দেবীদ্বারে চক্ষু সেবায় যাত্রা শুরু করল ‘কমিউনিটি ভিশন সেন্টার’

সৈয়দ খ‌লিলুর রহমান বাবুল, দে‌বীদ্বার।।
দেবীদ্বারে চক্ষু সেবায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’ চালু হয়েছে। সারা দেশের ৫টি বিভাগের ২০টি জেলার ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টার’-এর কার্যক্রম উদ্বোধন করা হয়। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত ‘কমিউনিটি ভিশন সেন্টার’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তারই ধারাবাহিকতায় কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলা সহ ১৬টি উপজেলায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’র উদ্বোধন করা হয়।

এ সময় চিকিৎসক, নার্স সহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কমিউনিটি ভিশন সেন্টারে সরকারী ব্যবস্থাপনায় সম্পুর্ন বিনামূল্যে রোগীদের চক্ষু চিকিৎসা ও অপারেশন করা হবে। রোগীরা এসে চক্ষু রোগের সব ধরনের সেবা গ্রহণ কর‌তে পার‌বেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেবীদ্বার উপজেলায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’ স্থাপন করে ভারতের অরবিন্দ চক্ষু হাসপাতালের সহায়তায় এ কার্যক্রম দ্রুত এগিয়ে নি‌তে সকল ধরনের অত্যাধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। যে কােন উন্নত চক্ষু হাসপাতালের সমমর্যাদায় এখন থেকে স্থানীয় নাগরিক সুবিধাদানে স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম চলবে।

দেবীদ্বার ‘কমিউনিটি ভিশন সেন্টার’র সার্বিক দায়িত্বরত সিনিয়র ষ্টাফনার্স আসমা আক্তার ও নাজমা আক্তার বলেন, তারা রোগিদের সমস্যা শোনে পরীক্ষা- নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত সমস্ত তথ্যাদি অনলাইনে কুমিল্লা বেইজ সেন্টারে পাঠা‌বেন। সেখান থেকে বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক বিনামূল্যে উন্নত চক্ষু চিকিৎসা সেবা দেয়া হবে এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রোগির ব্যবস্থাপত্র অনলাইনে চলে আসবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহাম্মেদ কবির বলেন, স্থানীয় সাধারন রোগিরা এখন আর হয়রানীর শিকার হতে হবেনা। কারন, আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগের ১০৮ নং কক্ষে চক্ষু চিকিৎসা ও চিকিৎসা সেবা দেয়ার জন্য ‘কমিউনিটি ভিশন সেন্টার’ চালু হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারে’ আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রশিক্ষিত সিনিয়র ষ্টাফ নার্স দ্বারা চক্ষু পরীক্ষা করে অনলাইনে কুমিল্লা বেইজ সেন্টার থেকে বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক বিনামূল্যে উন্নত চক্ষু চিকিৎসা সেবা দেয়া হবে। আমি দেবীদ্বার বাসীর উদ্দেশ্যে বলব সময়মত চক্ষু চিকিৎসা সেবা নিন এবং অকাল অন্ধত্ব প্রতিরোধ করুন।