ইউজিসি’র মূল্যায়ন: ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ম কুবি

হাছিবুল ইসলাম সবুজ, কুবি
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩ ধাপ এগিয়ে ১০ম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (৩১আগস্ট) বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের ওয়েবসাইটে এই মূল্যায়ন ফলাফল প্রকাশ করেন। এতে ১০০ নম্বরের মধ্যে ৮৯.৫০ নম্বর পেয়ে ১০ম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, মোট ৬টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহের ক্ষেত্রে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স/ উদ্ভাবন কর্মপরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থা কর্মপরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় ৩ এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় ৩ নম্বর ধরা হয়েছে।
ফলাফলের ভিত্তিতে এপিএ মূল্যায়নে ২০২২-২৩ অর্থবছরে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (১০০), দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯৭.৯১) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (৯৫.৯৭)।

ইউজিসির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে এমন অগ্রগতির বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এটি আমাদের জন্য একটি বিরাট অর্জন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিশনকে এগিয়ে নেয়ার জন্য যে সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী কাজ করছে তাদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানাই। তাদের কারণেই এপিএ-তে এত বড় সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। তিনি আরও বলেন, আমি যতদিন দায়িত্বে আছি সকলের সহযোগিতা নিয়ে সবগুলো কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের চেষ্টা করব। ভবিষ্যতে আমাদের লক্ষ্য হচ্ছে শতভাগের কাছাকাছি যেন পৌঁছাতে পারি।

উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থবছরে সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।