নাঙ্গলকোটে কাপড় ও কসমেটিকসসহ সব দোকান খোলা !

স্টাফ রিপোর্টার।।
মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশে লক ডাউন ঘোষণা করা হলেও কুমিল্লার নাঙ্গলকোটের সর্বত্র লক ডাউন না মানার অভিযোগ উঠেছে। লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া বের না হওয়ার নিয়ম থাকলেও এখানে তা মানা হচ্ছে না। নাঙ্গলকোট পৌর বাজার ও বিভিন্ন ইউনিয়নের ছোট-বড় বাজারগুলোতে মানুষকে দোকানপাটে অবাধ যাতায়াত করতে দেখা যায়। গত ১০ এপ্রিল জেলা প্রশাসক কুমিল্লাকে লক ডাউন ঘোষণা করেন। এর পর থেকে উপজেলা প্রশাসন ও সেনাবাহিনী মানুষকে ঘরে রাখার জন্য ব্যাপক সচেতনতা সৃষ্টিসহ বিভিন্ন বাজারগুলোতে নিয়মিত মনিটরিং করেন। এতে করে মানুষ কিছুদিন ঘরের মধ্যে আবদ্ধ থাকলেও গত কয়েকদিন নাঙ্গলকোট পৌরবাজারসহ জনবহুল বাঙ্গড্ডা, মাহিনী, পেড়িয়া, শ্রীফলিয়া, মক্রবপুর, ঢালুয়া, দৌলখাঁড়, জোড্ডা, বক্সগঞ্জ, ভোলাইনসহ ছোট-বড় বাজারগুলোতে মানুষের অবাধ যাতায়াত দেখা যায়। এছাড়া প্রত্যন্ত এলাকার অলিগলিগুলোর দোকানপাটে দিন-রাত মানুষকে আড্ডা দিতে দেখা যায়।
বাজারগুলোতে কেনাকাটা করার ক্ষেত্রে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। বাজারগুলোর ওষুধের দোকান, সবজি, মুদি, ফলের দোকানগুলোতে সবচাইতে বেশি ভিড় দেখা যায়। জরুরি সেবা ওষুধ, সবজি, মুদি দোকান খোলা রাখার নিয়ম চালু থাকলে গত কয়েকদিন থেকে কাপড়, জুতা, কসমেটিকস ও কনফেকশনারি দোকানগুলোও ব্যবসায়ীদের খুলতে দেখা যায়। অবস্থাদৃষ্টে মনে হয়, লক ডাউনের পূর্বেও অবস্থায় ফিরে গেছে নাঙ্গলকোটের সার্বিক চিত্র।
হঠাৎ করে প্রশাসনের ঢিলে-ঢালা মনোভাবে মানুষ বেপরোয়াভাবে বাজারের দোকানগুলোতে ভিড় করছে বলে অনেকের সাথে কথা বলে জানা যায়। এদিকে নাঙ্গলকোটের সাথে পাশ^বর্তী জেলা ফেনী এবং নোয়াখালীর সীমান্তবর্তী দাগনভুঁইয়া, সেনবাগ ও সোনামুড়ির সাথে মানুষের যাতায়াতের স্থানগুলোতে প্রশাসন ব্যারিকেড দিয়ে প্রথমদিকে কড়াকড়ি আরোপ করলেও এখান সেটাও মানা হচ্ছে না বলে স্থানীয়রা অভিযোগ করেন। ফেনী এবং নোয়াখালীর মানুষের নাঙ্গলকোটে অবাধ যাতায়াত রয়েছে। নাঙ্গলকোটে এখনো কারো শরীরে করোনা পজিটিভ পাওয়া না গেলেও পাশ^বর্তী লাকসাম এবং সেনবাগে অনেকের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। সেক্ষেত্রে নাঙ্গলকোট করোনা মুক্ত নয় বলে অনেকের সাথে কথা বলে জানা যায়। কিন্তু বর্তমানে মানুষের অবাধে যাতায়াতে নাঙ্গলকোট অচিরেই করোনার ঝুঁকির মধ্যে রয়েছে বলে সচেতন এলাকাবাসী অভিযোগ করেন।
উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, নাঙ্গলকোট পৌরবাজারে গতকালও আমি গিয়েছি। আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটও নিয়মিত বাজারগুলো মনিটরিং করছি। আমরাদের তৎপরতা অব্যাহত রয়েছে। আমরা চেষ্টা করছি মানুষকে লক ডাউন মানাতে। অনেকদিন হয়ে গেছেতো মানুষকে ঘরে আটকে রাখা যাচ্ছে না। আমাদেরকে আবারো হার্ডলাইনে যেতে হবে। গত ২৪এপ্রিল পর্যন্ত নাঙ্গলকোটে ৩২ জনকে করোনা সন্দেহে নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৮জনের রিপোর্ট পাওয়া গেছে। সবার রেজাল্ট নেগেটিভ রয়েছে।