প্রতিষ্ঠার ২১ বছর পর হচ্ছে দেবিদ্বার পৌরসভা নির্বাচন

সৈয়দ খ‌লিলুর রহমান, দেবিদ্বার
নানা চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে হতে যাচ্ছে কুমিল্লার দেবিদ্বার পৌরসভার নির্বাচন। পৌরসভা প্রতিষ্ঠার প্রায় ২১ বছর পর আগামী ১৭ জুলাই এ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান বুধবার সকালে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নিগার সুলতানা এ তথ্য নিশ্চিত করেছেন।

তফসিল অনুসারে ১৮ জুন মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই হবে ১৯জুন। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন। পৌরসভা সূত্রে জানাযায়, ২০০২ সালের আগস্ট মাসে দেবিদ্বার উপজেলার সদর ইউনিয়ন এবং গুনাইঘর উত্তর, গুনাইঘর দক্ষিণ এবং সুবিল ইউনিয়নের অংশ বিশেষ নিয়ে দেবিদ্বার পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ইতিমধ্যে পৌরসভাটি খ’ শ্রেণী ভূক্ত হলেও মামলাসহ নানা জটিলতায় দীর্ঘ প্রায় ২১ বছর নির্বাচন হয়নি। সম্প্রতি আইন মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে নির্বাচনের বিষয়ে ইতিবাচক মতামত দিলে তফসিল ঘোষণার উদ্যোগ নেয় নির্বাচন কমিশন।

পৌর নির্বাহী কর্মকর্তা মো.ফখরুল ইসলাম বলেন, নির্বাচনের জন্য প্রাথমিকভাবে ১৪টি ভোট কেন্দ্র নির্ধারন করা হয়েছে। মোট ভোটার ৪৪ হাজার ৫শ’ ৮৭। পুরুষ ২২ হাজার ৪ শ’ ৯৮, মহিলা ২২ হাজার ৮৯ জন।

দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক নিগার সুলতানা বলেন, দীর্ঘ প্রায় ২১ বছর পর ১৭ জুলাই ইভিএম পদ্ধতিতে এ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন উৎসব মুখর, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরণের উদ্যোগ গ্রহণ করা হবে।