হোমনায় করোনা উপসর্গ নিয়ে শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লার হোমনায় করোনার উপসর্গ নিয়ে নুসরাত তাথৈ নামে সাড়ে চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। উপজেলার মাথাভাঙা ইউনিয়নের বিজয়নগর থেকে শিশুটিকে সর্দি, জ¦র ও শ^াসকষ্ট নিয়ে শুক্রবার ভোরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। পর্যবেক্ষণ করে প্রাথমিকভাবে করোনা সন্দেহ হলে শিশুটিকে উন্নত চিকিৎসার উদ্দেশ্যে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়। পথিমধ্যেই শিশুটির মৃত্যু হয়। বিজয়নগরের ওই বাড়িসহ পাশর্^বর্তী আরও কয়েকটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন। স্থানীয় সূত্রে জানা গেছে, শিশুটি ব্রাহ্মণবাড়িয়া জেলার পাশর্^বর্তী বাঞ্ছারামপুর উপজেলার মায়ারামপুর গ্রামের নূর মোহাম্মদের মেয়ে। তারা ঢাকায় থাকত। শিশুটির মা অন্তঃস্বত্ত্বা অবস্থায় ২০/২৫ দিন আগে ঢাকা থেকে বাবার বাড়ি হোমনা উপজেলার মাথাভাঙা ইউনিয়নের বিজয়নগর গ্রামে আসে। কিছুদিন আগে শিশুটির নানাও কক্সবাজার থেকে এসেছেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুছ ছালাম সিকদার জানান, কয়েকদিন আগে থেকেই শিশুটি সর্দি ও জ¦রে ভুগছিল। স্থানীয়ভাবে তার চিকিৎসা করিয়েছে। শুক্রবার প্রচ- শ^াসকষ্ট দেখা দিলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা বলেন, উপজেলার বিজয়নগর গ্রামে করোনার উপসর্গ নিয়ে শিশুটি মৃত্যুবরণ করায় ওই বাড়িসহ পাশর্^বর্তী আরও কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে। শিশুটির নমুনা সংগ্রহ করা হয়েছে। করোনা পজেটিভ এলে পুরো গ্রামকে লকডাউন করা হবে। স্থানীয়ভাবে দাফন কাফনে ভয়ে কেউ এগিয়ে না আসায় করোনা বিষয়ক নির্ধারিত কমিটির মাধ্যমে শিশুটির দাফন কাফন করা হয়েছে।