কুবি প্রশাসনের উদাসীনতায় ক্যাম্পাসে নিরাপত্তা ঝুঁকি

নাজমুল সবুজ,কুবি
করোনভাইরাসের প্রার্দুভাবের কারণে দেশের অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় বন্ধ রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বন্ধ ক্যাম্পাসে প্রশাসনের নজরদারির অভাবে এবং দূর্বল নিরাপত্তা ব্যবস্থার সুযোগে বাহিরগত এবং বাইকারদের দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে। এদিকে বহিরাগতদের অবাধ প্রবেশের পাশাপাশি ক্যাম্পাসের বিশাল একটি অংশে সীমানা প্রাচীর না থাকায়, ক্লোজ সার্কিট ক্যামেরার অপ্রতুলতা, নিরাপত্তা কর্মীর সংকট এবং প্রশাসনের নজরদারির অভাবে যেকোন সময় অনাকাঙ্খিত ঘটনা ঘটতে পারে বলে আশাঙ্কা শিক্ষক-শিক্ষার্থীদের।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশাল একটি অংশে স্থায়ী সীমানা প্রাচীর না থাকায় এমনিতেই অরক্ষিত পুরো ক্যাম্পাস। নিরাপত্তা কর্মীর সংকট এবং সিসি ক্যামেরার অপর্যাপ্ততায় নিরাপত্তা ঝুঁকি তৈরী করেছে। আর করোনাকালীন সময়ে ক্যাম্পাসে প্রবেশের মূল ফটকটি অধিকাংশ সময় বন্ধ থাকলেও পাশের ছোট ফটক দিয়ে মোটর সাইকেল নিয়ে অবাধে বহিরগতরা প্রবেশ করছে। মোটরবাইক নিয়ে প্রবেশ করা এসব বহিরাগতদের গন্তব্য শহীদ মিনার কিংবা কেন্দ্রীয় মাঠ। পেছনের এ অংশে নজরদারি না থাকায় ক্যাম্পাস সংলগ্ন মাদকব্যবসায়ীরা ক্যাম্পাসের এ অংশটিকে কেন্দ্র করে তাদের ব্যবসায় পরিচালনা করে এবং মাদকসেবীরাও এখানে নিরাপদে মাদক গ্রহণ করে। এছাড়াও ক্যাম্পাস অভ্যন্তরের সড়কে বহিরাগত বাইকারদের বেপোরোয়া বাইক চালানোর ফলে দূর্ঘটনার ঝুঁকি ও বেড়েছে।
ক্যাম্পাস ঘুরে দেখা যায়, নিরাপত্তা কর্মীর সংকটের পাশাপাশি পুরো ক্যাম্পাসেই ক্লোজ সার্কিট ক্যামেরার অপর্যাপ্ততা রয়েছে, যা আছে সেগুলোর অধিকাংশই সচল নয়। এরমধ্যে পেছনের অংশে কোন নিরাপত্তা কর্মী কিংবা সিসি ক্যামেরা নেই। সে সুযোগে সন্ধ্যার পর অন্ধকার নামলেই সেখানে বহিরাগতদের আনাগোনা বাড়ে। বিশ্ববিদ্যালয়ের আইটি সেল সূত্রে জানা যায়, ৫০ একরের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা নজরদারির জন্য ক্লোজ সার্কিট ক্যামেরা রয়েছে মাত্র ২২-২৩ টি। এরমধ্যে সচল রয়েছে মাত্র ১৩টি। আর ক্লোজ সার্কিট ক্যামেরার দৃশ্য সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য নেই কোন জনবল।
বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার কর্মকর্তা মো: মোশারফ হোসেন ভূঁইয়া জানায়, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা কর্মী রয়েছেন ২৭ জন এবং আনসার সদস্য রয়েছে মাত্র ২৯ জন। পুরো বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যক্রম পরিচালনার জন্য এ সংখ্যা অপর্যাপ্ত। তবে করোনার আগে নতুন করে ৬ জন আনসার সদস্য বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে, যা প্রক্রিয়াধীন। তবে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হলে আরও নিরাপত্তাকর্মীর প্রয়োজন।
এদিকে গত ১৪ অক্টোবর রাতে স্থানীয় এক মাদক ব্যবসায়ী কেন্দ্রীয় মাঠ এলাকায় অবস্থান করে মাদক সরবারহ করছে এবং সন্ধ্যার পর হতে বহিরাগতরা মাদক সংগ্রহের উদ্দ্যেশে বাইক নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করছে এমন সংবাদে প্রক্টরিয়াল বডির নির্দেশে রাতে বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার সময় তিনটি বাইকসহ বেশ কয়েকজন বহিরাগতকে আটকে রাখে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা। পরবর্তীতে প্রক্টরিয়াল বডি স্থানীয় পুলিশ প্রশাসনকে জানালে রাতে মুচলেকা নিয়ে এসব বহিরাগতদের ছেড়ে দেওয়া হয়।
বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ায় শিক্ষার্থীরা তেমন একটা ক্যাম্পাস এলাকায় নেই, এই সুযোগে বহিরাগতরা বিশেষ করে মাদকসেবীরা বিশ্ববিদ্যালয়কে মাদকগ্রহণের অভ্যয়ারণ বানিয়েছে। নিরাপত্তা শাখা এবং প্রক্টরিয়াল বডির উদাসীনতার কারণেই বহিরগতরা এমন সুযোগ পাচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, করোনার কারণে নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট শিক্ষক এবং কর্মকর্তারা খুব বেশি সময় ক্যাম্পাসে অবস্থান করেন না, আর মূল ফটকে দায়িত্বে থাকা আনসার সদস্যরাও বহিরাগতদের প্রবেশে তেমন একটা বাঁধা দেন না। এই সুযোগে মাদক ব্যবসায়ীসহ বহিরাগতদের উৎপাত বেড়েছে। অনতিবিলম্বে ক্যাম্পাসে নিরাপত্তা নজরদারি বৃদ্ধির পাশাপাশি বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণ না করলেযেকোন সময় বড় ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
উল্লেখ্য, চলতি বছরের ১২ মার্চ কেন্দ্রীয় মাঠের পাশে নবনির্মিত পরিবহন মাঠে বহিরাগতদের হাতে হয়রানির শিকার হয় শিক্ষার্থী। এর আগে গেল বছরের ২৩ আগস্ট অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থী ক্যাম্পাস অভ্যন্তরেই ছিনতাই এর শিকার হয়। এঘটনা গুলোতেও প্রশাসনের পক্ষ হতে দৃশ্যমান কোন পদক্ষেপ নেওয়া হয়নি।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন বলেন, বর্তমানে করোনার কারণে ক্যাম্পাস বন্ধ রয়েছে । বহিরাগত কেউই ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। কেউ ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ডুকতে হবে। আর মাদকের সাথে সংশ্লিষ্টদের বিষয়ে আমরা কঠোর অবস্থানে আছি।

নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা জোরদারের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, নিরাপত্তা উপদেষ্টা ও নিরাপত্তা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। সন্ধ্যার পর কোন বহিরাগত প্রবেশ করতে পারবেনা, আর শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের ক্ষেত্রে পরিচয় পত্র প্রর্দশন করতে হবে। শীগ্রই আইটি সেলের সাথে কথা বলে ক্যাম্পাসে আরো সিসি ক্যামেরা বৃদ্ধির ব্যবস্থা নেওয়া হবে।