কুমিল্লায় ফসলের মাঠে বেড়েছে বকের আনাগোণা

মহিউদ্দিন মোল্লা।।
‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ। ওই খানেতে বাস করে কানাবগীর ছা। ’ সেই কানাবগী খাবারের খোঁজে নেমে আসে কৃষকের ফসলের জমিতে। বিশেষ করে শীতের শুরুতে বোরো চাষের প্রস্তুত করা জমিতে।

এক পা তুলে অপেক্ষা করে। মাছ বা পোকা দেখলে লম্বা গলা বাড়িয়ে দেয়। এই চিত্রের দেখা মেলে কুমিল্লার লাকসাম উপজেলার মনপাল গ্রামের ফসলের মাঠে। ফসলের মাঠে পড়া বকের ঝাঁক মানুষের উপস্থিতিতে ভোরের কুয়াশা ভেদ করে আকাশে উড়াল দেয়।

গত বছর মাঠে কানি বক কম দেখা গেলেও এবার এর সংখ্যা বেড়েছে।
কানি বকের লম্বা ঠোঁট, হলুদ চোখ, ধূসর বাদামী পিঠ, মাথা, গলা এবং বুকে বাদামী সাদা ডোরা। বুকের নিচে, পেট থেকে লেজ বরাবর সাদা। লম্বা হলুদ লম্বা পা।

এদের এক সময় দেখা যেত বিল, হাওর, পুকুর ও ডোবায়। পানির ধার ঘেঁষে সাদা বক বাস করে থাকে খাল, বিল, পুকুর, নদী, ঝিল, হাওর-বাওড় ও সমুদ্র উপকূলে। গাছের মগ ডালে বাসা বাঁধে। এদের প্রধান খাদ্য তালিকার মধ্যে রয়েছে মাছ ও পোকা-মাকড়। এছাড়া ফসলি জমিতে পোকা-মাকড় দমনে এদের ভূমিকা অপরিসীম।

বক এখন শুধু প্রাকৃতিক ভারসাম্য রক্ষাই করে না এদের অবদান রয়েছে অর্থনীতিতেও। এই পাখিটি এখন প্রায় বিলুপ্তির পথে। শুধু গ্রামগঞ্জে ফসলের জমিতে ও শহরের লেকগুলোতে শীতের মৌসুমে দেখা মিলে এই ‘বক’।
প্রতি বছর শীতের প্রথম দিক থেকেই বোরো ধানের জমি প্রস্তুতি শুরু হয়। খাবারের খোঁজে নেমে আসে বকের সারি। এ যেন ফসলের কাদা মাটিতে সাদা বকের মহাসমাবেশ। মাছ ছাড়াও এসব পাখি শামুক, ঝিনুক, কাঁকড়া, মাজরা, ফড়িং, পামরি ও জলজ পোকামাকড় খেয়ে ফসলের উপকার করে।

এলাকার কৃষক আলী আকবর মোল্লা বলেন, এখন আর আগের মতো বক দেখা যায় না। আমরা যখন ছোট ছিলাম তখন ঝাঁকে ঝাঁকে সাদা বক ধানখেতের পোকামাকড় খেত। শিকারিদের কারণে বকের দেখা এখন পাওয়া যায় না।

ওয়াইল্ড ওয়াচ ইনফো কুমিল্লার পরিচালক জামিল খান বলেন, বর্তমানে যে হারে ফসলের জমিতে কীটনাশক ওষুধ দেওয়া হচ্ছে, তাতে আর কোনো ধরনের উপকারী পাখি ফসলের জমিতে বসে না। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে যাচ্ছে। ওদের খাদ্যাভাব থাকার পাশাপাশি রয়েছে নিরাপত্তার অভাব। এতে কমছে এদের চারণভূমি। মাছখেকো পাখি হওয়ায় দিন দিন বকের সংখ্যা কমে যাচ্ছে। ফাঁদ ও গুলি করে শিকার করছে এক শ্রেণীর অসাধু মানুষ। এখানেই শেষ নয়, বকের ডিম ও বাচ্চা বাসা থেকে নিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে। এছাড়াও জমিতে প্রচুর সার ও কীটনাশক প্রয়োগের ফলে হারিয়ে যাচ্ছে বকের মতো অনেক উপকারী পাখির সংখ্যা।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা রিপন চন্দ্র দত্ত জানান, এই সাদা বক কৃষির অনেক উপকার করে। বোরো ধান বপণের পর জমিতে মাজরা পোকা, পামরি পোকা, কেঁচো, ফড়িং, তুরকুলার দেখা যায়। খেতে পানি দেওয়ার পর এসব পোকা ভাসতে থাকে আর বক তা খুঁটেখাটে খায়। এতে করে ফসলের উপকারের পাশাপাশি কৃষকরা লাভবান হয়।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিউদ্দিন শাহজাহান বলেন, বাঁশ ঝাড়ে বক বাসা বাঁধতো। এখন সেসব আশ্রয় কমে গেছে। খাল বিল ভরাট হওয়ায় মাছের প্রকৃতিক উৎস নষ্ট হচ্ছে। বকসহ বিভিন্ন পাখির খাবার কমছে। যেখানে পাখি আশ্রয় পাবে ও খাবারের সংকুলান হবে সেখানে পাখির সংখ্যা বাড়বে।