‘স্বাস্থ্য বিভাগের ডিজির বক্তব্য’ আওয়ামী লীগসহ সর্বমহলে ক্ষোভ

সাইফুল ইসলাম।।
মানুষ যখন আগামী কয়েক মাসের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার স্বপ্ন দেখছে তখনই এক গভীর অন্ধকারের ভবিষ্যৎ বাণী দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে অংশ নিয়ে তিনি বলেন, দেশের করোনাভাইরাস আগামী এক-দুই বা তিন মাসে যাবে না। এটি দুই থেকে তিন বছর বা তারচেয়েও বেশি স্থায়ী হবে। তার এমন বক্তব্যে সরকারের উর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রী, রাজনৈতিকসহ সর্বমহলের মাঝে ক্ষোভ ও উদ্বিগ্ন দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় বইছে।

জানা যায়, করোনার থাবায় তছনছ দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য। থমকে আছে প্রায় সব কিছু। আমদানি-রপ্তানি বলতে গেলে অচল। কেউ ঘরের বাইরে যেতে পারছে না, তাই কাজ নেই কারো। এখন মানুষ করোনার অদৃশ্য ভাইরাসের পাশাপাশি খেয়ে-পরে টিকে থাকার যুদ্ধ করছে। এমরণপণ যুদ্ধে মানুষের পাশে থেকে প্রায় একাই লড়ছে সরকার। করোনার এই মহামারির সময় অনেক রাজনৈতিক দলও মানুষের পাশে দাঁড়িয়েছেন। বিশ্বের কয়েকটি দেশে করোনা সংক্রামণের সংখ্যা দিন দিন নিয়ন্ত্রণে আসলেও বাংলাদেশের ক্ষেত্রে তা এখনও দেখা যায়নি। আগামী কয়েক মাসের মধ্যে তা নিয়ন্ত্রণ আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলছেন অন্য কথা। তিনি এক ব্রিফিংয়ে বলেন, দেশের করোনাভাইরাস আগামী এক-দুই বা তিন মাসে যাবে না। এটি দুই থেকে তিন বছর বা তারচেয়েও বেশি স্থায়ী হবে। যদিও সংক্রমণের মাত্রা উচ্চহারে নাও থাকতে পারে। কিন্তু করোনা নিয়ে জাতীয় কারিগরি পরার্শক কমিটি নামে ১৭ সদস্যের একটি কমিটি আছে যারা সরকারকে পরামর্শ দিচ্ছে। এই কমিটির সদস্যরাও বলেছেন, তারাও এরকম কথা কখনও বলেননি।
স্বাস্থ্য বিভাগের ডিজির বক্তব্য রাখার পর থেকে ফেসবুকে সমালোচনার ঝড় চলছে। একজন মন্তব্য করেছেন, ‘ডিজি হেলথ ভবিষ্যদ্বাণী দিলেন, আরও দু–তিন বছর থাকবে করোনা। কিন্তু সেটাকে নিয়ন্ত্রণের কোনো পথ বললেন না। এমনকি এর থেকে পরিত্রাণের কোনো রাস্তাও তিনি দেখালেন না।’ আরেকজন লিখেছেন, ‘দেশের মানুষের মধ্যে হতাশা ছড়ানো অথবা অন্ধকার দেখানোর জন্য তাঁকে নিশ্চয়ই বেতন দেওয়া হয় না।’ অন্য একজন লিখেছেন, ‘…এখন যখন হতাশাজনক পরিস্থিতি, যখন সবাইকে আশার বাণী শোনানো উচিত, তখন আপনারা বলছেন হতাশার কথা।’

করোনা নিয়ন্ত্রণে সরকার যে আট সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে, সে কমিটির এক বিশেষজ্ঞ সদস্য বলেন, যে পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে বাড়তে বাড়তে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত হয়ে যাবে। বর্তমান যে অবস্থা, তাতে মনে হচ্ছে না এটা জুলাইয়ে গিয়ে কমবে। এখনো যদি সাবধান হতে পারি, এখনো যদি স্বাস্থ্যবিধিসহ নিয়ন্ত্রণে নেওয়া পদক্ষেপ, সবকিছু যদি নিয়ন্ত্রণে আনতে পারি, তাহলে হয়তো কমবে। আর যদি কন্ট্রোলে না এনে সবকিছু এখনকার মতো খোলা থাকে, তাতে সংক্রমণ বাড়তে থাকবে। দেরিতে কমবে। যত বেশি জনস্বাস্থ্যবিষয়ক পরামর্শ ও নির্দেশনাগুলো পালন করতে পারব, তত তাড়াতাড়ি কমবে। এ ব্যাপারে সবরকমের সিদ্ধান্ত নিতে হবে। এ বিষয়ে জনস্বাস্থ্যবিদ ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক অধ্যাপক বে-নজির আহমেদ বলেন, ‘কিসের ওপর ভিত্তি করে এমন মন্তব্য বুঝতে পারছি না। আপনি যদি সংক্রমণ প্রতিরোধে কার্যকর কোনো ব্যবস্থা না নেন, তা হলে করোনা আজীবন থাকবে। এ রকম কথার অর্থ হচ্ছে হাল ছেড়ে দেওয়া।’

এরই মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝেও ক্ষোভ ও উদ্বিগ্ন দেখা গেছে। অনেকে আবার বিস্ময়ও প্রকাশ করেছেন। এবিষয়ে আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলনাতা মানবকণ্ঠকে বলেন, স্বাস্থ্যের ডিজির বক্তব্যে জনসাধারণের মধ্যে ক্ষোভ সৃষ্টি করেছে। উনি (স্বাস্থ্য বিভাগের ডিজি) কোন আদলে বলেছেন, এটা তো জানি না। উনাকে জিজ্ঞাসাও করা হয়নি। তিনি কেন বলেছেন তার জবাব চাওয়া দরকার। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা এখন মহামারিতে রুপ নিয়েছে। সবাই ভালো হয়ে একজনের ভাইরাস থাকলেও ছড়াতে পারে। কখন ভাইরাস মুক্ত হবে এটা কেউ বলতে পারে না। ভ্যাকসিন বাহির হলে দ্রুত শেষ হতে পারে। ভ্যাকসিন বাহির না হলে দেরিতেও শেষ হতে পারে। কেউ বলতে পারে না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, তিনি হঠাৎ করে এমন কথা বললেন, তার কোনো বৈজ্ঞানিক যুক্তি আছে কী-না, তার সাথে বাস্তবতার কোনো মিল আছে কী-না এটা তিনি ভালো বলতে পারবেন। এই পর্যন্ত মিডিয়ার মাধ্যমে যতটুকু জানতে পেরেছি, তার সাথে সামান্যঞ্জপূর্ণ মনে হয়নি। তিনি আরো বলেন, উনার দীর্ঘ দিনে ক্ষেপের পরে এটা বলে কী সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য বলছেন, না মানুষকে ভয় দেখানোর জন্য বলেছেন বা উনার উদ্দেশ্যটা কী? আমার মনে হয় তার ব্যাখ্যা করার দরকার।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,সরকার যখন দিনরাত পরিশ্রম করে মানুষের মনোবল চাঙা রাখার নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে, ঠিক তখন স্বাস্থ্য বিভাগের কোনো কোনো কর্মকর্তার করোনার আয়ুষ্কাল নিয়ে অদূরদর্শী ও দায়িত্বজ্ঞানহীন বক্তব্য জনমনে হতাশা তৈরি করেছে। এ সংকটে চিকিৎসকসহ সম্মুখযোদ্ধা ও সংশ্লিষ্টদের ধৈর্য ধারণের আহ্বান জানিয়ে তিনি বলেন, শেখ হাসিনা সরকার অন্যায়কে প্রশ্রয় দেয় না, অন্যায়কারী যত ক্ষমতাবানই হোক তার রেহাই নেই। সংক্রমণের বর্তমান পর্যায়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে আওয়ামী লীগের নেতাকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে প্রশাসনকে সহযোগিতা করারও আহ্বান জানান তিনি।