ইউজিসির অভিন্ন নীতিমালা স্বায়ত্তশাসনের ওপর চূড়ান্ত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ-কুবি শিক্ষক সমিতি

নাজমুল সবুজ,কুবি।।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা সংক্রান্ত নির্দেশিকাকে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের ওপর চূড়ান্ত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ এবং উচ্চশিক্ষা ও গবেষণা পরিপন্থী আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বৃহস্পতিবার সন্ধ্যায় শিক্ষক সমিতির সভাপতি ড. মো: শামীমুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে নির্দেশিকাকে উচ্চশিক্ষাকে হুমকির মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা আখ্যা দিয়ে বলা হয়,ইউজিসি প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা সংক্রান্ত নির্দেশিকাটি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন, উচ্চশিক্ষা ও গবেষণা পরিপন্থী হিসেবে মনে করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এ ধরণের স্বায়ত্তশাসন বিরােধী নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়ন উচ্চশিক্ষাকে হুমকির মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা হিসেবে আখ্যায়িত করছি। আমরা এই অসঙ্গতিপূর্ণ নির্দেশিকা প্রণয়নের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি। পাশাপাশি নীতিমালাটি পূর্বের ন্যায় ঘৃণা ভরে প্রত্যাখ্যান করছি।

নীতিমালাটিকে স্বায়ত্তশাসনের উপর চূড়ান্ত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ হিসেবে অভিহিত করে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি রাজনৈতিক ও আদর্শিক সিদ্ধান্ত। অভিন্ন নীতিমালা বঙ্গবন্ধুর স্বপ্নের সেই স্বায়ত্তশাসনের ওপর চূড়ান্ত আমলাতান্ত্রিক হস্তক্ষেপ বলে বিশ্বাস করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল শিক্ষক নিয়োগ, পদোন্নয়ন ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে যুগােপযােগী বাস্তব ও মানসম্মত শর্ত ঠিক করবে এটাই কাম্য।

এ নীতিমালাকে বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নকে নিয়ন্ত্রণ করার সুক্ষ্ম প্রয়াস দাবি করে আরো বলা হয়, নীতিমালাক প্রণয়নে শিক্ষক প্রতিনিধি না রেখে, শিক্ষকদের মতামত না নিয়ে, ইউজিসি তার কর্মপরিধির বাহিরে গিয়ে অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা প্রণয়ন বিশ্ববিদ্যালয়ের মানােন্নয়নকে নিয়ন্ত্রণ করার একটি সুক্ষ্ম প্রয়াস। নীতিমালাটি শিক্ষামন্ত্রণালয় ও ইউজিসি বিশ্ববিদ্যালয় গুলাের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে যেটি কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কখনই মেনে নেবে না। অনতিবিলম্বে অভিন্ন শিক্ষক নিয়োগ ও পদোন্নতির নীতিমালাটি প্রত্যাহারের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কাছে জোর দাবি করছি এবং ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন, উচ্চশিক্ষা ও গবেষণার অন্তরায় কোন নীতিমালা ও নির্দেশিকা প্রণয়ন না করার অনুরােধ করছি।