দেবিদ্বারে ধর্ষণ মামলার আসামীর ৪৭ দিন পর কঙ্কাল উদ্ধার

সৈয়দ খলিলুর রহমান বাবুল, দেবিদ্বার।।
একটি শিশু ধর্ষণ মামলায় পলাতক (নিখোঁজ) হওয়ার প্রায় দেড় মাস পর তিতাস উপজেলার নির্জন এলাকা থেকে কুমিল্লার দেবিদ্বারের ছোট মিয়া (৬২)র কঙ্কাল উদ্ধার করেছে পুলিশ। শনিবার দুপুরে তিতাস উপজেলার কলাকান্দি ইউনিয়নের দড়ি মাছিমপুর গ্রাম সংলগ্ন সরিষাবাগ থেকে ছোট মিয়ার ওই কঙ্কালটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, তিতাস উপজেলার গাছগাছালি ও ঝোপঝারে ভরপুর দড়ি মাছিমপুর গ্রাাম সংলগ্ন সরিষাবাগ একটি নির্জন এলাকা। গত শনিবার (২৪ এপ্রিল) সকালে স্থানীয় কয়েকজন কৃষক ফসলী জমিতে কাজ করতে যাওয়ার পথে জমির এক পাশে ওই কঙ্কালটি দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেন।

খবর পেয়ে তিতাস থানার অফিসার ইনচার্জ(ওসি) সৈয়দ আহসানুল ইসলাম, অফিসার ইনচার্জ(তদন্ত) সুধীন চন্দ্র দাস, সেকেন্ড অফিসার মধুসুদন সরকার, কলাকান্দি ইউপি চেয়ারম্যান হাবিবুল্লাহ বাহার ঘটনাস্থল পরিদর্শন করেন।
এসময় তিতাস থানা পুলিশের পাশাপাশি ঘটনাস্থলে আসেন সিআইডি ও পিবিআই’র দু’টি দল।
পুলিশ মাথার খুলি, বুকের হাড়, হাত ও পায়ের হাড্ডিগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসে। উদ্ধারকৃত কঙ্কালের সাথে একটি পাঞ্জাবী, পাঞ্জাবীর পকেটে টুপি, মাস্ক, শ্বাসকস্ট জনিত রোগ নিরাময়ের ইনহেলার সহ কিছু ওষুধ এবং একটি বন্ধ মোবাইল ফোন পাওয়া যায়। ঘটনাস্থল থেকে পাওয়া মোবাইল ফোনের মাধ্যমে মৃত ব্যক্তির পরিচয় উদঘাটন করা হয়।

তিতাস থানার অফিসার ইনচার্জ(ওসি) সৈয়দ আহসানুল ইসলাম বলেন, উদ্ধারকৃত মোবাইল ফোনের মাধ্যমে মৃত ব্যক্তির পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তার আত্মীয়-স্বজনকে থানায় ডেকে এনেছি, তারা ওই মোবাইল সেট ও সেটে থাকা নম্বরগুলো সনাক্ত করেছেন। পরিবারের সদস্যদের থেকে ডিএন এর আলামত সংগ্রহ ও ছোরতহাল রিপোর্ট তৈরী করে লাশের আলামত সহ ময়না তদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরন করা হয়েছে।

তিতাস থানার পুলিশ পরিদর্শক সুধীন চন্দ্র দাস বলেন, দেবিদ্বার থানার একটি ধর্ষণ মামলায় অভিযুক্ত হওয়ার পরই তিনি নিঁেখাজ ছিলেন, শনিবার স্থানীয় কৃষকরা ধান খেতের পাশে একটি কঙ্কাল দেখতে পেয়ে পুলিশকে জানায়। উদ্ধার হওয়া কঙ্কালের ব্যাক্তিটি কেন, কি কারণে, কার সাথে এখানে এসেছে বা কেউ নিয়ে এসেছে কিনা ? তা ছাড়া এ ঘটনাটি ষ্ট্রোক জনিত, স্বাভাবিক মৃত্যু কি না ? হত্যা না আত্মহত্যা এ বিষয়টি ময়না তদন্তের রিপোর্ট আসা এবং তদন্তের পূর্বে নিশ্চিত করে কিছু বলা যাবেনা।

দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ‌মো: আরিফুর রহমান ছোট মিয়ার কংকাল উদ্ধারের সত্যতা স্বীকার করে জানান, পোস্ট মর্টেম শেষে রোববার বিকেলে ছোট মিয়ার দেহাবশেষ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

উল্লেখ্য গত ৫ মার্চ বিকেল সাড়ে ৩টায় দেবিদ্বার পৌরএলাকার ভিংলাবাড়ি (আলীয়াবাদ) গ্রামের নিজ বাড়ির পাশে একটি মূদী দোকানে ৯ বছরের এক ছোট্ট শিশু কন্যাকে ষাটোর্ধ বয়সী ছোট মিয়া(৬২) কর্তৃক ধর্ষণের শিকার হয়। ওই অভিযোগে ভিক্টিমের মা’(৩৫) ছোট মিয়া(৬২)কে একমাত্র আসামী করে দেবিদ্বার থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন।
ছোট মিয়া(৬২) দেবিদ্বার পৌর এলাকার ভিংলাবাড়ি (আলিয়াবাদ) গ্রামের মৃত: আহাম্মদ আলীর পুত্র। গত ৭ মার্চ মামলা দায়ের’র পর ছোট মিয়া নিখোঁজ হলে তাকে পুলিশ ও তার পরিবারের লোকজন আর খোঁজে পাননি।