উপাচার্যের আশ্বাসেই থমকে আছে কুবির মূল ফটকের কাজ

ডেস্ক রিপোর্ট
প্রতিষ্ঠার ১৩ বছর পার হলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সম্মুখে এখনও নির্মিত হয়নি দৃষ্টিনন্দন প্রধান ফটক। বিশ্ববিদ্যালয় প্রশাসন হতে বারবার আশ্বাস দিলেও আশ্বাসের বাস্তবায়ন হয়নি।বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী যোগদানের পর তার দেয়া অসংখ্য আশ্বাসের মধ্যে এটি ছিল অন্যতম। তবে উপাচার্যের যোগদানের দুই বছর পেরিয়ে গেলেও ফটকসহ অনেক আশ্বাসের দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়ায় বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ডায়নামিক উপাচার্য হিসেবে পরিচিত অধ্যাপক ড.এমরান কবির চৌধুরী যোগদানের পরই বিভিন্ন বিষয়ে আশ্বাসের ফুলঝুরিতে ভাসান সবাইকে। এরমধ্যে অন্যতম আশ্বাস ছিলো দৃষ্টিনন্দন মূল ফটক নির্মাণ। সর্বশেষ গত বছরের জুনে উপাচার্য ছাত্রপ্রতিনিধিদের সাথে প্রধান ফটকের জন্য একটি দৃষ্টিনন্দন নকশা নির্ধারণেরর বিষয়টি জানান। যার সম্ভাব্য ব্যয় ধরা হয় প্রায় ১কোটি টাকা৷ তবে সেই নকশা প্রণয়নের পর থেকে এ পর্যন্ত ফটক নির্মানের দৃশ্যমান কোনো অগ্রগতি পরিলক্ষিত হয়নি।
চলতি বছর সমাবর্তন অনুষ্ঠানের পূর্বে মূল ফটক করা সম্ভব নয় জানিয়ে কর্তৃপক্ষ প্রস্তাবিত নকশার আদলেই সাময়িকভাবে কৃত্রিম ফটক নির্মানের কথা দিয়েছিলো। যদিও সমাবর্তেনর সময় সেই প্রতিশ্রুতিও রাখা হয়নি। তাতে ক্ষোভ প্রকাশ করের শিক্ষার্থীরা।
১৪ বছরেও মূল ফটক না থাকা নিয়ে সাবেক শিক্ষার্থী হিমেল দেবনাথ হতাশা প্রকাশ করে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও আবেগের একটা বড় অংশ জুড়ে রয়েছে প্রধান ফটক। ক্যাম্পাস লাইফে অসংখ্য আশার বাণীর পরেও তা না পাওয়ার বেদনা আমাদের এখনো রয়েছে। শুধু প্রাক্তন ছাত্র হিসেবে না, সবারই আশা ছিলো ১ম সমাবর্তনে হয়তো কষ্টটার অবসান ঘটবে।’কিন্তু সেটাও হল না।
বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর সূত্রে জানা যায়, প্রধান ফটকের টেন্ডার হয়েছিলো ২০১৯ সালে। টেন্ডারের পরও কাজ শুরু না হওয়ার ব্যাপারে জানতে চাইলে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, ‘টেন্ডার হয়েছিল। তবে এ ধরণের দৃষ্টিনন্দন গেইট করার উপযুক্ত বা পর্যাপ্ত অভিজ্ঞতা সম্পন্ন কেউ অংশগ্রহণ না করায় ওয়ার্ক অর্ডার দেয়া সম্ভব হয়নি। পরবর্তীতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজে (মেগা প্রকল্প) সেনাবাহিনী সম্পৃক্ত হওয়ায় এই কাজটাও প্রকল্পের আওতায় যথাশীঘ্রই শুরু হবে।’
বরাবরের মত উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী মূল ফটক নির্মাণের আশ্বাস দিয়ে বলেন, ‘দ্রুতই কাজ শুরু হবে। আমাদের দিক থেকে গেইট সম্পর্কিত কাগজ-পত্র প্রেরণসহ সব কিছু সম্পন্ন হয়েছে৷ মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পাওয়ার পর মেগা প্রকল্পের আওতায় বাংলাদেশ সেনাবাহিনী প্রথমেই এটা করবে৷