সৈয়দ মুকবুল আহম্মেদের অবসর গ্রহণ

কুমিল্লা শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক, বাংলাদেশ আন্ত:শিক্ষাবোর্ড কর্মচারী ফেডারেশনের সাবেক মহাসচিব বর্তমান সিনিয়র সহ-সভাপতি সৈয়দ মকবুল আহম্মদ গত ৫এপ্রিল দীর্ঘ ৩৬ বছরের চাকুরীজীবন শেষে আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণ করেছেন। সদা হাস্যোজ্বল ও কর্মবীর সৈয়দ মুকবুল আহম্মদ উধ্বতন কর্মকর্তাদের কর্তৃক অর্পিত দায়িত্ব যথাযথ পালনের মাধ্যমে তিনি কর্মকর্তাদের সুনজরে ছিলেন। সবসময় দায়িত্ব পালনে দক্ষতা ও বিশ্বস্ততার জন্য তাকে বোর্ডের কর্মচারীদের ন্যায্য দাবি ও সুযোগ-সুবিধা আদায়ের আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৯৩ সাল থেকে অবসরে যাওয়ার আগ পর্যন্ত সুদীর্ঘকাল তিনি কুমিল্লা শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সফল সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি আন্তঃশিক্ষাবোর্ড কর্মচারী ফেডারেনের প্রায় ১০বছর মহাসচিবের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ অবসরে যাওয়ার আগ পর্যান্ত তিনি এই ফেডারেশনের সহ-সভাপতি হিসাবে দয়িত্ব পালন করেছেন। কুমিল্লা শিক্ষাবোর্ড উর্ধ্বতন কর্মকর্তাদের মতে মকবুল আহম্মদের অবসরের কারণে শিক্ষাবোর্ড দীর্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন সৎ, দক্ষ ও নিবেদিত কর্মচারীকে হারালো।
অবসর প্রসঙ্গে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সৈয়দ মকবুল আহম্মেদ আক্ষেপ করে বলেন, করোনা ভাইরাস সংক্রমণের কারণে সারাদেশে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস কার্যক্রম একটানা ছুটির কারণে টেবিলে জমে থাকা অনেক গুরুত্বপূর্ণ কাজ অসমাপ্ত রেখেই আমাকে অবসরে যেতে হলো। সকলের নিকট বিদায় ও নিতে পারিনি। দীর্ঘ কর্মজীবনে যদি কেহ মনে কষ্ট পেয়ে থাকেন তাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সকলের প্রতি অনুরোধ করেছেন। অবসকালীন সময়ে সুস্বাস্থ্য ও সুন্দরভাবে জীবন যাপনের জন্য তিনি সকল শুভাকাংখীদের নিকট দোয়া কামনা করেছেন। সৈয়দ মুকবুল আহেম্মেদ কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়নের নিজ এলাকার পৈতৃক সম্পত্তিতে তার ঐকান্তিক প্রচেষ্ঠায় ২০০০ সালে প্রতিষ্ঠা করেন সাকচি সৈয়দবাড়ি মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে ওই প্রতিষ্ঠানে চারশতাধিক শিক্ষার্থী অধ্যাযন করছে। এলাকার হাতদরিদ্রদের বিভিন্নভাবে আত্মিক সহযোগিতা ছাড়া ও তিনি বিভিন্ন সাময়িক কর্মকান্ডে অংশ গ্রহণ করে সর্বমহলে সুনাম অর্জন করেছেন।
পারিবরিক জীবনে সৈয়দ মুকবুল আহম্মেদ ৩ মেয়ে ১ ছেলের জনক। তাঁর বড় মেয়ে সরকারী চাকুরীজীবী, এক মেয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ও একমাত্র ছেলে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে উচ্চমাধ্যমিকে অধ্যয়নরত। -প্রেস বিজ্ঞপ্তি।