মুরাদনগরের সাড়ে তিন হাজার পরিবহন শ্রমিকের পাশে নেই মালিকরা

এন এ মুরাদ,মুরাদনগর।।
কুমিল্লার মুরাদনগর করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে সরকারি নির্দেশনা মেনে বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। এমন পরিস্থিতিতে দিন আনে দিন খাওয়া পরিবহন শ্রমিকরা পড়েছেন মহা সংকটে,মালিকরাও নেই তাদের পাশে। এসময় সাধারণ পরিবহন শ্রমিকরা বলেন, গাড়ির চাকা না ঘুরলে আমাদের আয় রোজগার হয় না। মুরাদনগরে প্রায় তিন হাজার বাস শ্রমিক রয়েছে। পরিবহন শ্রমিকের পাশাপাশি ইটভাটা চলাচলরত ৫শতাধিক ট্রাক্টর শ্রমিকরাও পড়েছেন বড় সংকটে। সরকারি সাহায্যের ওপর নির্ভর করে দিন কাটাচ্ছেন তারা। শ্রমিকদের অভিযোগ,এমন সংকটে শ্রমিকদের পাশে দাঁড়ানো তো দূরের কথা,খোঁজখবরও নিচ্ছেন না মালিকরা। মিলছে না কোন সাহায্য। এমন পরিস্থিতিতে অনাহারে দিন যাপন করতে হচ্ছে পরিবার নিয়ে।
কুমিল্লা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সহিদ মিয়া জানান,সারা জেলায় কমপক্ষে ২০হাজার পরিবহন শ্রমিক রয়েছে। এর মধ্যে কেবল বাস শ্রমিকই আট হাজার, যারা দিন আনে দিন খায়। জেলা প্রশাসক থেকে কিছু সহায়তা পেয়েছি,তা শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়েছে। শ্রমিকদের ত্রাণের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।
কুমিল্লা জেলা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী তাজুল ইসলাম জানান, করোনার কারণে যানবাহন না চলায় শ্রমিকরা যেমন বেকার হয়ে পড়েছে,ঠিক তেমনি মালিকরাও পড়েছে বিপাকে। এই অবস্থায় সরকার পরিবহন মালিক ও শ্রমিকদের পাশে না থাকলে দেশে যোগাযোগ ব্যবস্থায় বা পরিবহন খাতে নেতিবাচক প্রভাব পড়বে বলে তিনি জানান। তিশা পরিবহনের ম্যানেজিং ডাইরেক্টর হাজী মোবারক হোসেন বলেন, মুরাদনগর থেকে প্রতিদিন প্রায় শতাধিক তিশা বাস চলাচল করতো। করোনার কারণে ২৪মার্চ থেকে গণপরিবহন বন্ধ থাকায় শুধু শ্রমিক নন,পরিবহন মালিকরাও আয়বঞ্চিত হয়ে কঠিন সময় পার করছেন।
কুমিল্লা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের কোম্পানীগঞ্জ শাখার সভাপতি হাবিবুর রহমান জানান,আমি ব্যক্তিগত ভাবে পরিবহন শ্রমিকদেরকে খাদ্য সামগ্রী দিয়েছি। এ পর্যন্ত সরকারি কোন অনুদান পাইনি। সরকারি ত্রাণের জন্য কুমিল্লা জেলা প্রশাসক মহোদয়ের বরাবর আবেদন করা হয়েছে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)