দেবিদ্বারে করোনা আক্রান্ত সন্দেহের মহিলাকে দেখে অন্য রোগীদের পলায়ন!

সৈয়দ খলিলুর রহমান, দেবিদ্বার।।
কুমিল্লার দেবিদ্বারে করোনা ভাইরাসের লক্ষণ জনিত এক মহিলা রোগী ভর্তির কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য রোগীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ায় ভর্তি রোগীদের অনেকেই হাসপাতাল থেকে পালিয়ে যান। ডিউটিরত সকল চিকিৎসক ও নার্সদের মধ্যেও আতঙ্ক দেখা দেয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহাম্মেদ কবির রোগীর নমুনা সংগ্রহ পূর্বক আইইডিসিআর-এ প্রেরণের নির্দেশ দেন। একই সাথে ওই রোগীর সংস্পর্শে থেকে চিকিৎসাদানকারী সকল চিকিৎসক ও নার্সদের আইইডিসিআর’র রিপোর্ট আসার পূর্ব পর্যন্ত হোম কোয়ারাইন্টেনে থাকার নির্দেশ দেন। সোমবার রোগীর নুমনা সংগ্রহ করা হয়েছে।
সূত্র জানায়,উপজেলার কামারচর গ্রামের মিরন মিয়ার স্ত্রী তাছলিমা আক্তার(৩৫) গুনাইঘর উত্তর ইউনিয়নের উনঝুটি গ্রামে বাবার বাড়িতে বেড়াতে যান। বাবার বাড়ির লোকজন তাছলিমার শারিরীক অবস্থা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহ হয়।  বিকালে বাড়ির লোকজন তাছলিমাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিয়ে যায়। পরে সে ইমাজের্ন্সিতে গিয়ে তার শ্বাসকষ্টের কথা বললে কর্তব্যরত চিকিৎসক তাকে ভর্তি করিয়ে দেন। নার্সরা রোগের বিবরণ শুনে করোনা সন্দেহে পুরো স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী, চিকিৎসক ও নার্সদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
এ ব্যাপারে তাছলিমার স্বামী মিরন মিয়া জানান, আমার স্ত্রী পূর্ব থেকেই এজ্মা রোগে আক্রান্ত, পিজি হাসপাতালেও তার চিকিৎসা সেবা দেয়া হয়েছে। সে তার বাবার বাড়িতে বেড়াতে গেলে ওখানকার লোকজন করোনা সন্দেহে তাকে  হাসপাতাল পাঠায়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহাম্মেদ কবির ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, রোগীর শ্বাসকষ্ট পূর্ব থেকেই ছিল। নেবুলাইজার দেয়ার পরও কোন পরিবর্তন না আসায় সোমবার সকালে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে দেই। রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে। আইইডিসিআর’র রিপোর্ট আসার আগ পর্যন্ত ওই দিন ডিউটিরত সকল চিকিৎসক ও নার্সদের হোম কোয়ারেইন্টেনে থাকার নির্দেশ দিয়েছি।