‘মেধা থাকার পরও কোটা পদ্ধতি আমাকে বাঁচতে দেয়নি’

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
কোটা বাতিলের দাবিতে আবারও ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে তৃতীয় দিনের মতো মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে শিক্ষার্থীরা। সাদা কাপড়ে লিখে ‘মেধা থাকার পরও কোটা পদ্ধতি আমাকে বাঁচতে দেয়নি’। ‘তোর ছেলেকে আত্মহত্যা করতে বাধ্য করেছে মা!’ আত্মহত্যার ভঙ্গিমায় দাঁড়িয়ে কোটার বিরুদ্ধে শিক্ষার্থীকে প্রতিবাদ করতে দেখা গিয়েছে। এর আগে গতকাল প্রায় ৫ ঘন্টা অবরোধ করার পর মহাসড়ক ছেড়েছে আন্দোলনকারীরা।

কোটার বৈষম্যের প্রতিবাদে ‘বাংলা ব্লকড’ ব্যানারে আজ ( ৮ জুলাই) দুপুর ৩ টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন তারা। এ সংবাদ লেখা পর্যন্ত শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

এসময় বিক্ষোভকারী শিক্ষার্থী নানা স্লোগান দিতে থাকেন। তাঁরা বলেন, ‘ মেধা থাকার পর ও কোটা আমাদের বাচতে দেয় নি’ ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধা না কোটা?’, ‘ বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই ’, ‘জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে’, ‘ মুক্তি যুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘ রাজ পথ না হাইকোর্ট ’, মেধা যার চাকরি তার ’ ‘মুক্তি যুদ্ধের মূল কথা সুযোগে সমতা’, ‘স্বাধীনতার মূল কথা সুযোগে সমতা’, ‘রেলের ৪০% কোটা মুক্ত করে রেল সম্পদ রক্ষা করো’, ‘কোটা প্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক’ ইত্যাদি।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলছেন বাংলার চাকরির বাজার এমনিতেই খুবই প্রতিযোগিতা মূলক। তার উপর আবার সরকারি চাকরিতো সোনার হরিণ, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের সরকারের একটি পরিপত্রে ১ম ও ২য় শ্রেণির চাকরিতে সকল প্রকার কোটা বাতিলের ঘোষণা করে, কিন্তু সাম্প্রতিক হাইকোর্টের একটি রায়ে ওই পরিপত্রটি অবৈধ ঘোষণার পরপরই কোটা আন্দোলন আবার প্রবল ভাবে মাথাচাড়া দিয়ে উঠেছে। জনপ্রশাসনে বর্তমানে মেধাবিদের খুবই অভাব, এসব কোটাধারি নিয়োগ প্রাপ্ত হয়ে বর্তমানে এই খাতটাকে দুর্নীতির চরম লেভেলে নিয়ে গেছে, যা সাম্প্রতিক কয়েকটা ঘটনা পরিলক্ষন করে বুঝা যায়। তাই বাংলার আপামর ছাত্রসমাজ মেধার ভিত্তিতে নিয়োগ চায়, এবং সরকারের স্বপ্নের সোনার বাংলা তৈরিতে সহায়তা করতে চায়।

শিক্ষার্থীদের অবরোধে সড়কে তীব্র যানজট দেখা দেয়। কোটবাড়ি এলাকার দুইপাশ মিলিয়ে প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা দাউদকান্দি এক্সপ্রেস বাসের চালক মো. আনোয়ার বলেন, ৫০ মিনিট ধরে বাস থামিয়ে অপেক্ষা করছি কখন আন্দোলন শেষ হবে, কখন যাত্রীদের নিয়ে ছেড়ে যাবো। গতকাল শিক্ষার্থীদের আন্দোলনে টানা ৫ ঘন্টার মতো অবরোধের মধ্যে আটকে ছিলাম। এভাবে চলতে থাকলে দূর পাল্লার যানবাহনের জন্য মারাত্মক ক্ষতিতে পড়তে হবে। এছাড়া দেখা যায় যাত্রীবাহী বাসের পাশাপাশি ঢাকা ও চট্রগ্রাম থেকে পন্যবাহী যানবাহন অবরোধের কবলে পড়েছে।

উল্লেখ্য, গত ৪ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে প্রায় তিন ঘণ্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন। এরপর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে চার দফা দাবি জানিয়ে শিক্ষার্থীরা মহাসড়ক ত্যাগ করেন।