সড়কগুলোর মাও নাই বাপও নাই!

মোহাম্মদ শরীফ।।
দীর্ঘদিনেও সংস্কার হয়নি কুমিল্লার দেবিদ্বার-ব্রাহ্মণপাড়া উপজেলার সংযোগ সড়ক গুলো। দুই উপজেলায় কালিকাপুর-সাইচাপাড়া, সুলতানপুর-বিপাড়া, ফতেহাবাদ- দুলালপুর, এগার গ্রাম-বালিনা, মুগসাইর-শিদলাই, মুগসাইর-প্রজাপতি, সৈয়দপুর-প্রজাপতি সংযোগ সড়ক রয়েছে। তার মধ্যে ফতেহাবাদ-দুলালপুর, এগার গ্রাম-বালিনা, মুগসাইর-বেড়াখলা সড়ক এখনো পাকা হয়নি। বাকি গুলো পাকা করা হলেও অবস্থা নাজুক। বেড়াখলা-দুলালপুর সড়ক যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। সেখানে ইট ফেলে রাস্তা মেরামত করা হলেও রাস্তা থেকে অধিকাংশ ইট উঠে এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধের সময় ফতেহাবাদ-দুলালপুর সড়কটি ছিল মুক্তিযোদ্ধাদের চলাচলের অন্যতম পথ। কিন্তু স্বাধীনতার অর্ধ শতাব্দী পার হয়ে গেলেও একটি ইটের কণাও পড়েনি গুরুত্বপূর্ণ এই সড়কটিতে। একই অবস্থা এগার গ্রাম-বালিনা ও মুগসাইর বেড়াখলা সড়ক সমূহে। মুক্তিযুদ্ধের সময় আগরতলায় প্রশিক্ষণের জন্য যাতায়াতের এই দু’টি সড়ক মুক্তিযোদ্ধারা ব্যবহার করেছেন। কিন্তু এখন পর্যন্ত কর্তৃপক্ষের নজর না পড়ায় রাস্তা গুলোতে কাদা থাকে বছর জুড়ে। সড়ক গুলোতে সৃষ্টি হওয়া বিশাল গর্ত প্রতিদিন ভোগাচ্ছে যাত্রীদের। এই সংযোগ সড়ক গুলোতে প্রতিদিন ৪০ টির বেশী গ্রামের মানুষ যাতায়াতে করে। ৭টি কলেজসহ অর্ধশতাধিক স্কুল, মাদ্রাসার শিক্ষার্থীদের চলাচল করতে হয় এই রাস্তা সমূহ হয়ে। বেহাল সড়ক গুলো নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রী ও চালকরা।
ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থী কামরুল হাসান বলেন, ‘নিত্য-প্রয়োজনে এই দুই উপজেলার মানুষ কে প্রতিদিন রাস্তা গুলো দিয়ে চলাচল করতে হয়। রাস্তায় চলাচলে আমাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে’।
মুক্তিযোদ্ধা শহিদ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের সময় এগার গ্রাম থেকে ব্রাহ্মণপাড়া রাস্তাটি ছিল চলাচলের জন্য আমাদের প্রধান পথ। এই সড়ক দিয়ে আমরা ভারতে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণের জন্য ভারত গিয়েছিলাম। এত বছর পরও রাস্তাটি সংস্কার হলো না।
ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর ইউনিয়নের চেয়ারম্যান রিপন ভুঁইয়া বলেন, ফতেহাবাদ-দুলালপুর রাস্তাটি আমার ইউনিয়নে পুরোটা পড়েনি। এটা অন্য ইউনিয়ন। আমার ইউনিয়নে যেটুকু কাঁচা আছে চলতি বছরেই ইটের সলিং বসানো হবে।
দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, রাস্তাটি নিয়ে মানুষ অনেক দুর্ভোগে আছে। ফতেহাবাদ-দুলালপুর রাস্তাটি সংস্কারের জন্য তিনটি দরখাস্ত দিয়েছি।