লকডাউন: বাস ছাড়া সবই চলছে, জনদুর্ভোগ

ডেস্ক রিপোর্ট।।
উবার-পাঠাও অ্যাপস বন্ধ থাকলেও নগরীর মোড়ে মোড়ে দাঁড়িয়ে যাত্রী পরিবহন করছেন মোটরসাইকেলের চালকেরা। অবাধ চলাচল রয়েছে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশার। এ ছাড়া বিভিন্ন সড়কে লেগুনাও চলাচল করছে। খাবারের হোটেল, মহল্লার অধিকাংশ দোকানপাট আগের মতোই খোলা।

লকডাউনের প্রথম দিনে রাজধানীতে গণপরিবহন ছাড়া সব ধরনের যানবাহন চলাচল চলছে। কলকারখানা ও বিভিন্ন অফিস খোলা থাকায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।গণপরিবহন না থাকায় অন্যান্য যানবাহনে চড়ে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে সাধারণ মানুষকে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা ও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনের ১১ দফা বাস্তবায়নে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে থাকবে বলে ঘোষণা দেয়া হলেও সড়কে তাদের তেমন কোনো তৎপরতা দেখা যায়নি।

গণপরিবহন বন্ধ থাকার কারণে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে বেসরকারি অফিসে চাকরিজীবীদের। এমনই একজন আনোয়ার হোসেন। মোহাম্মদপুর থেকে গুলশান যাওয়ার জন্য নিয়মিত গণপরিবহন ব্যবহার করলেও সিএনজিতে করে অফিসে পৌঁছেছেন। এ জন্য তাকে গুনতে হয়েছে অতিরিক্ত ভাড়া।
আনোয়ার বলেন, ‘রাস্তায় যানজট না থাকলেও প্রায় দ্বিগুণ সিএনজি ভাড়া গুনতে হয়েছে। মোহাম্মদপুর থেকে গুলশান পর্যন্ত দুই শ থেকে আড়াই শ টাকায় সিএনজি ভাড়া হলেও আজকে সাড়ে তিন শ টাকা নিয়েছে।’

সকালের দিকে যানবাহন না পাওয়ায় বনশ্রী থেকে মালিবাগ পর্যন্ত পায়ে হেঁটে অফিসে যেতে দেখা গেল বনশ্রীর বাসিন্দা রিয়াজ আহমেদকে। বলেন, ‘প্রথমে সিএনজিতে আসতে চেয়েছিলাম ভাড়া বেশি চাওয়ায় পায়ে হেঁটে অফিসে এসেছি।’

রামপুরা ব্রিজের মুখে মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে ছিলেন একজন চালক। তাদের একজন মইনুল। তিনি বলেন, ‘মোটরসাইকেল চালিয়ে আমার সংসার চলে। অ্যাপস বন্ধ তাই চুক্তিতে চালাচ্ছি।’

মহাখালী ও মিরপুর সড়কে কিছু গণপরিবহনের বাস চলতে দেখা গেছে। চালকরা বলছেন, রাতভর যানজট থাকার কারণে তারা ঢাকায় ঢুকতে পারেননি। টার্মিনালে গাড়ি রাখার জন্য ফাঁকা গাড়ি নিয়ে যাচ্ছেন। তারপরও পুলিশ মামলা দিচ্ছে।

মহাখালী রেলক্রসিংয়ে সংলগ্ন সিগন্যালে দায়িত্বে থাকা পুলিশের সার্জেন্ট আমিনুল বলেন, ‘গণপরিবহন যাতে না চলে সে ব্যাপারে আমরা সতর্ক আছি। কিছু গাড়ি এখনও টার্মিনালে ঢুকছে। সেগুলো আমরা ছেড়ে দিচ্ছি।’
নগরীর যানবাহন সংকটের মধ্যে স্বস্তির বাহন হয়ে উঠেছে রিকশা। কম দূরত্বের পথ রিকশায় করে পাড়ি দিচ্ছেন সাধারণ যাত্রীরা। তবে ভাড়া আগের তুলনায় একটু বেশি গুনতে হচ্ছে।

জিগাতলার মোড়ে দাঁড়িয়ে থাকা রিকশাচালক রমিজ মিয়া বলেন, ‘আজকে ইনকাম মাশাল্লাহ ভালো। প্যাসেঞ্জার পাইতেছি।’ বাড়তি ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, ‘রাস্তায় কোনো গাড়ি নাই ভাড়া তো একটু বেশি নিবই।’

যানবাহন সংকটের কারণে অনেককেই মাইক্রো প্রাইভেটকারে শেয়ার করে চলাচল করতে দেখা গেছে। তবে এই যাতায়াতকে বিপজ্জনক বলছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। তারা বলছেন, অতীতে প্রাইভেট কার বা মাইক্রোতে করে রাইড শেয়ারিং করার সময় অসংখ্য মানুষ ছিনতাইয়ের শিকার হয়েছে। লকডাউন পরিস্থিতিতেও এই ঝুঁকি রয়েছে।

গোয়েন্দা পুলিশের লালবাগ জোনের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিমের সহকারী পুলিশ কমিশনার মধুসূদন দাস বলেন, ‘ছিনতাইকারী চক্র যাত্রী আনা-নেয়ার নামে প্রাইভেট কার বা মাইক্রোতে করে ছিনতাই করে থাকে। অপরিচিত এসব যানবাহনের চলাচল এর আগে অবশ্যই সতর্ক থাকতে হবে।’

সোমবার বেলা সাড়ে ১১টায় শাহবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নামতে দেখা গেছে র‌্যাবকে। এ সময় করোনা মহামারি মোকাবিলায় সবার মাস্ক পরা নিশ্চিত এবং জনসচেতনতা বৃদ্ধিতে, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারও বিতরণ করছে তারা।

করোনাভাইরাসের বিস্তার রোধে এক সপ্তাহের লকডাউনের ঘোষণা দিয়ে রোববার দুপুরে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে ৫ থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত অবশ্যই পালনীয় ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

১১ দফায় যা আছে

0১. সকল প্রকার গণপরিবহন সড়ক রেল ও অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা, জরুরি সেবা দানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না। এ ছাড়া বিদেশগামী বিদেশ প্রত্যাগত ব্যক্তিদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

0২. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা যেমন: ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস বা জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাকসেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ তাদের কর্মচারী ও যানবাহন এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

0৩. সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত অফিস ও আদালত এবং বেসরকারি অফিস কেবল জরুরি কাজ সম্পাদনের জন্য সীমিত পরিসরে প্রয়োজনীয় জনবল প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় অফিসে আনা-নেয়া করতে পারবে। শিল্প-কারখানা ও নির্মাণ কার্যাদি চালু থাকবে। শিল্পকারখানার শ্রমিকদের স্ব-স্ব প্রতিষ্ঠান কর্তৃক নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেয়া করতে হবে। বিজিএমইএ ও বিকেএমইএ কর্তৃক শিল্পকারখানা এলাকায় নিকটবর্তী সুবিধাজনক স্থানে তাদের শ্রমিকদের জন্য ফিল্ড হাসপাতাল ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

লকডাউনে টার্মিনালগুলোতে ঠায় দাঁড়িয়ে দূরপাল্লার বাস। ছবি: নিউজবাংলা
0৪. সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ব্যতীত (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকার ইত্যাদি) কোনোভাবে বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

0৫. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ (Takeway/Online) করা যাবে। কোনো অবস্থাতে হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না।

0৬. শপিং মলসহ অন্যান্য দোকানসমূহ বন্ধ থাকবে। তবে দোকানসমূহ পাইকারি ও খুচরা পণ্য অনলাইনের মাধ্যমে ক্রয় বিক্রয় করতে পারবে। সে ক্ষেত্রে অবশ্যই সর্বাবস্থায় কর্মচারীদের মধ্যে আবশ্যিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কোনো ক্রেতা সশরীরে যেতে পারবে না।

0৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে। বাজার কর্তৃপক্ষ/স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

0৮. ব্যাংকিং ব্যবস্থায় সীমিত পরিসরে চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

0৯. সশস্ত্র বাহিনী বিভাগ ঢাকায় সুবিধাজনক স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

১০. সারা দেশে জেলা ও মাঠ প্রশাসন উল্লেখিত নির্দেশনা বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে এবং আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত টহল জোরদার করবে।

১১. এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
সুত্রঃ নিউজবাংল