‘কুমিল্লার এমপি সেলিনার রাজনৈতিক পদও ছিল টাকায় কেনা’

সাইফুল ইসলাম:
কাজী শহিদের স্ত্রী ও জাতীয় সংসদের ৩৪৯ নম্বর সংরক্ষিত আসনের সাংসদ সেলিনা ইসলামের কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতির পদও টাকা দিয়ে কেনা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। তিনি ছাত্রলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ কিংবা অন্য কোনো সংগঠনের রাজনৈতিক কর্মকা-ের সাথে জড়িত না থাকলেও হঠাৎ করে জেলার নেতা হিসেবে বনে গিয়েছিলেন। সে আওয়ামী লীগের হাইব্রিড নেত্রী ছিলেন বলে মেঘনা উপজেলার সাধারণ সম্পাদক জানিয়েছেন।
সূত্রে মতে, সেলিনা ইসলাম কুমিল্লা জেলার মেঘনা উপজেলার সোনাকান্দা গ্রামের প্রধান বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মজিবুর রহমান ও মাতা মরহুমা আমিনা বেগম। তিনি লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ কাজী মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সহধর্মিণী। বিয়ের কয়েক বছর পর থেকে পিত্রালয়ের এলাকায় এসে হঠাৎ করেই রাজনীতিতে নাম লেখেন। এতে স্থানীয় নেতারা কিছুটা হতবাগক হলে সে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের নেতাদের সাথে যোগাযোগ রাখতেন। তাকে দলের পদ পদবি দেয়া নিয়ে অনেকে নিষেধ করেছিলেন। তখনকার দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক তাকে সহ-সভাপতির পদে ভূষিত করেন। এরপর থেকে সে নিয়মিতভাবে এলাকায় আশা-যাওয়া করতেন। অধিকাংশ সময়ই সে ঢাকা অবস্থান করলেও শুধু নির্বাচনকে কেন্দ্র করে এলাকায় যেতেন বলে জানা যায়। সেলিনা ইসলাম জাতীয় নির্বাচনে তার বাবার এলাকার থেকে আওয়ামী লীগের মনোনয়ন চান। নৌকা পেতে কুমিল্লা-১ (মেঘনা-দাউদকান্দি) মনোনয়নপত্র সংগ্রহ করেন। অন্যদিকে তার স্বামীও দলীয় মনোনয়ন প্রত্যাশা করেন। কিন্তু চূড়ান্ত তালিকায় দুজনই আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হন। সেলিনা ইসলামে চাওয়া কুমিল্লা-২ আসনে নৌকার টিকিট পান প্রবীণ রাজনীতিবিদ সুবিদ আলী ভুঁইয়া। আর স্বামী আসনেও মহাজোটের প্রার্থীকে দলীয় মনোনয়ন দেয়া হয়। কিন্ত তার স্বামী স্বর্তন্ত্রভাবে নির্বাচনে অংশ নেন এবং নির্বাচিত হন। যদি সেখানে মহাজোটের প্রার্থীকে মোটা অংকের মাধ্যমে বসানো হয়েছিল বলে অভিযোগ রয়েছে। স্বামী পাপুল নিজের স্বপ্ন পূরণ হলেও নৌকার মনোনয়ন বঞ্চিত স্ত্রী সেলিনা ইসলামকে সংসদে আনার মিশনে নামে হঠাৎ এমপি হওয়া পাপুল। প্রথমে স্বতন্ত্র কোটায় এমপি করার মিশনে নামেন তিনি। সংরক্ষিত নারী আসনে এমপি হতে হলে ছয়জন এমপির ভোট প্রয়োজন হয়। সে সময়ে আওয়ামী লীগের এক প্রভাবশালী নেতার পরামর্শে এমপিদের সঙ্গে যোগাযোগ করেন পাপুল। এবারও তার সাফল্য হাতে ধরা দেয়। বউকে এমপি বানাতে তার স্বপ্ন পূরণ হয়। এতে অবশ্য কোটি কোটি টাকার খরচ করতে হয়েছে বলেও পাপুলের ঘনিষ্ঠ একাধিক সূত্র জানিয়েছে। যদিও সেলিনা ইসলামের বাবা ছিলেন দিনমুজর। পরিবারের আর্থিক সমস্যা সমাধানের জন্য সেলিনা ইসলাম কুয়েতে চলে যান। সেখানে গিয়ে পাপুলের সাথে সর্ম্পক হয়। সেখানে তার বিয়ে হয়েছে বলে জানা যায়।
আওয়ামী লীগে এক নেতা বলেন, অল্প সময়ের মধ্যে বিভিন্নভাবে অর্থ উপাজন করা ব্যক্তিরাই রাজনীতিতে ভিড়তে দেখা যাচ্ছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকেই এই রাজনৈতিক সংগঠনের তারা ভিড়তে চেষ্টা করেন তারা। অনেকেই সফলও হন। কেন্দ্রীয় আওয়ামী লীগের তেমনটা দেখা না গেলেও জেলা, মহানগর উপজেলা ও থানা আওয়ামী লীগের কমিটিতে এ চিত্র দেখা যাচ্ছে। বর্তমানে অনুপ্রবেশের বিষয়ে কেন্দ্র কঠোর হলেও জেলার নেতারা তাদের স্বার্থের জন্য অনুপ্রবেশ করিয়ে থাকেন। বিভিন্ন সময় মোটা অংকের অর্থেরও লেনদেন করা হয়। মেঘনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান রতন শিকদার বলেন, সেলিনা ইসলাম ছিলেন হাইব্রিড আওয়ামী লীগ। সে কখনও রাজনীতি করেনি। মেঘনা উপজেলা বাস্তন কমিটিতে আমি ছিলাম। সেলিনা নামে কাউকে চিনতাম না।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন বলেন,বর্তমান কমিটিতে সংরক্ষিত আসনের সাংসদ সেলিনা ইসলাম নাই। আগের কমিটির সময় একটা মিটিংয়ে তাকে দেখেছিলাম, আমাদের সম্মেলনেও সে আসা-যাওয়া করেছে। সে যে সহ-সভাপতি পদ দাবি করে তা কেন্দ্রীয় কমিটি দেয়নি। আগের কমিটি তাকে (টাকা-পয়সা আছে তো) একটু পদে ওপরে তুলছে দিয়েছিলেন। সে ছাত্রলীগ, যুবলীগ ও মহিলা লীগ কিছুই করেনি। হঠাৎ করে এসেই সহসভাপতি হয়ে গেছেন। আমিও সেই কমিটির সিনিয়র সহ-সভাপতি ছিলাম।
তিনি আরো বলেন, আমি ১৯৮০ সাল থেকে আওয়ামী লীগ করি, তখন থেকেই কুমিল্লা উত্তর জেলা আমার আওতায়। টাকা- পয়সার কারণে জাহাঙ্গীর ও আউয়ালের মতো লোক কমিটিতে ঢুকে যায়। শেখ হাসিনা আমাদেরকে মূল্যায়ন করেছে। আমরা সত্যিকার অর্থে যারা আওয়ামী লীগকে সমর্থন করেন তাদেরকে নিয়ে কাজ করছি। এরা (সেলিনা ইসলাম) আওয়ামী লীগের কাছে ছিল না। জাহাঙ্গীরের (কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক) কই থেকে ওই মহিলাকে আনছে, টাকা-পয়সা খেয়ে তাকে সহ-সভাপতি বানাইছে। পরে আমরা এসব রাখিনি। রাজনীতিতে তার কোনো ত্যাগ-তিতিক্ষা নেই। সে হঠাৎ করে এসেই এলাকায় চেষ্টা করছে মনোনয়নের জন্য। মনোনয়ন না পেলেও সাবেক কমিটির নেতৃবৃন্দ দিয়ে বর্তমান কমিটিতে পদ নেয়া চেষ্টা করেছে। কিন্তু আমরা তাকে কমিটিতে রাখিনি।
এই বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার বলেন, সে আমাদের কমিটিতে ছিলো। তার পরিবার আওয়ামী লীগ করতো এইটুকু জানি। স্থানীয় মেঘনা নেতাদের সুপারিশে তাকে নেয়া হয়। লোকাল নেতারা বলেছেন, ‘সে আসলে আমাদের জন্য সুবিধা হয়’। জেলা কমিটিতে হঠাৎ করে কাউকে নেয়া ঠিক কি-না জানতে চাইলে তিনি বলেন, এটা কোনো পরিস্থিতিতে ঠিক না। সংগঠনের নিয়ম- নীতির লঙ্ঘন করা হয়। মোটা অংকের বিনিময়ে সংগঠনের পদ দেয়ার বিষয়ে তিনি বলেন, যারা পাইছে তাদেরকে জিজ্ঞাসা করেন। এই ধরনের রাজনীতির সাথে কোনোদিন সম্পৃক্ত ছিলাম না। এইসব জানিও না আমরা। এই প্র্যাক্টিসও আমাদের নাই। আমরা নিতান্তই এতো গরিবের ছেলে না। আমি পাকিস্তান আমলের বড়লোক মানুষ। আমি স্বাধীনতার পরের পয়সা ওয়ালা মানুষ না। দলের জন্য ত্যাগ করে আসছি। জীবনে দল থেকে নিতাম, আজকে অনেক কিছুর মালিক হতে পারতাম। তিনি আরো বলেন, আমি সেক্রেটারি, সভাপতি ছিল আমাদের আউয়াল সাব, সেক্রেটারি থেকে সভাপতির ..ইয়া বেশি। যখন বলেন যে, ‘জাহাঙ্গীর ভাই এই লোকটাকে নেওয়া দরকার, মেঘনা লোকজনরা বলতেছে, আমি আপনাকে সব কথা ভেঙে বলতেছি না।’
এই বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুল আউয়াল সরকার কথা বলতে রাজি হননি। তিনি বলেন, এসব ব্যাপারে আমাকে জিজ্ঞাসা করবে না। জাহাঙ্গীরকে জিজ্ঞাসা করো।
এবিষয়ে কাজী শহিদের স্ত্রী ও জাতীয় সংসদের ৩৪৯ নম্বর সংরক্ষিত আসনের সাংসদ সেলিনা ইসলামের মোবাইলে যোগাযোগের চেষ্টা করলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়। মানবপাচার ও অর্থপাচারের অভিযোগে কুয়েতে সেলিনা ইসলামের স্বামী সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুল গ্রেফতার রয়েছেন।