অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করে কুমিল্লা’য় ম্যাটস শিক্ষার্থীদের ধর্মঘট

এইচ.এম.তামীম আহাম্মেদ।।
ইন্টার্নশিপ বহালসহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করেছেন কুমিল্লা মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা।

১৬ আগষ্ট বুধবার বেলা ১০ টায় ক্যাম্পাসের সামনে জড়ো হয়ে আন্দোলন করেন তারা। এ সময় শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই’ স্লোগান দিতে থাকেন।

চার দফা দাবিগুলো হলো; ইন্টার্নশীপ বহাল সহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন, এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্ম সংস্থান সৃজন এবং দ্রুত নিয়োগ চাই, বঙ্গবন্ধুর ৫ম বর্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষা প্রদান।

শিক্ষার্থী মোঃ হাসিবুল ইসলাম শান্ত (হাসিব) বলেন, সম্প্রতি ম্যাটস শিক্ষা কারিকুলামে আমাদের জন্য বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপ বাতিল করা হয়েছে। এটি আমাদের দক্ষ মেডিকেল অ্যাসিস্ট্যান্ট হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত করবে। ইন্টার্নশিপ বহালের দাবিতে আমরা আন্দোলন করছি।

তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাওন চন্দ্র শীল বলেন, আমাদের দাবিগুলো খুবই যৌক্তিক। এই দাবি মানলে কারও কোনো ক্ষতি হবে না।

দুপুর ১২টায় এসব দাবি আদায়ের লক্ষ্যে বাগেরহাট মেডিকেল অ্যাসিস্ট্যান্ট স্কুসের (ম্যাটস) অধ্যক্ষ ডা. সালাহউদ্দিন আহমেদের কাছে স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।

অধ্যক্ষ ডা. সালাহ উদ্দিন আহমেদ বলেন, দীর্ঘদিন ধরে ম্যাটস শিক্ষার্থীদের নিয়োগের জন্য কোনো বিজ্ঞপ্তি নাই। অনেক পদ খালি রয়েছে। শিক্ষার্থীদের ৪ দফা দাবিগুলোই যৌক্তিক। তাদের স্মারকলিপিটি যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।