কুবি শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকদের উপর উপাচার্য, কোষাধ্যক্ষের নেতৃত্বে বহিরাগত সন্ত্রাসীদের মাধ্যমে প্রাণনাশের উদ্দেশ্যে হামলা, মারধর এবং শারীরিক ও মানসিক হেনস্থা ও সংঘটিত সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন করেন শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারীরা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীরা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে শিক্ষকের গায়ে হাত কেন; প্রশাসন তুমি নীরব কেন?, ছাত্রসমাজ জেগে উঠো শিক্ষক কেন নির্যাতিত, ভিসি ও ট্রেজারারের পদত্যাগ চাই, সন্ত্রাসী, অছাত্র ও বহিরাগত মুক্ত ক্যাম্পায়া চাই, কুবিচাপ নিপাত যাক, শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপত্তা চাই, আদু ভাইরা ভার্সিটি কি ছাড়বেন না, সন্ত্রাসীদের কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাওসহ নানা ধরনের প্ল্যাকার্ড ও ব্যানার ব্যবহার করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টরপর মদদে বহিরাগত সন্ত্রাসী ও অছাত্ররা শিক্ষকদের উপর যে ন্যাক্কারজনক হামলা করেছে তাদের অধিকাংশই হত্যাসহ বিভিন্ন মামলার জেলখাটা দাগি আসামী। তাদের এ হামলায় শিক্ষক-শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতা এবং জীবন শংকায় ভুগতেছে।

মানববন্ধনরত শিক্ষার্থীদের মধ্য থেকে অর্থনীতি বিভাগের ১৫ তম ব্যাচের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম বলেন, শিক্ষকদের উপর হামলা অবশ্যই একটা ন্যাক্কারজনক ঘটনা। শিক্ষকরা জাতি গড়ার কারিগর। তাঁদের উপর হামলা মানে পুরো জাতির উপর হামলা, পুরো বিশ্বের শিক্ষকদের উপর হামলা। আমাদের শিক্ষকদের উপর হামলা হয়েছে বলেই আমরা এখানে অবস্থান করেছি। আমরা এ ধরনের সমস্যার অতিদ্রুত সমাধান চায় এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ চায়।

মানববন্ধনে নৃবিজ্ঞানের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আয়নুল হক বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, কোষাধ্যক্ষের কার্যালয় একটা সন্ত্রাসী সেন্টার। সেখানে সন্ত্রাসীরা মিটিং করে। কখন কাকে হামলা করবে। আপনারা প্রক্টরের রুমের সামনে সিসিটিভি দেখলে বুঝতে পারবেন।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড মোহাম্মদ আবু তাহের বলেন, উপাচার্য যখন নিয়োগ হয়, আমি রেজিস্ট্রারের দায়িত্বে ছিলাম। তখন থেকেই তিনি বহিরাগত ও সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে যাচ্ছে। তার অপকর্মের কারণে আমি ২ মাস পর পদত্যাগ করি। আমরা সাতটি দাবী উপস্থাপন করেছি তিনি কর্ণপাত করেন নি।
তিনি আরও বলেন, আপনারা দেখেছেন ভিসি ও সন্ত্রাসীরা কিভাবে শিক্ষকদের উপর হামলা করেছেন। প্রক্টর নিজেই হামলার মদদ দিয়েছেন। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদককে ঘুষি মেরে তিনি ভিতরে প্রবেশ করেছেন। ২৮ তারিখে হামলায় শিক্ষকরা আক্রান্ত । ভিসি ট্রেজারার পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না।খুবি বিপ্লব মানববন্ধন চলাকালীন ৪ বার যাওয়া আসা করেছে। আমরা শঙ্কিত। ক্লাস একাডেমিক কোনো কার্যক্রমে কোনো শিক্ষক অংশগ্রহণ করবে না৷ উপাচার্য পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।