আমেরিকায় করোনা অ্যাপ তৈরি করে আলোচনায় অ্যাড.আহমেদ আলীর নাতি (ভিডিও)

মহিউদ্দিন মোল্লা:
আমেরিকায় বাংলাদেশী ছাত্র নাভিদ মামুন করোনা ওয়ার্ল্ড অ্যাপ তৈরি করে আলোচনায় রয়েছেন।
এতে প্রতি দুই মিনিট পর পুরো পৃথিবীর করোনা পরিস্থিতির আপডেট পাওয়া যায়। অ্যাপটি আমেরিকা,ব্রাজিলসহ পৃথিবীর বিভিন্ন দেশে টিভি মিডিয়ায় ব্যবহার হচ্ছে। ফেসবুক,টুইটারের অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে। অ্যাপে প্রবেশ করে দেখা যায়, পৃথিবীর মানচিত্র তার কক্ষপথে ঘুরছে। যেখানে যে দেশের অবস্থান সেখানে কম্পিউটারে মাউসের কার্সার বা টাচ ফোনে আঙুলে টাচ করার পর করোনা আপডেট পাওয়া যায়। অ্যাপটিতে ডাটা আপডেটে ওয়ার্ল্ডোমিটারের সহযোগিতা নেয়া হয়েছে।
বঙ্গবন্ধুর সহচর কুমিল্লার প্রয়াত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আহমেদ আলী নাভিদ মামুনের নানা। নাভিদের বাবা ওবায়দুল্লাহ মামুন লেখক ও আলোকচিত্রী। মা নাজনীন মামুন। তার ছোট ভাই নাশিদ মামুন। তাদের পরিবার নিউইয়র্কে বাস করে। নাভিদ পড়েন কার্নেগী মেলন ইউনিভার্সিটিতে। অ্যাপ তৈরিতে তাকে সহযোগিতা করেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্পেন বংশোদ্ভুত গ্যাব্রিয়েল রাসকিন। নাভিদের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। তার দাদা প্রয়াত ভাষা সৈনিক আবদুস সামাদ।


তার মা নাজনীন মামুন ফোনে এই প্রতিবেদককে বলেন, বিশ্ববিদ্যালয়ের একটি প্রজেক্টের অংশ হিসেবে সে এ কাজটি করেছে। তাদের অ্যাপ খুব সাড়া জাগিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মিডিয়ায় তার সাক্ষাতকার যাচ্ছে। মানুষকে করোনা নিয়ে আপডেট ও সচেতন করার জন্য সে এই কাজ করেছে।
সে তার কাজের মাধ্যমে বাংলাদেশের মুখ বিশ্ব দরবারে উজ্জ্বল করবে বলে তিনি আশা করেন। তিনি নাভিদের জন্য সবার নিকট দোয়া চেয়েছেন।
https://www.covidvisualizer.com/?fbclid=IwAR2SYklXjM3lejuMTGlfQBvhPsIDlqFLxx3pfb60lf-L6MOLsUk7cR_wsE4