কুবিতে জুনিয়রদের জোরপূর্বক ছাত্রলীগের মিছিলে নেওয়ার অভিযোগ

হাছিবুল ইসলাম সবুজ, কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিককে হেনস্তা করে নিজেরাই সাংবাদিকদের বিরুদ্ধে মিছিলে যেতে জুনিয়র শিক্ষার্থীদের বাধ্য করার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী (২০১৭ সালে বিলুপ্ত কমিটি) ও তার অনুসারীদের বিরুদ্ধে।

বুধবার (৩১ মে) সকাল ১১টায় সাংবাদিকদের বিরুদ্ধে অনুষ্ঠিত মানববন্ধন ও মিছিলে অংশ নিতে জুনিয়রদের বাধ্য করা হয়। রেজা এলাহী কেন্দ্রীয় ছাত্রলীগের সোহাগ-নাজমুল পরিষদ অনুমোদিত কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। এ কমিটি ২০১৭ সালে বিলুপ্ত করা হয়।

জানা যায়, গত ২৯ মে সংবাদ সংগ্রহ করতে গিয়ে রেজা এলাহীর অনুসারীদের হাতে হেনস্তার শিকার হয় বিশ্ববিদ্যালয়ের যায়যায়দিনের প্রতিনিধি রুদ্র ইকবাল। এ ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিকের বিরুদ্ধে কুটুক্তির অভিযোগ এনে মানববন্ধন ও মিছিল করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে উপস্থিত ৪০-৫০ জন অধিকাংশই বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ব্যাচের শিক্ষার্থী। তাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল থেকে জোরপূর্বক মিছিলে যেতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।
মানববন্ধনে অংশ নেওয়া একাধিক শিক্ষার্থীর অভিযোগ, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের হলে থাকি পড়াশোনা করার জন্য। বাড়ির আর্থিক অবস্থা ভালো নয় তাই হলে উঠা। আমরা হলের জুনিয়র হওয়ায় ছাত্রলীগের নেতারা আমাদেরকে হুমকি দিয়ে মিছিলে নিয়ে যায়। আমাদের অনেকের ক্লাস- পরীক্ষা চলছে কিন্তু তবুও বাধ্য করা হয়েছে আমাদের।

নাম প্রকাশের অনিচ্ছুক বঙ্গবন্ধু হলের ১৫ তম ব্যাচের এক আবাসিক শিক্ষার্থী বলেন, ‘আমরা ইচ্ছেকৃতভাবে মিছিলে যায়নি। আমাদেরকে হুমকি দিয়ে মিছিলে নিয়ে গেছে। এছাড়া সিনিয়ররা আমাদেরকে যে যে ডিরেকশন দেয়, আমরা সেসব ডিরেকশন জুনিয়রদেরকে দিই।’
১৬তম ব্যাচের আরেক শিক্ষার্থী বলেন, ‘আমরা হলে প্রশাসনিকভাবে থাকি। আমরা কেন মিছিলে যাবো? আমরা জুনিয়র বলে আমাদেরকে ধমক দিয়ে নিয়ে যায়। সিনিয়র ভাইয়েরা এসে আমাদের গণরুমে গিয়ে বলছে যদি হলে থাকতে চাস, তাহলে কালকে মিছিলে যেতে হবে, না হয় হল থেকে বাহির করে দিব।

এদিকে অভিযোগটি অস্বীকার করে রেজা এলাহি বলেন, আমরা এই কাজ করি নাই। কাউকে টাকা বা জোরপূর্বক মিছিলে আনা হয়নি। এবিষয়ে কেন্দ্রীয় কমিটি অবগত কি না এমন প্রশ্নে তিনি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এখনও কোনো কমিটি নেই।

তবে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলাম বলেন, ‘আসলে সে (রেজা) এটা ঠিক করতেছে না৷ টাকা পয়সার মাধ্যমে পোলাপানদের প্রভাবিত করতেছে। এগুলো রাজনীতির জন্য হুমকিস্বরূপ। তারা ক্যাম্পাসে সন্ত্রাসী কার্যক্রম চালানোর জন্য এমন করতেছে। সাংবাদিক ও ছাত্রলীগের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করতেছে যা ক্যাম্পাসের জন্যই ক্ষতিকর।’

শিক্ষার্থীদের জোরপূর্বক মিছিলে নেওয়ার বিষয়ে হলের প্রভোস্ট ড. মো. মোকাদ্দেস-উল ইসলাম বলেন, আমি এই বিষয়ে অবগত নয়। যদি কোনো শিক্ষার্থী অভিযোগ করে তাহলে আমরা পদক্ষেপ নিব। হল থেকে জোরপূর্বক কাউকে নিয়ে যেতে পারবে না। এটা তো ঠিক না।

এবিষয়ে প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, তারা মানববন্ধন বিষয়ে একটি আবেদন করেছিল। কিন্তু তারা যে জোরপূর্বক শিক্ষার্থীদের মিছিলে নিয়ে যাচ্ছে, এটা নিয়ে আমরা অবগত নয়। কেউ অভিযোগ করলে পদক্ষেপ নিবেন কি না এই প্রশ্নে তিনি বলেন এ প্রশ্ন তো ঠিক না। এছাড়া এখনো কোনো অভিযোগ আসে নাই, তাই কোনো মন্তব্য করছি না।