ওজন বাড়ানো ও সতেজ রাখতে চিংড়ি মাছে ক্ষতিকর জেলি

স্টাফ রিপোর্টারঃ
ওজন বাড়ানো ও সতেজ রাখার জন্য চিংড়ি মাছে মেশানো হয় স্বাস্থ্যর জন্য ক্ষতিকর রাসায়নিক জেলি। বৃহস্পতিবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার অভিযানে ধরা পড়ে বিষয়টি। এমন অপরাধে মাছ ব্যবসায়ীকে জরিমানা ও মাছগুলোকে ধ্বংস করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম বলেন, নগরীর রাজগঞ্জ ও টমছমব্রিজ বাজারে অভিযান পরিচালনা করে চিংড়ি মাছে রাসায়নিক জেলি পাওয়া যায়। এসব জেলি স্বাস্থ্যর জন্য ক্ষতিকর। মাছ ব্যবসায়ীরা দীর্ঘদিন মাছকে সতেজ রাখা ও ওজন বাড়ানোর জন্য ব্যবহার করে। মাছ ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করি। জেলি মেশানো সাড়ে আট কেজি চিংড়ি মাছ বাজার কমিটির নেতৃবৃন্দ ও জনসাধারণের উপস্থিতিতে ধ্বংস করি। এদিকে জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা ফ্রিজে বাসি খাবার রাখার দায়ে বধুয়া ফুড ভিলেজকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফারহানা পৃথা। অভিযানের সময় দোকানিদের ন্যায্যমূল্যে পণ্য বিক্রি, খাদ্যে নিষিদ্ধ দ্রব্য না মেশানো, দৃশ্যমান স্থানে মূল্য তালিকা প্রদর্শন করাসহ সামাজিক-শারীরিক দূরত্ব বজায় রেখে কেনা-বেচা করার পরামর্শ প্রদান করা হয়।