কুমিল্লায় করোনা পরীক্ষার উদ্বোধন কাল,১০দিন পর চিকিৎসা

খায়রুল আহসান মানিক।।
কুমিল্লা মেডিকেল কলেজের (কুমেক) মাইক্রো বায়োলজি বিভাগে করোনা ভাইরাস পরীক্ষা কাল সোমবার উদ্বোধন করা হবে। পরশু থেকে আনুষ্ঠানিক পরীক্ষা শুরু হবে। রোববার বিষয়টি নিশ্চিত করেন কুমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মোস্তফা কামাল আজাদ। এদিকে কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে করোনা চিকিৎসার কাজ সাত থেকে ১০দিনের মধ্যে শুরু হবে।
কুমেক অধ্যক্ষ জানান রোববার মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের নিযুক্ত প্রশিক্ষক ইমরান আহমেদ ও নোয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আমিনুল ইসলাম কলেজের ১১জন ডাক্তার ও সাতজন প্যারামেডিকেসকে প্রশিক্ষণ দিয়েছেন। তারা হাতে কলমে তাদের পিসিআর মেশিনে নমুনা পরীক্ষা দেখাচ্ছেন। সোমবার দুপুরে কার্যক্রম উদ্বোধন করবেন আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি মহোদয়। বিকালে কিছু নমুনা পরীক্ষা করা হবে। মঙ্গলবার পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে। পরীক্ষাগারে দুই শিফটে নমুনা পরীক্ষা করা যাবে। প্রতি শিফটে ৯০ থেকে ৯৬ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। সিভিল সার্জনের তত্ত্বাবধানে কুমিল্লা সদর হাসপাতালে, সিটি মেয়রের তত্ত্ব¡াবধানে কুমিল্লা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মীরা এবং প্রতি উপজেলার স্বাস্থ্য কর্মকর্তার তত্ত্বাবধানে সংগৃহীত নমুনা এই ল্যাবে পাঠানো হবে।
এদিকে কুমিল্লায় করোনা চিকিৎসার হাসপাতালের কার্যক্রম কুমেক হাসপাতালে সাত থেকে ১০দিনের মধ্যে শুরু হবে । হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান জানান, ৫ শ’ শয্যার হাসপাতালটিকে ডেডিকেটেড কোভিট -১৯ হাসপাতাল হিসাবে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। হাসপাতালটিতে সব ধরণের চিকিৎসা ব্যবস্থা চালু রয়েছে। সামান্য কিছু অবকাঠামোগত কাজ যেমন, সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম এর আপ গ্রেডেশানসহ আই সি ইউ এর কিছু যন্ত্রপাতি স্থাপন সাপেক্ষে সাত থেকে ১০দিনের মধ্যে এটির কার্যক্রম চালু করা যাবে। জনসাধারণের অবাধ যাতায়াত নিয়ন্ত্রণ করতে হাসপাতালের সব কটি গেইট বন্ধ করে দিয়ে মাত্র একটি গেইট রাখা হবে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ হাসপাতালে অন্য রোগী ভর্তি বন্ধ করা হবে। সরকারি নির্দেশনা মোতাবেক এ হাসপাতালে ভর্তি করা রোগীদেরকে ১ শ’ শয্যার কুমিল্লা জেনারেল হাসপাতাল, ৩ টি প্রাইভেট মেডিকেল কলেজ হাসাপাতাল এবং জেলার প্রাইভেট হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হবে। এ ছাড়াও ডায়ালসিসসহ অন্যান্য জটিল রোগের চিকিৎসাও এ সকল হাসপাতাল করবে। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মীরাই করোনা রোগীর চিকিৎসা দিবেন।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)