ফোর-জি’র দুর্বল নেটওয়ার্কে দিশেহারা গ্রাহক

এন এ মুরাদ, মুরাদনগর।।
দেশের বড় মোবাইল কোম্পানিগুলোর ৬৪টি জেলাতেই ফোর-জি সেবা পৌঁছে দেওয়ার কথা বলছে। আর গ্রাহকরাও ফোর-জি সেবা পাবার আশায় নতুন করে সিম ও ফোর-জি সার্পোটের মোবাইল সেট কিনছেন। কিন্তু গ্রাহকের সেই আশা, আশাই থেকে যায়। সামাজিক যোগাযোগের মাধ্যমে অভিযোগ উঠছে মোবাইল কোম্পানিগুলোর বিরুদ্ধে। তারা ফোর-জি সেবা দেওয়ার কথা বলে ইন্টারনেট প্যাকেজ বিক্রি করলেও গ্রাহক কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত। ফোর-জি সেবায় গ্রাহকদের অন্তত সাত এমবিপিএস ডাউনলোড স্পিড পাবার কথা, এক্ষেত্রে গ্রাহক ১৯০ কেবিপিএস/২০০ নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে।
একে ‘স্রেফ প্রতারণা’ বলে মনে করেন ইন্টারনেট ব্যাবহারকারী ভোক্তারা।
সামাজিক যোগাযোগের মাধ্যমে ফোর-জি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ এলাকার বাসিন্দা মো. মারুফ উদ্দিন। তিনি জানান, আমি বাংলালিংক ও এয়ারটেল ফোর-জি সিম ব্যবহার করি। প্রতিমাসে বাংলালিংকের ফোর-জি ইন্টারনেট ৩৪৯ টাকা দিয়ে প্যাকেজ নেই। কোম্পানি আমাকে ফোর-জি ইন্টারনেট সেবা দিচ্ছে মর্মে আমার কাছ থেকে এই প্যাকেজে সরকারি ভ্যাটসহ ৩৪৯ টাকা নেয়। কিন্তু আমি এর কোন ফোর-জি সেবা পাচ্ছি না। যেখানে সর্বনিম্ন ৭ এমবিপিএস স্পিড থাকার কথা। সেখানে আমি ১৯০ কেবিপিএস পর্যন্ত ইন্টারনেট স্পিড পাই। এব্যাপারে ১২১ কাস্টমারসার্ভিসে কথা বললে তার আমাকে বলছেন কাজ চলিতেছে ঠিক হয়ে যাবে। যা গত ৬ মাস পূর্বে থেকে বলে আসছে। ইন্টারনেট সেবার নামে কোম্পানির এমন এমন প্রতারণায় আমি দিশেহারা। কোন উপায়ন্তর দেখছি না এখন ভাবছি ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে তাদের বিরুদ্ধে মামলা করিব।
কোম্পানীগঞ্জ কলেজ সুপার মার্কেটের ব্যবসায়ী আল আমিন জানান, ফোর-জি স্পিড বহুদূরের কথা। কথা বলার জন্য গ্রামীণ সিমের কোন নেটই পাওয়া যায় না।
সংগীত বিভাগের শিক্ষার্থী সৌরভ কুমার জানান, আমি বাংলালিংক ব্যাবহার করি সিমকে “অনলি ফোর-জি” করে রাখছি তারপরও ফোর-জির সন্তুষজনক সেবা পাচ্ছি না।
সূত্রে জানা যায়, ২০১৮ সালের জানুয়ারিতে যখন ফোরজি মোবাইল নেটওয়ার্ক চালু হয়, তখন দেশের মোবাইল কোম্পানিগুলো বলেছিল, এই নেটওয়ার্কে গ্রাহকরা সুপার ফাস্ট ডাউনলোডিং, মিউজিক স্ট্রিমিং পাওয়া যাবে। সেই সঙ্গে ফুল এইচডি ভিডিও স্ট্রিমিং সুবিধা উপভোগ করতে পারবেন গ্রাহক।
এছাড়া ফোরজির মাধ্যমে নিখুঁত ভিডিও কলিং সুবিধাও পাবার কথা গ্রাহকের।
বিটিআরসির ২০১৯ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা নয় কোটি ২০ লাখ মানুষ। এদের মধ্যে সাড়ে আট কোটির বেশি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করেন মোবাইল ফোনের মাধ্যমে। এই মোবাইল ফোনে ইন্টারনেট ব্যাবহার কারীর একটা অংশ রয়েছে গ্রামগঞ্জে। গ্রামের ভীতর গেলে কোনরকম টেনেহেচড়ে থ্রীজি পাওয়া যায়। উপজেলার প্রত্যেক এলাকায় নেটওয়ার্ক নিয়ে এমন সমস্যা রয়েছে।