বিএনপি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে কুমিল্লায় আ.লীগ নেতার কাণ্ড!

ডেস্ক রিপোর্ট।।
বিএনপি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার প্রধানমন্ত্রীর মানবিক প্রকল্পের কাজে বাধা দিয়েছেন। শুক্রবার জেলার দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়নের সৈয়দপুর এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, আকস্মিকভাবে এলাকার কিছু বিএনপির নেতাকর্মী সঙ্গে নিয়ে গৃহহীন ও ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দ আশ্রয়ণ প্রকল্পের কাজ বন্ধ করে দেন রোশন আলী মাস্টার। এতে অনিশ্চিত হয়ে পড়েছে প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের এ কাজ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প গৃহহীন ও ভূমিহীনদের আশ্রয়ের জন্য ঘর নির্মাণে দেবিদ্বার উপজেলার রাজামেহার ইউপির ৮নং ওয়ার্ডের সৈয়দপুর এলাকায় ৭৬ শতাংশ খাস জমি বরাদ্দ দেয়া হয়।

এরই মধ্যে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকল্পটি বাস্তবায়নের জন্য স্থান পরিদর্শন করেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান, পরিষদের সদস্য এবং ওই ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ভূমি অধিদপ্তরের মাধ্যমে সার্ভে করে প্রকল্পের নকশা এবং পরিকল্পনা চূড়ান্ত করা হয়।

পরে মাটি ভরাটের কাজও শুরু করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন বিভাগ। কিন্তু শুক্রবার ওই এলাকায় এসে দলবলসহ বিএনপির কিছু নেতাকর্মী নিয়ে প্রধানমন্ত্রীর ওই প্রকল্পের মাটি ভরাটের কাজে বাধা দেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার।

কোনোভাবেই এ প্রকল্প বাস্তবায়ন করতে দেয়া হবে না বলেও তিনি হুমকি প্রদান করেন বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

এদিকে উপজেলা প্রশাসন এলাকার আওয়ামী লীগ নেতাকর্মীসহ সব শ্রেণি-পেশার প্রতিনিধিদের সঙ্গে নিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করার জন্য কাজ এগিয়ে নেয়ার প্রাক্কালে নিজ দলের নেতা কর্তৃক এমন বাধায় চরম হতাশ তারা।

রাজামেহার ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম বলেন, আমরা হতবাক। রোশন আলী মাস্টার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়ে কিভাবে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে বাধা প্রদান করেন। শুক্রবার সকালে তিনি নিজে এসে এলাকার চিহ্নিত বিএনপি নেতা সালাউদ্দিন, লতিফ পাঠান, কাউছার আহাম্মেদ, আনিছ খন্দকার, জামাল খন্দকারসহ বিএনপি দলীয় বেশ কিছু নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আশ্রয়ণ প্রকল্পের কাজে বাধা প্রদান করেছেন। ঘটনাস্থলে এসে তিনি বলেছেন কোনোভাবেই এ প্রকল্প বাস্তবায়ন করতে দেয়া হবে না বলে হুশিয়ারি দেন, রোশন আলী মাস্টারের বাধার কারণে এ প্রকল্পের কাজ এখন বন্ধ রয়েছে, বিষয়টি নিয়ে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

রাজামেহার ইউপির ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য এবং ওই ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি কবির হোসেন বলেন, আমরা এলাকাবাসী সবাই মিলে গৃহহীনদের জন্য এ প্রকল্প বাস্তবায়নে প্রশাসনকে সহযোগিতা করে যাচ্ছি, আর রোশন আলী মাস্টার এসে বিএনপি নেতাকর্মীদের নিয়ে এ প্রকল্পের কাজে বাধা প্রদান করেছেন। আমরা এ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

এ ব্যাপারে অভিযুক্ত কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার বলেন, এ প্রকল্পের কাজে স্বচ্ছতার অনেক ঘাটতি রয়েছে, ইউপি চেয়ারম্যান এ প্রকল্প বাস্তবায়নের নামে অনিয়ম দুর্নীতি করতে পারে বলে আমার কাছে তথ্য রয়েছে। এর আগেও নানা প্রকল্পে সে এবং তার ভাই অনেক দুর্নীতি করেছে। এ ছাড়া এটি আশপাশের সাত গ্রামের একটি প্রাচীন খেলার মাঠ, সরকারের এ বিশেষ প্রকল্পে স্বচ্ছতা নিশ্চিত করার জন্যই আমি এ কাজে বাধা দিয়েছি।

তিনি বলেন, আশপাশে অনেক খাস জায়গা অসাধু সিন্ডিকেটের দখলে আছে, সেগুলো উদ্ধার করে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হউক, প্রয়োজনে আমরা আর্থিক সহযোগিতা করবো, কিন্ত এলাকার প্রাচীন একটা খেলার মাঠ বেদখল করে কার নির্দেশে কেন এই প্রকল্প?

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার আরও বলেন, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বাধা দেয়ার বিষয়টি সঠিক নয়, আমার সঙ্গে দলীয় নেতাকর্মীরাই ছিলেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান বলেন, সৈয়দপুর এলাকায় আশ্রয়ণ প্রকল্পের জন্য আমরা ৭৬ শতাংশ খাস জমি বরাদ্দ দিয়েছি, ইতিমধ্যে মাটি বরাটের কাজ চলছিল, কিন্তু শুক্রবার বিকালে শুনলাম এ কাজে নাকি কে বা কারা এসে বাধা দিয়েছে, আমাদের স্পষ্ট সিদ্ধান্ত হলো প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের এ কাজে যত বাধাই আসুক কাজ হবে না, এ প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন করা হবে।
সূত্রঃ যুগান্তর