তাঁবু উচ্ছেদ নিয়ে ভারত-চীন রক্তক্ষয়ী সংঘর্ষ, একে অন্যকে দোষারোপ

নিউজ ডেস্ক।।
ভারত ও চীনের মধ্যে সীমান্তে বরাবরই উত্তেজনা বিরাজ করলেও প্রায় ৪৫ বছরের মাথায় এমন রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ালো দুই দেশ। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সোমবার রাতে দুই দেশের জওয়ানদের মধ্যে সংঘর্ষে ভারতের এক কর্নেলসহ ২০ সেনা নিহত হয়েছে। দেশটির আরও চার জওয়ানের অবস্থা গুরুতর বলে নিশ্চিত করেছে সেনাবাহিনী। অন্যদিকে চীনের এক কমান্ডিং অফিসারসহ ৪৫ জওয়ান হতাহতের শিকার বলে দাবি করেছে ভারত। বেইজিং হতাহতের খবর সরকারিভাবে স্বীকার করলেও সংখ্যা স্পষ্ট করেনি। এতোবড় রক্তক্ষয়ী সংঘর্ষের বিস্তারিত বুধবার প্রকাশ করেছে ভারতীয় কর্তৃপক্ষ। তারা বলেছে, চীনাবাহিনীর একটি তাঁবু উচ্ছেদ করতে গিয়েই ভারতীয় সেনাদের সঙ্গে ওই সংঘর্ষ বাধে। এ ঘটনায় একে অন্যকে দোষারোপ করছে দেশ দুটি। খবর এনডিটিভি ও বিবিসির।
ভারতীয় সেনাসূত্র জানায়, ভারতের একটি ছোট্ট টহলদল সোমবার রাতে বরফপূর্ণ গালওয়ান নদীর উপত্যকায় বিতর্কিত এলাকায় চীনের সেনাবাহিনীর স্থাপিত একটি তাঁবু উচ্ছেদ করতে যায়। এ সময় দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ বাধে। এ ঘটনায় কোনও গুলি চালাচালি হয়নি। বরং উভয়পক্ষের সেনাদের মধ্যে হাতাহাতি ও মারামারি হয়। দুই দেশের সেনাই একে অপরকে লক্ষ্য করে ঘুষি মারে ও পাথর ছোঁড়ে। সোমবার মধ্যরাত পর্যন্ত চলা ওই লড়াইয়ে চীনা সেনারা রড দিয়েও আক্রমণ চালায়। এতে আহত হয়ে ভারতীয় সেনাসদস্যরা অনেকে নদীতে পড়ে যায়। হিমাঙ্কের নিচে তাপমাত্রায়, সমুদ্রপৃষ্ঠ থেকে অত উঁচুতে, খোলা আকাশের নীচে আহত অবস্থায় দীর্ঘক্ষণ থাকার ফলে তাদের মৃত্যু হয়।
এ ঘটনায় উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। সেনা নিহতের ঘটনায় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এক টুইটে বলেন, গালওয়ানে সেনা জওয়ানদের মৃত্যু গভীর পীড়া ও বেদনাদায়ক। কর্তব্যে গিয়ে ভারতীয় সেনার ঐতিহ্য মতোই আমাদের সেনা নজিরবিহীন সাহসিকতা ও শৌর্যের পরিচয় দিয়েছে। এই সেনা জওয়ানদের সাহসিকতা ও বলিদান দেশ কখনও ভুলবে না।
ভারতের পক্ষ থেকে এ সংঘর্ষের জন্য চীনকেই দায়ী করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে ভারতের সেনাবাহিনী দাবি করেছে, চীনের সেনারা একতরফাভাবে স্থিতাবস্থা নষ্ট করার চেষ্টা করেছে।
তবে ভারতের দাবি নাকচ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান পাল্টা দাবি করেন, ভারতীয় সেনারাই সীমান্ত অতিক্রম করে তাদের ভূখণ্ডে প্রবেশ করেছে। এতে পরিস্থিতি জটিল হয়েছে।
ভারত এবং চীনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। গত মে মাসের শুরুর দিকে গালওয়ান উপত্যকা অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সেনা মোতায়েন শুরু করে চীন। ভারতও একই ভাবে সেনা মোতায়েনের ঘটনায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়। তবে কয়েক দিনের মধ্যেই পরিস্থিতি শান্ত হয়ে এসেছিল। দু’পক্ষের সেনা মোতায়েন থাকলেও সংঘর্ষের ঘটনা ঘটেনি। শুরু হয়েছিল সেনা পর্যায়ের আলোচনাও। দু’পক্ষের আলোচনায় ধাপে ধাপে সেনা সরানোর সিদ্ধান্ত হয়। কিন্তু তার মধ্যেই এমন রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটলো।
প্রায় ৪৫ বছর পর চীন সীমান্তে সংঘর্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানরা নিহত হয়েছেন। এর আগে ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের তুলুং লাতে এমন একটি সংঘর্ষে ৪ ভারতীয় সেনা জওয়ান প্রাণ হারিয়েছিলেন।