শহীদ কাইয়ুমের স্মরণে স্মৃতি চিহ্ন স্থাপন করা হবে; কুবি উপাচার্য

কুবি প্রতিনিধি:
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদ হওয়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল কাইয়ুমের স্মরণে স্মৃতি চিহ্ন স্থাপন করার প্রদক্ষেপ গ্রহণ করা হবে জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হায়দার আলী।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১২ টায় কাইয়ুমের স্মরণ সভা ও দোয়া মাহফিলে বক্তব্য দেওয়ার সময় স্মৃতিচিহ্ন স্থাপনের কথা জানান তিনি। এসময় উপাচার্য ড. হায়দার কাইয়ুমের কথা স্মরণ করে বলেন, দেশের সব জায়গায় বৈষম্য বিরাজমান ছিল। ছাত্ররা গণঅভুত্থানের মাধ্যমে আমাদেরকে নতুন ভাবে স্বাধীনতা এনে দিয়েছে। আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে অনিয়মগুলো দূর করতে সর্বদা সচেষ্ট থাকবো। শহীদ আব্দুল কাইয়ুম স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি স্মৃতি চিহ্ন স্থাপনের পদক্ষেপ গ্রহণ করা হবে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মাসুদা কামাল, কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে দেশের জন্য জীবন দিয়ে আব্দুল কাইয়ুম তার যে ভূমিকাটুকু ছিল সেটা পালন করে গেছে। কিন্তু আরও যে লক্ষ কোটি কাইয়ুম রয়েছে তাদের কাছে দেশটাকে রেখে গেছে। আর যাতে স্বৈরাচারের হাতে দেশ না যায়, সে দিকে লক্ষ্য রেখে এবং সকল শহীদসহ আব্দুল কাইয়ুমকে স্মরণ রেখে আমরা এই দেশটাকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখবো। আলোচনা ও স্মরণ সভা শেষে একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেইমস বিভাগ ও বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে শহীদ কাইয়ুমের মায়ের হাতে চেক তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. মো. হায়দার আলী।

এসময় উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মাসুদা কামাল, নবনিযুক্ত ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান এবং বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আহসানউল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এআইএস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল। আরও উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মো. আবদুল হাকিম, বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
উল্লেখ্য, শিক্ষার্থী আব্দুল কাইয়ুম গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী গণঅভুত্থানে ‘লং মার্চ টু ঢাকা’ কার্যক্রমে অংশগ্রহণকালীন সময়ে গুলিবিদ্ধ হয়ে সাভার এনাম মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় শহীদ হন।