হোমনায় ধানক্ষেত থেকে উদ্ধার কন্যা শিশু আইসিইউতে

কুমিল্লার হোমনা উপজেলার ধানক্ষেত থেকে উদ্ধার নবজাতককে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আইসিইউতে রাখা হয়েছে। তার অবস্থা শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসক। সোমবার (২৫ জুলাই) সন্ধ্যায় হাসপাতালের নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনীষা ব্যানার্জী গগণমাধ্যমকে তথ্য জানান।

তিনি বলেন, নবজাতকটির নাক, মাথা ও রানের কিছু অংশসহ শরীরের বিভিন্ন জায়গায় ক্ষত রয়েছে। তার ইনফেকশন রয়েছে। অবস্থা শঙ্কামুক্ত বলা যাবে না। তাকে আইসিইউতে রাখা হয়েছে।

শুক্রবার (২২ জুলাই) সকাল সাড়ে ৮টায় হোমনা উপজেলার গৌরীপুরের একটি ধানক্ষেত থেকে ওই নবজাতককে উদ্ধারের পর প্রথমে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য রোববার (২৪ জুলাই) রাত ২টার দিকে ঢামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়।

নবজাতকটিকে হাসপাতালে নিয়ে আসা মো. মানিক মিয়া বলেন, আমার চাচাতো ভাই মাঠে গরুর জন্য ঘাস কাটতে গেলে কান্নার আওয়াজ শুনতে পায়। পরে সেখান থেকে ফুটফুটে একটি মেয়ে নবজাতককে উদ্ধার করে বাসায় নিয়ে আসে। প্রথমে আমরা শিশুটিকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাই। পরে উন্নত চিকিৎসার জন্য আমি ও আমার স্ত্রী তাকে ঢামেক মেডিকেলে নিয়ে আসি।

তিনি বলেন, আমার কোনো কন্যাসন্তান নেই। চার ছেলে রয়েছে। আমি এই শিশুকে নিতে ইচ্ছুক। কর্তৃপক্ষ যদি শিশুটির ভরণ-পোষণের দায়িত্ব দেয়, আমরা হাসিমুখে তা গ্রহণ করবো।