‘ধূমপানমুক্ত স্বামী’ চেয়ে রাজপথে নারীরা

নিউজ ডেস্ক।।
পরিবারে একজন ধূমপায়ী থাকলে বাকি সদস্যরাও মারাত্মক স্বাস্থ্য-সমস্যায় পড়ে। পরোক্ষ ধূমপায়ীদের শরীরে হৃদ্‌রোগ, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া, হাঁপানিসহ অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগ দেখা দিতে পারে। তাই ‘ধূমপানমুক্ত স্বামী চাই’ স্লোগানে ঢাকার রাজপথে নেমেছে শতাধিক নারী।

শনিবার রাজধানীর বাড্ডায় ‘ধূমপানমুক্ত বাংলাদেশ চাই সোসাইটি’র পক্ষ থেকে এক ব্যতিক্রমী মানববন্ধন ও ঝটিকা মিছিল করা হয়েছে।

মানববন্ধনে অংশ নেয়া নারীরা বলেন, সংসারের কর্তা ব্যক্তি হলেন স্বামী। ধূমপান করার ফলে তারা নানা রকমের অসুস্থতায় পড়ে যান। একইসঙ্গে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হন তারা। সে কারণে ধূমপানমুক্ত স্বামী চান নারীরা। তাদের প্রত্যাশা, ২০৪০ সালের মধ্যে প্রতিজন নারী যেন ধূমপানমুক্ত স্বামী পান।

জানা যায়, পরোক্ষ ধূমপানে গর্ভস্থ সন্তানেরও মারাত্মক ক্ষতি হয়। কারণ, গর্ভস্থ সন্তানের শরীরে যে রক্ত বাহিত হয়, তার অক্সিজেনের ধারণক্ষমতা কমিয়ে দেয় তামাকের কার্বন মনোক্সাইড। নিকোটিন গর্ভফুলের রক্ত সরবরাহ হ্রাস করে। ফলে মায়ের শরীর থেকে পর্যাপ্ত পুষ্টি গর্ভস্থ সন্তানের শরীরে যেতে পারে না, তাই শিশুর বৃদ্ধিও ব্যাহত হয়।

১৯৯৬ সালে কনস্টেবল হিসেবে যোগ দেয়া শফিকুল ২০০৩ সালে ‘ধূমপানমুক্ত বাংলাদেশ চাই সোসাইটি’ গড়ে তোলেন। বর্তমানে তার সংগঠনে সদস্য সংখ্যা প্রায় ৩০ হাজার। বর্তমানে তিনি উপ-পরিদদর্শক (এসআই) পদে ডিএমপির বাড্ডা থানায় কর্মরত আছেন।