কুবিতে শিক্ষককে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য: তদন্ত কমিটি প্রত্যাখ্যান শিক্ষকদের

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহেরের বিরুদ্ধে কর্মকর্তা-কর্মচারীর কুরুচিপূর্ণ ও মিথ্যা বক্তব্যের বিচারের জন্য গঠিত দুইটি তদন্ত কমিটির প্রতি অনাস্থা জ্ঞাপন করে প্রত্যাখ্যান করেছে শিক্ষক সমিতি ও ড. তাহের। এদিকে উপাচার্য বরাবর চিঠি দুটি দিতে গেলে রিসিভ না করার অভিযোগ উঠেছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী এবং সাধারণ সম্পাদক ড. মোঃ মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এবং অধ্যাপক ড. তাহের স্বাক্ষরিত পৃথক দুইটি বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

একই ঘটনায় দুইটি তদন্ত কমিটি ও একাধিক ব্যক্তিকে উভয় কমিটিতে রাখাকে রহস্যজনক দাবি করে শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চিঠির ভিত্তিতে গতকাল বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে। কিন্তু অধ্যাপক ড. মোঃ আবু তাহের ও পদার্থবিজ্ঞান বিভাগের সাধারণ শিক্ষার্থীবৃন্দের চিঠির ভিত্তিতে আরোও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি। একই বিষয়ে দুইটি তদন্ত কমিটি এবং বিশ্ববিদ্যালয়ে এতোজন শিক্ষক থাকতে দুইটি তদন্ত কমিটিতে দুইজন শিক্ষকের পুনরাবৃত্তি ঘটানো হয়েছে, যা অপ্রয়োজনীয় ও রহস্যজনক। নিরপেক্ষ ও বিতর্কমুক্ত তদন্ত কমিটি গঠন করার লক্ষ্যে শিক্ষক সমিতির নিকট থেকে উপাচার্য মহোদয় নাম নিয়ে মাত্র একজনকে অন্তর্ভুক্ত করেছেন। যা আমাদের আরো সন্দিহান করে তুলেছে। এরকম একপেশে কমিটির তদন্তে স্বচ্ছতার অভাব ঘটবে বলে আমরা আস্থাহীনতায় ভুগছি এবং আমরা এই কমিটিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি।

এদিকে একই ঘটনায় পৃথক দুইটি তদন্ত কমিটি ও একাধিক ব্যক্তিকে উভয় কমিটিতে রাখায় কমিটি প্রত্যাখ্যান করেছেন ড. তাহের।
সেখানে ড. তাহের বলেন, কর্মকর্তা-কর্মচারীদের ‘মিথ্যা ও মানহানিমূলক’ বক্তব্যের বিচার চেয়ে শিক্ষক সমিতির আবেদন ও কর্মকর্তা-কর্মচারীদের মানবন্ধনের ব্যানারে মিথ্যা ও বানোয়াট অভিযোগ বিষয়ে ড. তাহের ও শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে একই বিষয়ে দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানতে পেরেছি। একই প্রতিষ্ঠান কর্তৃক একই বিষয়ে দুটি তদন্ত কমিটি গঠন করা নজিরবিহীন ঘটনা।

বিজ্ঞপ্তিতে তিনি আরও বলেন, তাছাড়া দুটি তদন্ত কমিটির সদস্য সচিব এবং অন্য আরেকজন সম্মানিত শিক্ষককেও দু’টি তদন্ত কমিটিতেই অন্তর্ভূক্ত করা হয়েছে। এতে তদন্ত কার্যক্রমে স্বকীয়তা ও গোপনীয়তা ক্ষুণ্ন হবে এবং তদন্ত প্রক্রিয়াও প্রশ্নবিদ্ধ হবে বলে আমি মনে করি। এ ধরনের তদন্ত কমিটি উদ্দেশ্যমূলক এবং নিরপেক্ষ তদন্তপূর্বক ঘটনার সুষ্ঠু সমাধানের অন্তরায় হওয়ার আশংকা করছি বিধায় আমি উক্ত তদন্ত কমিটির উপর অনাস্থা জ্ঞাপনপূর্বক প্রত্যাখ্যান করছি।

তদন্ত কমিটি প্রত্যাখ্যান করার বিষয়ে উপাচার্য দপ্তরে চিঠি দিতে গেলে রিসিভ করেন নাই জানিয়ে ড. তাহের বলেন, আমি এই কমিটির প্রতি অনাস্থা জানিয়ে উপাচার্য বরাবর চিঠি দিতে গেলে আজকে উনি ছিলো না। পিএস কে উপাচার্য চিঠি রিসিভ করতে নিষেধ করছে তাই রিসিভ করে নাই। যে কোন দরখাস্ত কার্যকর করুক বা না করুক এটা রিসিভ করা উচিত। এই নিয়মটুকু পর্যন্ত মেইনটেইন করে নাই উপাচার্য ও উপাচার্য দপ্তর।

তবে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেছেন, বিশ্ববিদ্যালয়ের কাজে দুপুরের পর থেকে বাহিরে আছি আমার অবর্তমানে যথাযথ প্রশাসনের কেউ কোন অভিযোগ পায়নি।
একই ঘটনায় দুইটি তদন্ত কমিটি কেন জানতে চাইলে তিনি বলেন, দুই পক্ষের অভিযোগের ভিত্তিতে দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একজন সম্মানিত শিক্ষকের মানহানির বিষয়টি বিবেচনা করে এবং একই সাথে অন্য একজন বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যের হুমকির বিষয় গুলো আমলে নিয়ে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তার ক্ষমতা বলে তদন্ত কমিটি গঠন করতে পারেন, তবে শিক্ষক সমিতি তদন্ত কমিটির পছন্দের শিক্ষক রাখার বিষয়ে দুইজন শিক্ষকের নাম প্রস্তাব করার ভিত্তিতে একজন শিক্ষককে তদন্ত কমিটিতে রাখা হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের ভিত্তিতে বেশ কয়েকদিন আগেই তদন্ত কমিটি গঠন করা হয়েছিল কিন্তু বিষয়টি সমাধান হয়ে যাবে বিবেচনায় এটিকে প্রকাশ করা হয়নি।

প্রসঙ্গত, প্রসঙ্গত, গত ২৩ আগস্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন করে কর্মকর্তা-কর্মচারীদের একাংশ। এসময় ব্যানারে সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহেরেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জামাত-শিবিরের প্রধান পৃষ্টপোষক, জামাত-শিবিরে ও বিএনপির নিয়োগ দাতা, সোলার ক্রয় দুর্নীতির মূল হোতা, বিভিন্ন অভিযোগে অভিযুক্ত দুর্নীতিবাজ বলে অবহিত করেন। যা নিয়ে আন্দোলন করে বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবী, দুই দফা আল্টিমেটামের পরেও প্রশাসন কোন ধরনের ব্যবস্থা না নেওয়ায় গতকাল প্রশাসনিক ভবনে তালা দেন তারা।