মোহাম্মদ নাসিমকে ব্যঙ্গ করে ফেসবুকে পোস্ট দেয়ার অভিযোগে বিশ্ববিদ্যালয় শিক্ষিকা গ্রেফতার

অনলাইন ডেস্ক।।
বাংলাদেশের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের নেতা প্রয়াত মোহাম্মদ নাসিমকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেয়ায় অভিযোগে করা মামলায় রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষিকাকে গ্রেফতার করেছে পুলিশ।
তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম বিবিসিকে জানান গতকাল রাতে অভিযুক্ত শিক্ষিকাকে গ্রেফতার করা হয়েছে এবং আজ (রবিবার) সকালে তাকে আদালতে পাঠানো হয়েছে।
রবিউল ইসলাম বলেন, “মোহাম্মদ নাসিমের মৃত্যু সংবাদের খবর প্রকাশিত হওয়ার পর অভিযুক্ত শিক্ষিকা তাকে ব্যঙ্গ করে ফেসবুকে একটি পোস্ট দেয়। তিনি লিখেছিলেন ‘অবশেষে দেশ নাসিম্যা মুক্ত হলো।'”
রবিউল ইসলাম বলেন এই পোস্ট সামাজিক মাধ্যমে আলোচনার সৃষ্টি করে এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে করা একটি মামলায় ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে ঐ শিক্ষিকাকে গ্রেফতার করা হয়।
মামালার বাদী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল জানান সম্মানিত একজন রাজনীতিবিদ এবং মারা যাওয়া একজন মুক্তিযোদ্ধার সম্মানহানি করার চেষ্টা করায় ঐ শিক্ষিকার বিরুদ্ধে মামলা করা হয়েছে।
তিনি বলেন, “ঐ শিক্ষিকাকে এরই মধ্যে শোকজ নোটিশ এবং সরকারি চাকরি আইন ২০১৮ মোতাবেক নোটিশ দেয়া হয়েছে।”
বিভাগীয় ব্যবস্থা নেয়ার পরও বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষিকার বিরুদ্ধে কেন আনুষ্ঠানিকভাবে মামলা করা হলো – সেই প্রশ্নের উত্তরে রেজিস্ট্রার মোস্তফা কামাল জানান ঘটনাটি উচ্চ পর্যায়ে আলোচনা তৈরি করায় পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় অনেক মানুষকেই তার রাজনৈতিক জীবন এবং সরকারি দায়িত্বে থাকা অবস্থায় নেয়া পদক্ষেপের সমালোচনা করে মন্তব্য করতে দেখা গেছে।
সূত্র: বিবিস বাংলা