কুবিতে দুই তদন্ত কমিটিতে একই সদস্য, শিক্ষার্থীদের প্রত্যাখ্যান

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর (কুবি) সাবেক রেজিস্ট্রার ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবু তাহেরের বিরুদ্ধে কর্মকর্তা-কর্মচারীর কুরুচিপূর্ণ ও মিথ্যা বক্তব্যের প্রতিবাদে ফের আন্দোলনে শিক্ষার্থী এসময় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেয় তারা। পরে শিক্ষার্থী দাবির মুখে দুইটি তদন্ত কমিটি গঠন করে সমাধানের আশ্বস দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রশাসনের এমন আশ্বসে আন্দোলন তুলে নেয় শিক্ষার্থীরা। এদিকে তদন্ত কমিটিতে একই ব্যক্তিকে দুই কমিটিতে রাখা ও চিঠিতে ভুল তারিখ ব্যবহারের অভিযোগ উঠেছে। তদন্ত কমিটি নিয়ে অসন্তুষ্টি জানিয়ে প্রত্যাখ্যান করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করে শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ^বিদ্যালয়ের এক কর্মচারীকে হুমকির অভিযোগ এনে গত ২৩ আগস্ট মানববন্ধন করে কর্মকর্তা-কর্মচারীদের একাংশ। সেসময় ওই শিক্ষককে জামাত-শিবিরে ও বিএনপির পৃষ্টপোষক, নিয়োগ দাতা, দুর্নীতিবাজ বলে অবহিত করেন। মানববন্ধনে কর্মকর্তা-কর্মচারীরা কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এর প্রতিবাদে গত ২৯ আগস্ট ও ২৪ আগস্ট মানববন্ধন করে কর্মকর্তা-কর্মচারীদের বিচার দাবি করেন বিভাগের শিক্ষার্থীরা। প্রথমে তিনদিন ও পরে সাত দিনের আল্টিমেটাল দিলেও প্রশাসন কোন ধরণের ব্যবস্থা না নেওয়ায় ফের আন্দোলন নামে তারা।

শিক্ষার্থী বলেন, একজন কর্মচারী একজন শিক্ষকের বিরুদ্ধে যেভাবে অযৌক্তিক, মিথ্যা ও বানোয়াট বক্তব্য দিয়েছে তা ভিত্তিহীন। এরকম দৃষ্টান্ত বিরল। তারা উদ্দেশ্য প্রণোদিত হয়ে স্যারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। শিক্ষককে অবমাননার প্রতিবাদে আমরা দুই দফা আল্টিমেটাম দিলেও প্রশাসন কোন পদক্ষেপ নেয়নি। আমরা শেষ পর্যন্ত বাধ্য হয়েছি প্রশাসনিক ভবনের তালা দিতে। পরে প্রশাসন আমাদের দাবি মেনে নিয়ে সুষ্ঠু তদন্ত করতে কমিটি গঠন করেছে আমরা তাই আপাতত আন্দোলন তুলে নিয়েছি। তবে সুষ্ঠু বিচার না হলে ফের আন্দোলনে যাব।
এদিকে ড. তাহেরের বিরুদ্ধে কর্মকর্তা-কর্মচারীর মানববন্ধনে লেখা ও বক্তব্যের বিষয়ে ড. তাহের ও শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামনকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। পাশাপাশি শিক্ষক সমিতির আবেদনের প্রেক্ষিতে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবিরকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট আরো একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তবে উভয় কমিটির সদস্য সচিব করা হয় প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীকে। এতে সুষ্ঠু তদন্তে বিঘœত হতে পারে বলে মনে করেন তারা। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এনএম রবিউল আউয়াল চৌধুরীকে উভয় কমিটির সদস্য করা হয়। গঠিত কমিটিতে একাধিক সদস্যকে উভয় কমিটিতে রাখা নিয়ে উঠেছে প্রশ্ন।
শিক্ষার্থী বলেন, আমাদের দাবির প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি নিয়ে আমাদের আপত্তি আছে। আমরা এ কমিটি প্রত্যাখ্যান করি। কমিটির সদস্যদের নিয়ে তদন্ত নিয়ে প্রশ্ন আছে। কালকে আমরা প্রত্যাখ্যান করতে লিখিত দিব।
শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোকাদ্দেস উল ইসলাম বলেন, এটি একটি অদক্ষ সিদ্ধান্ত হয়েছে। আমরা বলেছিলাম যে তদন্ত কমিটিতে শিক্ষক সমিতির প্রতিনিধি রাখতে কিন্তু রাখে নাই। একই ব্যক্তিদের উভয় কমিটিতে রাখায় আমাদের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন আছে, এটি উদ্দেশ্য প্রণোদিত। এখানে গোপনীয়তা থাকবে না।
এদিকে তদন্ত কমিটির চিঠিতে ৬.৯.২০২২ এর স্থানে ৬.৮.২০২২ লিখা হয়েছে। পরে বিষয়টি সংশোধন করা হয়েছে বলে জানান রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী।

উভয় কমিটির সদস্য সচিব প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলে শিক্ষার্থীদের নিয়ে আমি উপাচার্যের সাথে কথা বলি। তিনি এ ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন করে। সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিবে। তদন্তের প্রেক্ষিতে প্রশাসন সিদ্ধান্ত গ্রহণ করবে।
সার্বিক বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈনের সাথে চেষ্টা করা হলেও তাকেঁ পাওয়া যায়নি।