পাম্প হাউজের সংরক্ষিত এলাকায় ঝুঁকি নিয়ে মাছ শিকার

চাঁদপুর প্রতিনিধি।।
চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের চর বাগাদী পাম্প হাউজের সংরক্ষিত এলাকায় জীবনের ঝুঁকি নিয়ে মাছ শিকার করছে। হঠাৎ কয়েকদিনে বৃষ্টির কারণে বিভিন্ন জলাশয়ে পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন প্রজাতির মাছ পাম্প হাউজ এলাকায় আসছে। আর এ মাছের লোভে এলাকার স্থানীয় শত শত মানুষ টেঁটা ও হাতে বানানো জাল নিয়ে মাছ ধরতে পাম্প হাউজের ভিতরে ভিড় করছে। পাম্প হাউজটি সরকারের অতিগুরুত্বপূর্ণ ও সংরক্ষিত এলাকা হওয়া সত্ত্বেও লোকজন কোনও প্রকার তোয়াক্কা না করে পাম্প হাউজের ভেতরে প্রবেশ করে মাছ শিকার করছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, গত কয়েকদিন ধরে বিভিন্ন বয়সের লোকজন পাম্প হাউজের নিরাপত্তায় দায়িত্বে থাকা আনসার সদস্যদের কথা অমান্য করে মাছ শিকার করছে। পাম্প হাউজটির পশ্চিম পাশে বেড়িবাঁধের ওপরে ব্রিজ থেকে পানিতে টেঁটা ছুড়ে মাছ মারছে। নিচেও শতশত মানুষ জাল ও টেঁটা দিয়ে মাছ ধরছে। অসাবধানতাবশত ওপর থেকে ছোড়া টেঁটা নিচে থাকা লোকজনের গায়ে বিধলে ঘটতে পারে দুর্ঘটনা। এছাড়া কেউ পড়ে গেলেও প্রাণহানির শঙ্কার রয়েছে। এখানে দায়িত্বরত কর্মচারী ও নিরাপত্তা রক্ষিরা মাছ শিকারিদের সামলাতে হিমহিশ খাচ্ছে।
পাম্প হাউজের নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যরা বলেন, মাছ ধরতে বিভিন্ন স্থান দিয়ে লোকজন পাম্প হাউজ এলাকায় প্রবেশ করছে। আমরা তাদের অবাধ প্রবেশে বাধা দিচ্ছি। কিন্তু তারা আমাদের কথা শুনছে না। এখানে সকাল থেকে শত শত মানুষ মাছ ধরতে আসছে, এদের মধ্যে বেশিরভাগ লোকজন স্থানীয় হওয়ায় আমাদের কথা শুনছে না।
এ বিষয়ে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী (যান্ত্রিক পওর বিভাগ) রুহুল আমিন বলেন, চর বাগাদী পাম্প হাউজটি কেপিআই ভুক্ত স্থাপনা। স্থাপনাটি অতিগুরুত্বপূর্ণ হওয়ায় এখানে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ। এ পাম্প হাউজটি দ্বারা ৫৩ হাজরি হেক্টরর এলাকা ড্রেনেজ ও ২৮ হাজার হেক্টর এলাকায় সেচের পানি সরবরাহ করা হয়ে থাকে। বর্তমান সময়ে পাম্প দিয়ে প্রজেক্টের ভেতরের পানি ড্রেনেজ করা হচ্ছে। কিন্তু হঠাৎ অতি বৃষ্টির কারণে পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন জলাশয়ের মাছ পাম্প এলাকায় আসছে। পাম্প হাউজের ভেতরে প্রবেশ করে স্থানীয়দের মাছ ধরা থেকে বিরত রাখা যাচ্ছে না। লোকজনের অবাধ প্রবেশ পাম্প হাউজের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ পাম্প হাউজ এলাকায় অনেক গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক ও মেকানিক্যাল যন্ত্রাশং রয়েছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে।