দেবিদ্বারে তর্কের জেরে সংঘর্ষে নিহত এক, আহত চার

সৈয়দ খলিলুর রহমান বাবুল,দেবিদ্বার।।
কুমিল্লার দেবিদ্বার উপজেলায় দুইপক্ষের সংঘর্ষে এক জন নিহত ও চার জন মারাত্মক আহত হওয়ার ঘটনা ঘটেছে। শনিবার বিকেল সোয়া ৫ টায় দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের নূরপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত মেহেদী হাসান শান্ত (১৬) নূরপুর গ্রামের জাকির হোসেন সরকারের পুত্র।

আহতদের মধ্যে একই গ্রামের গিয়াস উদ্দিনের পুত্র আশরাফুল আলম (১৪) এর অবস্থা সংকটাপন্ন। সে নূরপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র। অপর আহতরা হলেন, একই গ্রামের মোতালেব হোসেনের পুত্র রাসেল আহমেদ (২৪), মৃত মাজু মিয়ার পুত্র মোঃ নুরুল ইসলাম (২৫), খোরশেদ আলমের পুত্র আরমান আলম (১৫)। আহত ৪ জনের মধ্যে ২ জন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় বিল্লাল, আকরাম, নাদীম নামের তিন গ্রামবাসী জানান, ‘নূরপুর শাহ ফাতেমি ইবতেদায়ী হাফেজিয়া নূরানী মাদ্রাসা ও এতিমখানায় শনিবার আসরের নামাজের পর একটি সভা ছিল। সভার পূর্বে নূরপুর গ্রামের আমেরিকা প্রবাসী মোঃ জসীম উদ্দিনের ছেলে সাজিদ (২৫) এর সাথে স্থানীয় কয়েকজন কিশোর-যুবকের তর্ক হয়। এসময় সাজিদ দাবি করেন, আমার চাচা মাদ্রাসার প্রতিষ্ঠাতা অথচ আমাদের পরিবারের কেউই কমিটির সভাপতি বা সদস্য হতে পারেনা। এ সময় সাদ্দাম, আল আমিন, সগির, বায়েজিদ নামের কয়েকজন সাজিদকে মারতে আসলে সাজিদ কোমর থেকে একটি ছোরা বের করে এলোপাথারি ছুরিকাঘাত করে ৩/৪জনকে আহত করে। এরপর সাজিদকে প্রতিপক্ষের লোকজন ঘেরাও করে মারধর করতে থাকলে সাজিদকে বাঁচাতে তার ভাগিনা মেহেদী হাসান শান্তসহ তার বাড়ির লোকজন এগিয়ে আসে। এসময় মেহেদী হাসান শান্তকে আল আমিন ও তার লোকজন এলোপাথারি ছুরিকাঘাতে মারাত্মক রক্তাক্ত ও জখম করে। শান্তসহ অপর ৪জনকে দ্রুত দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার পর সন্ধ্যা ৬টায় কর্তব্যরত চিকিৎসক শান্তকে মৃত ঘোষণা করে।

নিহত শান্ত’র মা হাসপাতালের বারান্দায় বিলাপ করতে করতে বলেন, আমার পুতে কোন ঘটনার সাথে নাই, বাড়ির গাছ থেকে বগার ছাও নামাইয়া আনছে। আমার হাতে দিয়া বলে মা রান্না কইরা রাইখ, আইয়া খামু। তার পর সাজিদের বাড়ি গেছে। একটু পরে খবর পাই আমার পুতেরে মারছে, মেডিকেলে নিয়া গেছে। মেডিকেলে আইসা দেখি আমার পুতে আর নাই।

এ ব্যাপারে ফতেহাবাদ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান একেএম কামরুজ্জামান মাসুদ জানান, আমি এলাকায় যেয়ে প্রত্যক্ষদর্শীদের সাক্ষাতে যা জানতে পেরেছি মূলত আজ বাদ আসর নূরপুর মাদ্রাসায় প্রতিষ্ঠাতা পরিবার ও অধ্যক্ষের মধ্যে চলমান বিবাদ নিরসনে একটি সভা আহ্বান করা হয়। ওই সভার জন্য অপেক্ষমান সাজিদের সাথে বিতর্কের এক পর্যায়ে আল আমিন, সগির, বায়েজিদ তার সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় সাজিদ কোমর থেকে একটি ছোরা বের করে এলোপাথারি ছুরিকাঘাতে ৩/৪ জনকে আহত করে। অপর দিকে সাজিদকে বাচাঁতে তার ভাগিনা শান্তসহ তার বাড়ির লোকজন এগিয়ে আসলে প্রতিপক্ষের হামলায় শান্ত মারাত্মক জখম হয়। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নিয়ে আসলে ডাক্তার শান্তকে মৃত ঘোষণা করে।

দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর জানান, আমি ঘটনাস্থল থেকে ঘুরে এসেছি, কোনো পক্ষই সত্য প্রকাশে রাজি হচ্ছেনা। দুইটি পক্ষই যার যার মতো বক্তব্য দিচ্ছে। এ কারনে সত্যটা নিরুপণে সময় লাগবে। আরো ব্যাপক তদন্ত ছাড়া সঠিক মন্তব্য করতে পারবনা। নিহতের মরদেহ থানায় নিয়ে এসেছি। পক্ষরা এখন কেউ মামলা করতে আসেনি।