ইহা একটি সড়ক!

মহসিন হাবিব.তিতাস :
অপরিকল্পিত সড়ক নির্মাণ করায় কুমিল্লার তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের দড়িকান্দি বেড়িবাঁধ থেকে কালিপুর পর্যন্ত এক কিলোমিটার সড়ক তিন ফুট পানির নিচে তলিয়ে গেছে। এলাকায় নতুন আসা যে কেউ প্রথম দেখায় এটিকে খাল ভেবে ভুল করবেন।
সূত্র জানায়, পানির লেভেল থেকে প্রায় ২/৩ ফুট নিচে তলিয়ে যাওয়া নির্মাণাধীন রাস্তায় কোথাও কোমর পানি আবার কোথাও হাঁটু পানি। এ কারণে ইউনিয়নের দড়িকান্দি, ছালিয়াকান্দি, কালিপুর, শ্যাম্বুপুর, গাজিপুর, হাইদরকান্দি, রোগনাথপুর গ্রামের সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এতে প্রায় ১২ হাজার মানুষের ফলে দ্বিগুণ ভাড়ায় তাদের চলতে হচ্ছে নৌকা যোগে ও বিকল্প রাস্তা দিয়ে।
দড়িকান্দি গ্রামের বাসিন্দা মো. রফিকুল ইসলাম জানান, সড়কটি প্রথম অবস্থায় সরু ছিল। সেই সরু সড়কটি চওড়া করার জন্যে মের্সাস লোকমান হোসেন ফার্মের ঠিকাদার ইয়াছিন অন্যত্র থেকে মাটি না এনে সরু সড়কটির মাটি দুই পাশে ছড়িয়ে দেয়ার কারলে রাস্তাটি ৩ ফুট নিচু হয়ে যায়। এতে পুরো ১কিলোমিটার রাসÍাটিতে আজ কোথাও কোমর পানি আবার কোথাও হাটু পানি। রাস্তাটি ৩ ফুট নীচু করে কাজ করার সময়ে আমরা সর্বস্তরের জনগণ মিলে ঠিকাদার ইয়াছিনকে অনুরোধ করি এটি না করার জন্য। কিন্তু ইয়াছিন করো কথায় কর্ণপাত না করে দুটি ভেকু দিয়ে মাটি কেটে রাস্তাটি নিচু করে ফেলে।
শিক্ষক আদিলুজ্জামান জানান , প্রতিদিন চারবার করে এই পথ পাড়ি দিয়েই হেঁটে চলাচল করতে হয়। রাস্তাটিতে হাঁটুর উপর পানি থাকায় চলাচলের কারণে অনেকেরই পায়ে ঘা হয়ে গেছে।
এ ব্যাপারে মের্সাস লোকমান হোসেন ফার্মের ঠিকাদার ইয়াছিন বলেন, রাস্তা নিচু করিনি। তবে রাস্তার দুই পাশে পানি থাকায় ইট ,সুরকি, বালুর গাড়ি যাতায়াতকালে মাটি সরে রাস্তাটি নিচু হয়ে গেছে। এখন বর্ষাকাল চাইলেই সড়কের কাজ ধরতে পারব না। বর্ষার পানি চলে গেলেই সড়কের কাজ করব।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মুিহব উল্লাহ বলেন, এ বিষয়টি আমাদের কানে আসার সাথে সাথেই পরির্দশনে যাই। কাজ বন্ধ রাখি। তাছাড়া বন্যাজনিত কারণে অন্যান্য বছরের তুলনায় এবার পানি বেশি হয়েছে। আগামী শুকনো মৌসুমে রাস্তাটির উন্নয়ন কাজ শুরু করা যাবে বলে আমি আশা করছি।