অটো রাইস মেইলসে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৬ লক্ষ টাকা জরিমানা আদায়

মো. জাকির হোসেন।
মঙ্গলবার সকালে কুমিল্লার বুড়িচং উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আক্তার এর নেতৃত্বে উপজেলার পারুয়ারা এলাকায় ৩ টি অটো রাইস মেইলসে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ৬ লক্ষ টাকা জরিমানা আদায় করেন। চিমন্নী ( চুঙ্গী)৭০ ফিটের নীচে থাকায় এবং পরিবেশ অধিদপ্তর নিয়মনীতি না মেনে রাইস মেইলস চালানোর অভিযোগে এ জরিমানা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সূত্রে জানা যায় মঙ্গলবার সকালে কুমিল্লার বুড়িচং উপজেলার নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলার ভারেল্লা উত্তর ইউনিয়ন এর শিল্প এলাকার পারুয়ারার ৩ অটো রাইস মেইলসে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালায়। অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেখতে পান অটো রাইস মেইলসের চুঙ্গী ( চিমন্নী) ৭০ ফিটের নীচে এবং পরিবেশের অধিদপ্তরের নিয়মনীতি অনুসরণ না করে পরিচালনা করেন ৩ টি রাইস মেইলস। এসমস্ত রাইস মেইলস থেকে নির্গত ধোয়া ও ছাই পরিবেশের ব্যাপক ক্ষতি সাধিত করে আসছে। পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতি অনুসরণ না করায়নএই অটো রাইস মেইলস গুলোকে ৬ লক্ষ টাকা জরিমানা আদায় করেন।

রাইস মেইলস সমূহ হল সোনার বাংলা এগ্রো ফুড লিঃ এর মালিক মোঃ আবুল হোসেন কে ২ লক্ষ টাকা, কৃষান ফুড অটো রাইস মেইলসের মালিক মোঃ মনির হোসেন কে ২ লক্ষ টাকা এবং থাই অটো রাইস মেইলস এর ম্যানেজার আতিকুল ইসলাম কে ২ লক্ষ টাকা মোট ৬ লক্ষ টাকা জরিমানা আদায় করেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মোঃ রুনায়েত আমিন রেজা, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মোহাম্মদ নুর উদ্দিন এবং বুড়িচং থানার দেবপুর পুলিশ ফাঁড়ির এস আই রাজীব চৌধুরী সঙ্গীয়ফোর্সসহ উপস্থিত ছিলেন।