কথা রাখলেন স্থানীয় সরকার মন্ত্রী, অবশেষে কুমিল্লায় ওয়াসার অনুমোদন

মারুফ আহমেদ।।
গত ২২ আগস্ট কুমিল্লা টাউন হল মিলনায়তনে একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছিলেন- কুমিল্লা আমার নিজের জেলা। আমি গর্বিত কুমিল্লার সন্তান হিসেবে। কুমিল্লাকে নিয়ে আমি গর্ব করি। তাই কুমিল্লা জেলার উন্নয়নে যখন যতোটুকু দরকার- তা বরাদ্দ দিতে কখনো কার্পণ্য করিনি। কুমিল্লা নগরীতে পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করার জন্য কুমিল্লা ওয়াসার প্রতিষ্ঠার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে। শিগগিরই ওয়াসা অনুমোদনের সুখবর পাবে কুমিল্লার মানুষ।

মো.তাজুল ইসলামের এই ঘোষণার ২৫ দিনের মাথায় সোমবার (১৪ আগস্ট) বহুপ্রত্যাশিত সুখবর পেল কুমিল্লা নগরবাসী। কুমিল্লার মানুষকে দেওয়া কথা রেখেছেন স্থানীয় সরকার মন্ত্রী মো.তাজুল ইসলাম। অবশেষে পরিবেশবান্ধব টেকসই ও গণমুখী সুপেয় পানি সরবরাহ এবং স্বাস্থ্য সম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে কুমিল্লা নগরীতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা) গঠনে অনুমোদন পেয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশন।
সোমবার বিষয়টি নিশ্চিত করে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত ও সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.ছামছুল আলম বলেন, রবিবার (১৩ আগস্ট) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা নগরীতে ওয়াসা গঠনের অনুমোদন দিয়েছেন। কুমিল্লার মানুষকে দেওয়া কথা রাখার জন্য মাননীয় এলজিআরডি মন্ত্রী মো.তাজুল ইসলামকে ধন্যবাদ।

এদিকে, কুমিল্লা নগরীতে ওয়াসা গঠনের অনুমোদন দেওয়ায় নগরবাসীর মধ্যে আনন্দ বিরাজ করছে। সোমবার রাতে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার খবরটি জানাতে কুমিল্লার গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।
এ সময় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, নগরীতে পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করার জন্য কুমিল্লা সিটি করপোরেশন ওয়াসার প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে। এটা কুমিল্লার মানুষের জন্য আনন্দের সংবাদ। ওয়াসার অনুমোদন দেওয়ায় আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। আরো ধন্যবাদ জানাচ্ছি এলজিআরডি মন্ত্রী মো.তাজুল ইসলামের প্রতি। মো.তাজুল ইসলাম যে কুমিল্লার মানুষকে আপন করে নিয়েছেন- সেই প্রমাণ তিনি বারবার দিয়েছেন। ওয়াসা অনুমোদন হওয়ায় কুমিল্লা আরেক ধাপ এগিয়ে গেল। আমি সব সময় কুমিল্লাকে নিয়ে গর্ব করে বলি ‘কুমিল্লা এগুলেই এগুবো বাংলাদেশ’।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশন ওয়াসা গঠনের অনুমোদন পেয়েছে। আমরা শিগগিরই সংবাদ সম্মেলন করে বিষয়টির বিস্তারিত জানাবো। এ ব্যাপারে আমাদের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার ভাইয়ের সাথে আলোচনা করে পরবর্তী করণীয় ঠিক করা হবে।
তিনি আরো বলেন, ওয়াসা যে কুমিল্লার মানুষের কি কাজে লাগবে, তা গঠনের পর সবাই বুঝতে পারবে। প্রতিষ্ঠা হলে কুমিল্লা নগরবাসীর নিরাপদ পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশনের সম্পূর্ণ বিষয়টি দেখবে ওয়াসা। আমরা কুমিল্লার মানুষের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এলজিআরডি মন্ত্রী মো.তাজুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।