ফুল গাছ। এলক্ষ্যে ২০১৬ সালের ৩০ জুন মহাসড়কের ফোর লেনের মাঝে সড়ক দ্বীপে বৃক্ষ রোপনের জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়। এরই অংশ হিসেবে মহাসড়কের কুমিল্লা অংশের প্রায় ৫০ কিলোমিটার এলাকায় সৌন্দর্য বর্ধনে ১২ প্রজাতির ফুলগাছ রোপন করা হয়। কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের একটি সুত্র জানায়, মহাসড়কের ফোর লেনের কাজ শেষে সড়ক দ্বীপে সৌন্দর্য বর্ধনে ফুল গাছ লাগাতে দায়িত্ব পায় সাগর বিল্ডার্স নামের একটি প্রতিষ্ঠান। এরপর ২০১৬ সালের ৩০ জুন কার্যাদেশ পায় প্রতিষ্ঠানটি। গাছ লাগানোর পর বাঁশের বেড়া দিয়ে নিরাপত্তা বেষ্টনী দিলেও ইলিয়টগঞ্জ, মাধাইয়া, চান্দিনার কিছু কিছু এলাকায় বেশ কিছু গাছের চারা গবাদিপশু নষ্ট করে ফেলে। পরবর্তীতে সেস্থানগুলোতে আবারো চারা রোপন করা হয়। আস্তে আস্তে গাছগুলো বড় হয়ে ফুল ফুটতে শুরু করলে বদলে যায় মহাসড়কের চিত্র। সড়ক ও জনপথ বিভাগ সুত্রে আরো জানা যায়, সৌন্দর্য বর্ধনে সড়ক দ্বীপে সবুজ গাছের মাঝে যে সকল ফুলের গাছ লাগানো হয়েছে, সেগুলো হচ্ছে, কুরচী, বকুল, সোনালু, রাধাচূড়া, কেছিয়া, কৃষ্ণচূড়া, কাঞ্চণ, করবী, জারুল, পলাশ, হৈমন্তী। বর্তমানে গাছগুলো বড় হয়ে যাওয়ায় প্রতিটি গাছেই ফুলের সমারোহ। প্রতিদিন যাতায়াতকারী হাজার হাজার যানবাহনের যাত্রী ও চালকরা এই সৌন্দর্যে মোহিত হচ্ছেন। কুমিল্লা-ঢাকা-কুমিল্লা রুটে চলাচলকারী বিলাসবহুল এশিয়া লাইনের যাত্রী কুমিল্লা নেউরা এলাকার বাসিন্দা নাজমুল হাসান জানান, মাইলের পর মাইলজুড়ে নানা জাতের রংবে রংয়ের ফুলে খুবই সুন্দর লাগছে মহাসড়ক। গাড়ি করে ভ্রমন কালে এসব সৌন্দর্য চোখ জুড়ায়। মনের প্রসান্তি বাড়ায়। ক্লান্তি দুর করে। তাজুল ইসলাম নামের অন্য এক যাত্রী জানান, শুনেছি পৃথিবীর বিভিন্ন দেশে মহাসড়কের মাঝে বিভিন্ন জাতের ফুলের গাছ লাগানো থাকে। আমাদের দেশেও এই দৃশ্য দেখে খুবই ভালো লাগছে। তিনি আরো বলেন, এটার স্থায়ীত্ব রাখতে হলে পরিচর্যা দরকার।
মিজানুর রহমান নামে প্রাইভেটকারের আরেক যাত্রী বলেন, পরিবার নিয়ে বেড়াতে যাচ্ছি চট্রগ্রামে, সড়কের ওপর এমন সৌন্দর্যময় সারি সারি ফুল গাছ দেখে আমরা বিমহিত। বাচ্চারা বায়না ধরেছে ছবি তুলবে, তাই দাড়িয়ে ছবি তুলছি। সড়কের মাঝে এমন সুন্দর সুন্দর ফুল গাছ লাগানোকে বাহবা জানাচ্ছি।

এব্যাপারে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, ুফোরলেনের রোডডিভাইডারের বিভিন্ন প্রজাতির ফুলের গাছগুলো যে কোন যানবাহনের যাত্রী বা চালকসহ পথচারীর নজর কাড়ে। আর এর সৌন্দর্য টিকিয়ে রাখতে গাছগুলোর পরিচর্যা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।